আধুনিক সভ্যতার বিকাশে শক্তির প্রয়োজনীয়তা ও গুরুত্ব কত? ব্যাখ্যা কর।

প্রশ্ন উত্তরCategory: বিজ্ঞানআধুনিক সভ্যতার বিকাশে শক্তির প্রয়োজনীয়তা ও গুরুত্ব কত? ব্যাখ্যা কর।
Abdullah Al Faroque Staff asked 7 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 7 months ago

আধুনিক সভ্যতার বিকাশে শক্তির প্রয়োজনীয়তা ও গুরুত্বঃ

মানব সভ্যতার যতই  সামনের দিকে এগুচ্ছে, শক্তির চাহিদা দিন দিন তত বেড়ে চলেছে। এর অন্যতম প্রধান কারণ হলো, দিন যতই অতিবাহিত হচ্ছে মানুষ উন্নত জীবনযাপনের জন্য, আরাম সুখ স্বাচ্ছন্দ্যের জন্য নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি হচ্ছে। কোন জিনিসই শক্তিকে ব্যবহার না করে তৈরি করা যায় না। নিচে শক্তির প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে উল্লেখযোগ্য বিষয়সমূহ আলোচনা করা হলোঃ


  • বিশ্বে ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির কারণে নতুন নতুন জিনিসেপত্রের চাহিদা দৈনন্দিন বেড়ে যাচ্ছে এবং সেগুলো তৈরি করতে এবং যোগান দিতে ব্যাপক শক্তির ব্যবহার হচ্ছে।
  • যে জাতি যত বেশি উন্নত হচ্ছে সে জাতি তত বেশি সমৃদ্ধি লাভ করছে এবং জীবনযাত্রার মানও উন্নত করছে। বিশেষ করে বাসস্থান তৈরির ক্ষেত্রে দালান-কোঠা, সড়কপথে চলাচলের ক্ষেত্রে মোটরসাইকেল, কার, মাইক্রো, বাস আকাশপথে চলাচলের ক্ষেত্রে বিমান, হেলিকপ্টার, রকেট, পানিপথে চলাচলের ক্ষেত্রে স্টীমার, লঞ্চ, জাহাজ প্রভৃতির ব্যবহার বাড়ছে। এসব সৃষ্টি ও ব্যবহারের জন্যও অনেক বেশি শক্তির প্রয়োজন হচ্ছে।
  • মানুষ বিলাস বহুল সামগ্রী হিসেবে রেডিও, টেলিভিশন, টেপরেকর্ডার, সিডি, ভিসিপি, টেলিফোন, মোবাইল ফোন, ওয়ারলেস, ফ্রিজ, কম্পিউটার, ওয়াশিং মেশিন, মাইক্রো ওভেন ইত্যাদি ব্যবহার করছে। এগুলোতেও শক্তির ব্যাপক প্রয়োজন হচ্ছে।
  • মধ্যপ্রাচ্যসহ উন্নত দেশগুলোর বিলাস বহুল জীবন যাাপন ও হিসাব বিহীন পরিকল্পনা শক্তির চাহিদাকে ক্রমাগত বাড়িয়ে তুলেছে।

Your Answer

12 + 13 =

error: Content is protected !!