এসএমএস মার্কেটিং কি এবং কিভাবে করে ?

প্রশ্ন উত্তরএসএমএস মার্কেটিং কি এবং কিভাবে করে ?
তৈবুর asked 4 years ago

আমি এস এম এস মার্কেটিং শিখতে চাই।  এসএমএস মার্কেটিং কি এবং কিভাবে করে জানতে চাই। এসএমএস মার্কেটিং কতটা সফল সে সম্পর্কেও জানতে চাই। 


1 Answers
Md Shariar Sarkar Staff answered 4 years ago

এসএমএস মার্কেটিং কি?

মার্কেটিং মানে বিজ্ঞাপন।  তাহলে এসএমএস মার্কেটিং হচ্ছে এসএমএস এর মাধ্যমে বিজ্ঞাপন চালানো। এগুলো কি প্রমোশনাল এসএমএসে বলা যেতে পারে। মোবাইলে মাঝে মাঝে কিছু অনাকাঙ্ক্ষিত মেসেজ চলে আসে, সেগুলো আসলে এসএমএস মার্কেটিং এর মাধ্যমে করা হয়ে থাকে।


এসএমএস মার্কেটিং কিভাবে করে?

এসএমএস মার্কেটিং এর সময় আসলে হাজার হাজার এসএমএস করা হয়,  তাই সেগুলো মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠানো হয় না বরং সফটওয়্যার ব্যবহার করা হয় এসএমএস পাঠানোর জন্য। আর বেশিরভাগ ক্ষেত্রেই হয়ে থাকে ওয়েবভিত্তিক। আর যে নাম্বারগুলোতে এসএমএস পাঠানো হবে সেগুলো এক্সেল ফাইলের মাধ্যমে কিংবা ডাটাবেসের মাধ্যমে সার্ভারে আপলোড করা হয়ে থাকে।  যারা এসএমএস মার্কেটিং করেন তাদের ক্ষেত্রে অনেক সময়ই ইন্টারেস্ট ভিত্তিক মোবাইল নাম্বার থাকে। অনেক সময় ফোন না বলল বয়সভিত্তিক হয়ে থাকে কিংবা এলাকাভিত্তিক। এবার সেই নাম্বারগুলোতে ইন্টারেস্ট ভিত্তিক মেসেজ কিংবা প্রমোশনাল এসএমএস চালানো হয় কিংবা সচেতনামূলক এসএমএস করা হয়ে থাকে।

এসএমএস মার্কেটিং শিক্ষার জন্য ঢাকায় বোধহয় কিছু ট্রেনিং ইনস্টিটিউট আছে,  কিংবা ইউটিউব এ ভিডিও গুলো দেখে নিতে পারেন।

এসএমএস মার্কেটিং এর মাধ্যমে অনেক মানুষের কাছে পৌঁছানো যায় ঠিকই,  তবে ইন্টারেস্ট ভিত্তিক মানুষের কাছে কম পৌঁছানো যায়। সে ক্ষেত্রে আপনার যদি তথ্য সবার কাছে পৌঁছানো মূলক বিজ্ঞাপন হয়ে থাকে কিংবা সচেতনতামূলক বিজ্ঞাপন হয়ে থাকে, এসএমএস মার্কেটিং এ ক্ষেত্রে বেশ ভালো।  কিন্তু যদি নির্দিষ্ট কিছু মানুষকে টার্গেট করে বিজ্ঞাপন চালাতে চান সে ক্ষেত্রে ফেসবুক কিংবা ইউটিউব কিংবা অ্যাডসেন্স ভালো হবে

Your Answer

3 + 1 =

error: Content is protected !!