মূল্যবোধ কি? মূল্যবোধের বৈশিষ্ট্যগুলো কি কি?

প্রশ্ন উত্তরCategory: ক্যারিয়ারমূল্যবোধ কি? মূল্যবোধের বৈশিষ্ট্যগুলো কি কি?
Abdullah Al Faroque Staff asked 5 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 5 months ago

মূল্যবোধঃ

মানবিক গুণাবলীর মধ্যে অন্যতম হচ্ছে মূল্যবোধ। মূল্যবোধ মানুষের বিবেক ও নীতি-নৈতিকতার উপর নির্ভর করে। সামাজিক আচার-ব্যবহার, সামাজিকীকরণ ও সংস্কৃতি চর্চা ইত্যাদি প্রক্রিয়ার মাধ্যমে মূল্যবোধের সৃষ্টি হয়। মূল্যবোধের মাধ্যমে মানুষের সকল চিন্তা-ভাবনা উদ্দেশ্য, সংকল্প, লক্ষ্য, সামগ্রিক আচার-ব্যবহার, এবং কর্মকান্ডকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করে। মানুষের আচরণ পরিচালনার নীতি ও মানদন্ড হলো মূল্যবোধ।


মূল্যবোধের বৈশিষ্ট্যঃ

  • নৈতিকতার উপরে মূল্যবোধের বিষয়টি নির্ভর করে। যাদের মাঝে নীতি নৈতিকতা নেই তারা সাধারণত মূল্যবোধ সম্পন্ন হয় না।
  • মূল্যবোধের মাধ্যমে অপরিচিতি ব্যক্তিদের সাথেও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। যেমন কোন বাংলাদেশী নাগরিক সৌদি আরবে অন্য একজন অপরিচিত ব্যক্তির সাথে সাক্ষাতে সহজেই তাদের মধ্যে সভ্যতার সৃষ্টি হয়।
  • মূল্যবোধ একটি আপেক্ষিক বিষয়। ভিন্ন ভিন্ন দেশে কিংবা সংস্কৃতিতে একই রকমের মূল্যবোধ নানারকম হতে পারে। অর্থাৎ স্থান, কাল, পাত্রভেদে মূল্যবোধের মাত্রাও কম বেশি দেখা যায়।
  • একটি সমাজ কিংবা রাষ্ট্রের পরিবেশ, চিন্তা-ভাবনার মূল্যায়ন, সংস্কৃতি ইত্যাদি মূল্যবোধের মাধ্যমে মূল্যায়ন করা সম্ভব। যেমন- শিল্প প্রধান সমাজের মূল্যবোধ একরকম আবার কৃষি প্রধান সমাজের মূল্যবোধ আরেক রকম।
  • মূল্যবোধ সাধারণত চর্চার বিষয় এবং তা অভ্যাসের মধ্য দিয়ে গড়ে ওঠে। এ কারণে ভিন্ন সংস্কৃতিতে অনেকদিন যাবৎ বসবাস করার কারণে কোন ব্যক্তির পুরনো মূল্যবোধে পরিবর্তন হতে পারে। যেমন কোন অবাধ্য শিশু দীর্ঘ সময় ধরে যদি সুশৃঙ্খল ও সৌহার্দপূর্ণ পরিবেশের মধ্যে বসবাস করে তাহলে একসময় তার আচরণে ও চিন্তায় পরিবর্তন ঘটতে পারে।

Your Answer

8 + 2 =

error: Content is protected !!