How Does an X-Ray Baggage Scanner Work?

Sabbir Alam asked 4 weeks ago

আমার প্রশ্ন হচ্ছে, এয়ারপোর্ট বা গুরুত্বপূর্ণ সরকারি ভবনের প্রবেশদ্বারে যে ব্যাগেজ স্ক্র্যানার দেখা যায় সেগুলো কিভাবে কাজ করে? এই ব্যাগেজ স্ক্র্যানারগুলোর দাম কেমন? এবং বাংলাদেশের কোথায় পাওয়া যায়?


1 Answers
Mujib Khan answered 4 weeks ago

এক্স-রে ব্যাগেজ স্ক্যানার কি?

এক্স-রে ব্যাগেজ স্ক্যানার মেশিনগুলি ব্যাগেজ বা লাগেজের উপরিভাগ  স্ক্যান করার মাধ্যমে এর ভিতরে থাকা আইটেমগুলির বিশদ চিত্রগুলি নিরাপত্তা কর্মকর্তাদের প্রদর্শনে সহায়তা করে। নিরাপত্তা কর্মকর্তারা দেখতে পারেন যে প্রতিটি বস্তুর ঘনত্ব কতটা, যা তাদের আগ্নেয়াস্ত, অবৈধ পণ্য বা  মাদকদ্রব্য সনাক্ত করার জন্য প্রয়োজনীয় তথ্য দেয়।


X-Ray Baggage Scanner

X-Ray Baggage Scanner

কিভাবে একটি এক্স-রে ব্যাগেজ স্ক্যানার কাজ করে?

এক্স-রে ব্যাগেজ স্ক্যানারকে বলা হয় “বিপজ্জনক যন্ত্র পরীক্ষক”। এর প্রধান কাজই হল পরিদর্শনের জন্য নিবন্ধগুলিকে আলোকিত করতে এক্স-রে গুলির একটি ছোট আলোক রশ্মি ব্যবহার করা। প্রেরিত রশ্মিগুলি বিশ্লেষণ করতে একটি কম্পিউটার ব্যবহার করে এবং প্রেরিত রশ্মির পরিবর্তন অনুসারে অনুপ্রবেশ করা নিবন্ধগুলির বৈশিষ্ট্যগুলি বিশ্লেষণ করে। ডিসপ্লেতে থাকা চিত্রটি একটি কম্পিউটার-সিমুলেটেড চিত্র প্রদর্শন করে এবং বিপজ্জনক প্রকৃতির আইটেমগুলিকে হাইলাইট করে দেখাতে সাহায্য করে।

এক্স-রে কি নিয়ে গঠিত?

এক্স-রে কি? একটি এক্স-রে হল ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তির (ফোটন) একটি প্যাকেট যা একটি পরমাণুর ইলেক্ট্রন ক্লাউড থেকে উৎপন্ন হয়। এটি সাধারণত একটি ইলেক্ট্রনে শক্তি পরিবর্তনের কারণে ঘটে, যা উচ্চ শক্তির স্তর থেকে নিম্ন স্তরে চলে যায়, যার ফলে অতিরিক্ত শক্তি নির্গত হয়।

এয়ারপোর্ট ব্যাগেজ স্ক্যানার কিভাবে কাজ করে?

বিমানবন্দরগুলিতে, মেটাল ডিটেক্টর এবং ব্যাগেজ স্ক্যানার মেশিনগুলি স্ক্যান করা পৃষ্ঠগুলিতে শক্তি প্রেরণের জন্য কম শক্তির, নন-আয়নাইজিং বিকিরণ ব্যবহার করে। শুক্ষ তরঙ্গগুলি মেশিনের নন-আয়নাইজিং রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ ব্যবহার করে বিপদজনক বস্তু সনাক্ত করে । ব্যাগেজ স্ক্যানার  মেশিনের ভেতর থেকে তরঙ্গ বাউন্স করে এবং পুনরায় মেশিনে ফিরে আসে

রেলওয়েতে এক্স-রে ব্যাগেজ স্ক্যানারের ব্যবহার?

নিরাপত্তা পরিদর্শনে সাধারণত চারটি পরিদর্শন পদ্ধতি রয়েছে:

  1. রেলওয়ে ব্যাগেজ স্ক্যানার: যা মূলত যাত্রীদের ব্যাগেজ বা লাগেজ আইটেম পরীক্ষা করতে ব্যবহৃত হয়। পরিদর্শন পাস করার পরে, স্টাফরা চেক-ইন পদ্ধতিতে এগিয়ে যাওয়ার আগে বা এটিকে বোর্ডে বহন করার আগে ব্যাগেজের উপর “XX এয়ারপোর্ট ব্যাগেজ সিকিউরিটি” স্টিকার লাগিয়ে দেয়।
  2. যাত্রীর শারীরিক পরীক্ষার জন্য ধাতু সনাক্তকরণ দরজা: যাত্রী নিষিদ্ধ জিনিসপত্র বহন করে কিনা তা পরীক্ষা করা।
  3. ম্যাগনেটিক ডিটেক্টর: যাকে হ্যান্ড-হোল্ড মেটাল ডিটেক্টরও বলা হয়, যা মূলত যাত্রীদের আভ্যন্তরীণ বস্তু সনান্তের জন্য ব্যবহৃত হয়।
  4. ম্যানুয়াল পরিদর্শন:  অর্থাৎ, নিরাপত্তা পরিদর্শন কর্মীরা ম্যানুয়ালি যাত্রীর ব্যাগেজ বা  লাগেজ পরীক্ষা করে এবং পুরুষ এবং মহিলা পরিদর্শকরা দেহ তল্লাশি করে।

ব্যাগেজ স্ক্যানার কি মুদ্রা শনাক্ত করতে পারে?

ব্যাগেজ স্ক্যানার ধাতব মুদ্রা বা মূল্যবান ধাতু যেমন, স্বর্নের বার, রুপার বার, হিরক খন্ড ইত্যাদি শনাক্ত করতে পারে।  টিএসএ স্ক্রীনাররা শুধুমাত্র এমন বস্তুগুলিকে আটক করে যা একটি বিমানকে ক্ষতিগ্রস্থ করতে পারে এবং যাত্রীদের হুমকির সৃষ্টি করে। তবে গবেষণায় দেখা গেছে বেশিরভাগ কাগজের মুদ্রা ও ওষুধ শনাক্ত করা যাচ্ছে। এক কথায় বলা যায় ব্যাগেজ স্ক্যানার কাগজের  নোট সহ ধাতব মুদ্রাও শনাক্ত করতে পারে।

এক্স-রে কি নিয়ে গঠিত?

এক্স-রে কি? একটি এক্স-রে হল ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তির (ফোটন) একটি প্যাকেট যা একটি পরমাণুর ইলেক্ট্রন মেঘ থেকে উৎপন্ন হয়। এটি সাধারণত একটি ইলেক্ট্রনে শক্তি পরিবর্তনের কারণে ঘটে, যা উচ্চ শক্তির স্তর থেকে নিম্ন স্তরে চলে যায়, যার ফলে অতিরিক্ত শক্তি নির্গত হয়।

একটি ব্যাগেজ/ লাগেজ স্ক্যানারের দাম কত?

সাধারনত এক্স-রে ব্যাগেজ বা লাগেজ স্ক্যানারের মূল্য নির্ভর করে এর কোয়ালিটি, ব্র্যান্ড ভ্যালু, এবং সিঙ্গেল বা ডবোল এ্যানার্জি সিস্টেমের উপর। যদি আপনি ভাল মানের একটি এক্স-রে ব্যাগেজ/ লাগেজ স্ক্যানার কিনতে চান তাহলে সর্বোনিম্ন 5,60,000 টাকা থেকে শুরু করে 50,00000 টাকা পযর্ন্ত ব্যয় করতে হবে। বাংলাদেশের প্রথম সারির সিকিউরিটি পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে এক্স-রে ব্যাগেজ/ লাগেজ স্ক্যানার সংগ্রহ করেত পারবেন, তবে তাদেরকে পণ্য সরবরাহের বেশ কিছুদিন আগে তথ্য দিয়ে রাখতে হতে পারে।

উপরে উল্লিখিত মূল বিষয়গুলো ছাড়াও আপনার যদি, এক্স-রে ব্যাগেজ স্ক্যানার সম্পর্কে কোনো প্রশ্ন থাকে, তাহলে একজন অভিজ্ঞ পেশাদার প্রকৌশলীর সাথে কথা বলা সব থেকে ভাল। একটি স্বনামধন্য পেশাদার এক্স-রে ব্যাগেজ স্ক্যানার সরবরাহকারী প্রতিষ্ঠান আপনাকে সঠিক এক্স-রে ব্যাগেজ স্ক্যানার সংগ্রহে সহায়তা করতে পারে।

Your Answer

17 + 15 =

error: Content is protected !!