শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার টিপস

বর্তমান বিশ্বে পাসওয়ার্ড (অনেক অর্থে পাসকোর্ড) একটি সাধারণ বিষয় এবং সকলেই এই বিষয়টির সাথে পরিচিত বিশেষ করে এই তথ্য প্রযুক্তির যুগে। প্রতিদিনি আমরা ব্যবহার করছি ইন্টারনেট, সামাজিক যোগাযোগ সাইড, বিভিন্ন ওয়েব এপ্লিকেশন যেমনঃ ইমেইল, ওয়েব ব্লগ ইত্যাদি। বেশিরভাগ ওয়েবসাইড ও ওয়েব ভিত্তিক এপ্লিকেশন ব্যবহারকারীর জন্য নিবন্ধন প্রদান করা একান্ত প্রয়োজন হয়। এবং আমরা সেই সকল নিবন্ধনের জন্য আমাদের ব্যবহৃত নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।


নিজের অ্যাকাউন্ট গুলো হ্যাকার দের হাত থেকে বাচাতে অন্যতম্য এবং সহজ মাধ্যম হলো একটি ইউনিক ও শক্ত পাসওয়ার্ড ব্যবহার করা । এটি আপনার Account এর সিকিউরিটি অনেকখানি বাড়িয়ে দেবে ।

ফেইবুক, টুইটার, ফ্রিল্যানসার ইত্যাদি সাইড গুলো ব্যবহারের জন্য তারা সকল কিছু নিবন্ধিত আকাউন্টের অধিনে অফার করে থাকে। এই সকল আকাউন্ট সুরক্ষিত রাখার জন্য আমাদের প্রয়োজন হয় পাসওয়ার্ড এর ব্যবহার। কিন্তু অনেকেই আছেন যারা খুব সহজ ও সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন যেমনঃ ফোন নাম্বার, কার্ড নাম্বার, নিজের নাম, সাধারণ কিছু শব্দ যেমনঃ আমার ভালবাসা অথবা প্রিয়জনদের নাম। সে কারনে এই সকল পাসওয়ার্ড সাইবার ক্রিমিনালদের (হ্যাকার) অথবা অন্যদের কাছে সহজেই অনুমান করা সহজ হয় ও হ্যাকিং এর আওতায় পরে যায়।

শক্তিশালী পাসওয়ার্ড

শক্তিশালী পাসওয়ার্ড

আর তাই আমাদের উচিৎ অন্যদের কাছথেকে সুরক্ষার জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা। তাহলে চলুন জেনে নেই শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার কিছু টিপস।

শক্তিশালী পাসওয়ার্ড

  1. একটি শক্ত পাসওয়ার্ডের জন্য 10 অক্ষর বা তার বেশি থাকতে হবে পাসওয়ার্ড  টিতে ।
  2. একটি শক্তিশালী পাসওয়ার্ডের জন্য ফোন নাম্বার, কার্ড নাম্বার, রোল নাম্বার অথবা ব্যাংক আকাউন্ট নাম্বার অথবা এই জাতীয় কিছু ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
  3. একটি শক্তিশালী পাসওয়ার্ডের জন্য শুধুমাত্র সংখ্যা বা অক্ষর ব্যবহার করা উচিত হবে না।
  4. এটা সংবেদনশীল হওয়া উচিত অর্থাৎ বড় হাতের এবং ছোট হাতের মিশ্রিত অক্ষর (ASD ও asd) ব্যবহার করতে হবে
  5. পাসওয়ার্ডের শেষে অথবা মাঝে কমপক্ষে একটি বিশেষ অক্ষর ব্যবহার করা উচিৎ যেমনঃ  @, &, $, %, ~ ইত্যাদি

উদাহরণ হিসেবে নিচে কিছু শক্তিশালী পাসওয়ার্ড দেখানো হলঃ

+;52YA1Cae

29ajtHeX&

?2DonoW?!;  ইত্যাদি।

আশা করি একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার কৌশল গুলো বুঝতে পেরেছেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!