MS Word এ Picture Insert এবং Formatting এর ব্যবহার

MS Word  ডকুমেন্টে  কিছু লেখার মাঝে প্রায়ই ছবি সংযোগ করতে হয়। এ ক্ষেত্রে ডকুমেন্টে ছবি সংযোগ করার জন্য  Insert Picture অপশন টি ব্যবহার করে যেকোনো  ছবি সংযোগ করা যায়। আসুন আজ আমরা জানবো কিভাবে MS Word  ডকুমেন্টে  ছবি সংযোগ করতে হয়।

Image Insert:

ওয়ার্ড ডকুমেন্টে  ইমেজ ইনসার্ট বা ছবি সংযোগ করার জন্য প্রথমে যে জায়গায়  ইমেজ ইনসার্ট করতে চান সে জায়গায় কারসর পয়েন্ট রাখুন। এরপর রিবনের Insert Tab এ ক্লিক করে Illustrations গ্রুপ এর Picture অপশন এ ক্লিক করুন।   Insert Picture নামে একটি ডায়ালগ বক্স আসবে,  সেখান থেকে যে লোকেশনে আপনার প্রয়োজনীয় ইমেজটি আছে সে লোকেশন এ গিয়ে ইমেজটি সিলেক্ট করুন। এরপর  Insert এ  ক্লিক করুন, তাহলে ইমেজ বা ছবিটি ওয়ার্ড ডকুমেন্টে  চলে আসবে এবং ইমেজটি সিলেক্ট অবস্থায় থাকবে। ডকুমেন্টের ফাঁকা জায়গায় ক্লিক করুন, তাহলে ইমেজটি ডিসিলেক্ট হয়ে যাবে।

Insert image in MS Word

Insert image in MS Word

 

ছবি ঘুরানো :

ছবিকে বিভিন্ন দিকে ঘুরিয়ে ব্যবহার করার জন্য Image Rotate অপশন টি ব্যবহার হয়। ছবিকে একই জায়গায় রেখে বিভিন্ন দিকে ঘুরানোর জন্য ছবির উপর ক্লিক করে সিলেক্ট করুন। ছবিটি সিলেক্ট হলে ছবির চারদিক বর্ডার দেখা যাবে এবং ছবির উপরের অংশে Rotate Option বা একটি সবুজ গোল চিহ্ন বর্ডারের সাথে যুক্ত অবস্থায় দেখা যাবে । এই সবুজ গোল চিহ্নের উপর মাউস নিয়ে গেলে চারদিকে ঘোরানোর মতো একটি আইকন ধারন করবে আপনার মাউস পয়েন্টার।  এবার Rotate অপশন এ Left ক্লিক করে ছবিটিকে যেদিকে প্রয়োজন ঘুরিয়ে ব্যবহার করতে পারবেন।

Image Rotate in Insert Image

Image Rotate in Insert Image

 

আবার Insert Tab এর অপশন মেনু থেকেও ইমেজ Rotate অপশন ব্যবহার করা যায়। ছবিটি সিলেক্ট থাকা অবস্থায় দেখবেন রিবনে নতুন একটি ট্যাব আসে যার নাম ‘Picture Tools Format’ সেখানে ক্লিক করুন। এবার Arrange গ্রুপ এর  Rotate অপশন এ ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে, সেখানে  প্রয়োজন অনুসারে  90° Left বা Right অথবা Flip Vertical বা  Flip Horizontal Rotate ব্যবহার করতে পারবেন। যদি Rotate করার জন্য আরও অপশন প্রয়োজন হয় তাহলে অপশন মেনুতে More Rotate Option এ ক্লিক করুন। একটি ডায়ালগ বক্স আসবে, সেখানে Rotation বক্স এ যত ডিগ্রি কোনে Rotate করতে চান তা লিখুন । অথবা বক্স এর তীর চিহ্নে উপরে বা নিচে ক্লিক করে প্রয়োজনীয় কোন নির্ধারণ করুন, এবার OK ক্লিক করুন। তাহলে ইমেজটি সে অনুযায়ী Rotate হবে।

Other Rotate Option in Insert Image

Other Rotate Option in Insert Image

 

Dialogue Box in More Rotate Option

Dialog Box in More Rotate Option

 

লিখার সামনে বা পেছনে ইমেজ নেয়া :

অনেক সময় ওয়ার্ড পেইজ এ লেখার মাঝে ইমেজকে লেখার উপরে অথবা লেখার নিচে ব্যবহার করার প্রয়োজন হয়। ইমেজকে লেখার পেছনে ব্যবহার করার জন্য প্রথমে ইমেজ এর উপর ক্লিক করুন, ইমেজটি সিলেক্ট হবে । এবার এর উপর রাইট ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনু থেকে Wrap Text এরপর Behind Text এ ক্লিক করুন এবং ইমেজ টিকে ড্রাগ (ইমেজের উপর লেফ্ট ক্লিক করে সরানো ) করে লেখার উপরে নিয়ে যান , তাহলে ইমেজটি লেখার পেছনে চলে যাবে এবং লেখা ইমেজের উপরে থাকবে । আর যদি ইমেজকে লেখার উপরে নিতে চান তাহলে একই ভাবে  Wrap Text থেকে In Front of Text এ ক্লিক করুন, তাহলে ইমেজটি লেখার উপরে চলে আসবে।

In Front of Text or Behind

In Front of Text or Behind Text in Image Format

 

ছবির আকার পরিবর্তন:

একটি ইমেজকে ওয়ার্ড পেজ এ বিভিন্ন Size এ ব্যবহার করার প্রয়োজন হতে পারে। ইমেজকে বিভিন্ন Size এ নেওয়ার জন্য ইমেজ এর উপর ক্লিক করুন। ইমেজটি সিলেক্ট হয়ে গেলে ইমেজ এর চারদিক বর্ডার আসবে, এবার ইমেজকে যেদিকে বাড়াতে বা কমাতে চান সেদিকের বর্ডার এর মাঝ পয়েন্ট এ মাউস নিয়ে যান। তাহলে মাউস টি তীর চিহ্ন ধারন করবে, এবার Left ক্লিক করে বাহির অথবা ভেতর দিকে টেনে ইমেজের প্রয়োজনীয় Size নির্ধারন করতে পারবেন।  অথবা  সমান ভাবে ইমেজকে বড় বা ছোট করতে চাইলে ইমেজকে সিলেক্ট করে যে কোন একটি কর্নার এ মাউস নিয়ে যান। তাহলে মাউস্ টি তীর চিহ্ন ধারন করবে, এবার প্রয়োজনীয় Size এ  ইমেজ ব্যবহার করার জন্য Left ক্লিক করে ভেতর বা বাহিরে টেনে নিয়ে Size পরিবর্তন করতে পারবেন।

Picture Size in Image Format

Picture Size in Image Format

 

Change Image Size in Picture Insert

Change Image Size in Picture Format

 

Image Corrections করাঃ

Picture Format Tab এ Image Corrections এর কাজ হল ইমেজকে Sharpen & Soften করা এবং ইমেজ এর Brightness & Contrast কমানো বা বাড়ানো। পেইজ এ কোন ইমেজ নেওয়ার পর ইমেজকে যদি স্বচ্ছ বা ঝাপসা করতে চান তাহলে Corrections এ ক্লিক করুন। একটি Picture Corrections  বক্স আসবে, এখানে Sharpen & Soften অপশন থেকে প্রয়োজন অনুসারে ইমেজকে স্বচ্ছ ও পরিষ্কার অথবা ঝাপসাও করতে পারবেন।

আবার আপনি যদি ইমেজের Brightness এবং Contrast বাড়াতে বা কমাতে চান তাহলেও Corrections অপশন থেকে তা করতে পারবেন। Picture Corrections বক্স এর  Brightness & Contrast অপশন থেকে প্রয়োজন আনুসারে ইমেজের Brightness & Contrast বাছাই করে ক্লিক করুন। তাহলে পেইজের ইমেজটির Brightness & Contrast পরিবর্তন হবে।

Corrections Image in Picture

Corrections Image in Picture Format

 

Image Color করাঃ

পেইজ এ ব্যবহৃত ইমেজের কালার পরিবর্তন করতে চাইলে Picture Format Tab এ ক্লিক করুন। আমরা পূর্বেই জেনেছি যে ইমেজের উপর ক্লিক করলে Picture Format Tab টি আসে। এবার ইমেজের কালার পরিবর্তন করার জন্য Adjust গ্রুপের Color অপশন এ ক্লিক করুন। একটি কালার বক্স আসবে, এখানে কালার পরিবর্তন করার জন্য বিভিন্ন অপশন আছে। কালার পরিবর্তনের বিভিন্ন অপশন এ মাউস রাখলে পেইজের ইমেজের কালার পরিবর্তন হতে থাকবে। কালার বক্স থেকে আপনার প্রয়োজনীয় কালার অপশন এ ক্লিক করে ইমেজের কালার পরিবর্তন করতে পারবেন। যদি আরও কালার প্রয়োজন হয় তাহলে কালার বক্সের নিচে More Variations অপশন এ ক্লিক করুন। তাহলে কালার পরিবর্তনের জন্য আরও বিভিন্ন কালার পাবেন।

Change Image Color in Picture Format

Change Image Color in Picture Format

 

Image এ Artistic Effects করাঃ

যদি ইমেজে বিভিন্ন Effects ব্যবহার করে ইমেজেকে ডিজাইন করতে চান, তাহলে Picture Format Tab এ ক্লিক করুন। আমরা পূর্বেই জেনেছি যে ইমেজের উপর ক্লিক করলে Picture Format Tab টি আসে। এবার Adjust গ্রুপের Artistic Effects অপশন এ ক্লিক করুন। একটি ইফেক্ট বক্স আসবে এবং বিভিন্ন ধরনের ইফেক্ট অপশন দেখা যাবে। ইফেক্ট অপশন গুলোর উপরে মাউস রাখলে পেইজের ইমেজটি বিভিন্ন ইফেক্টে পরিবর্তন হতে দেখা যাবে। এখান থেকে আপনার পছন্দ মতো ইফেক্টটিতে ক্লিক করে পেইজে তা ব্যবহার করতে পারবেন।

Use of Artistic Effects in Image

Use of Artistic Effects in Image Format

 

ইমেজ Style করাঃ

ইমেজে বিভিন্ন Style ব্যবহার করার জন্য প্রথমে ইমেজের উপর ক্লিক, এরপর Picture Tools Format Tab এ ক্লিক করুন। এবার Picture Style গ্রুপে বিভিন্ন Style অপশন দেখা যাবে। এখানে Style অপশন গুলোতে মাউস রাখলে দেখবেন পেইজের ইমেজটি বিভিন্ন Style ধারণ করছে। আপনার প্রয়োজন মতো Style বাছাই করে সিলেক্ট করুন, তাহলে পেইজের ইমেজটি আপনার পছন্দের Style ধারণ করবে। আরও বেশি Style অপশন পাবার জন্য Style বক্সের পাশে তীর চিহ্নে অর্থাৎ More Style এ ক্লিক করুন। তাহলে অনেক গুলো Style অপশন আসবে, সেখান থেকে পছন্দ মতো Style টি বাছাই করে নিতে পারবেন।

 

Image Style in Picture Format

Image Style in Picture Format

 

More Option in Image Style

More Option for Image Style

 

ছবি Crop করা বা কাটাঃ

Picture Formatting এ ইমেজকে Crop করার মাধ্যমে ইমেজের শুধু মাত্র প্রয়োজনীয় অংশটুকু নেওয়া যায়। ইমেজকে Crop করতে চাইলে প্রথমে Picture Tools Format Tab এ ক্লিক করুন তারপর Size গ্রুপের Crop অপশন এ ক্লিক করুন। একটি অপশন মেনু আসবে, সেখানে Crop এ ক্লিক করুন তাহলে ইমেজের চারদিক Crop বর্ডার দেখতে পাবেন। এবার Crop বর্ডারে মাউস রেখে Left ক্লিক করে আপনার যেদিক থেকে Crop করা প্রয়োজন সেদিকে টেনে ইমেজকে Crop করতে পারবেন।

 

Image Crop in Picture Format

Image Crop in Picture Format

 

ক্রপ থেকে বিভিন্ন শেপ তৈরি করাঃ

Picture Formatting থেকে ইমেজকে ক্রপ করে ইমেজে বিভিন্ন শেপ তৈরি করা যায় অথবা পুরো ইমেজকেও বিভিন্ন শেপের রুপ দেওয়া যায়। ইমেজকে বিভিন্ন শেপে তৈরি করার জন্য প্রথমে Format Tab এ ক্লিক তারপর Size গ্রুপের  ক্রপ অপশন এ ক্লিক করুন। একটি অপশন মেনু আসবে, সেখানে Crop to Shape এ ক্লিক করুন। বিভিন্ন শেপ যুক্ত একটি শেপ বক্স আসবে, এখানে থেকে আপনার পছন্দ মতো শেপ টি বাচাই করে ক্লিক করুন। ইমেজটি সেই বাছাইকৃত  শেপ অনুযায়ী রুপ ধারণ করবে। এখানে একটি বিষয় জেনে রাখা দরকার সেটি হল, ইমেজকে ক্রপ করেও সেপ তৈরি করা যায় আবার পুরো ইমেজকেও বিভিন্ন শেপে রুপ দিতে পারবেন।

 

Crop to Shape in Picture Format

Crop to Shape in Picture Format

আমাদের আজকের আলোচনায় ছিল কিভাবে ওয়ার্ড ডকুমেন্টে ছবি আনা যায় এবং সেই ছবিকে কিভাবে বিভিন্ন ফরম্যাটে সাজানো যায় । আমরা চেস্টা করেছি যতটা সহজ ভাবে বিস্তারিত আলোচনা করা যায় । আপনাদের পরামর্শ ও মতামন নিচের কমেন্টে জানাতে ভুলবেন না । আর লিখাটি ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না 🙂
ধন্যবাদ

Related Post

html img tag কিভাবে ব্যাবহার করবেন... Web Page এ ছবি নিয়ে আসবার জন্য আমাদের img tag টি ব্যবহার করতে হয় html code এ । html5 standard এ img tag এর দুটি attribute থাকতেই হবে, আর তারা হচ্ছে, s...

You may also like...

1 Response

  1. September 23, 2015

    […] মতো ফরম্যাট করতে দেখে নিতে পারেন  MS Word এ Picture Insert এবং Formatting এর ব্যবহার এবার দেখা যাক সরাসরি এম এস ওয়ার্ডে […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*