অ্যাক্সেস লুকআপ উইজার্ড ( Lookup Wizard ) – Microsoft Access 10

ধরুন, কোন একটি  ডাটাবেস টেবিল ফিল্ডে ডাটা এন্ট্রি করার সময় কিছু শর্ত থাকবে । শর্তগুলো এমন যে, সেই ফিল্ডে  Dinajpur, Dhaka এবং Rangpur ছাড়া অন্য কোন জেলার নাম প্রবেশ করাতে পারবেন না ধরে নিলাম । কিন্তু কিভাবে? আমরা অ্যাক্সেসে পছন্দ অনুসারে সিলেক্ট করে নেওয়া যাবে এ রকম কিছু নির্দিষ্ট ডাটা ঠিক করে দিতে পারি আগে থেকেই ।  তার জন্য Lookup Wizard অপশন ব্যবহার করে এক্সেস ফিল্ডের মধ্যে সিলেক্ট করে নেয়া যাবে এমন তথ্য তৈরি করে নিবো । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই, ডাটাবেস টেবিল ফিল্ডের মধ্যে লুকআপ উইজার্ড তৈরি করা যায় ।

অ্যাক্সেস লুকআপ উইজার্ড

Access এ লুকআপ উইজার্ড তৈরি করার জন্য আপনি আপনার অ্যাক্সেস প্রোগ্রাম থেকে Table Design ( ডাটা টেবিল ডিজাই্ন করার সময় লুকআপ সেট করে নেয়া ভালো ) করুন অথবা আগের ডাটাবেস টেবিল তৈরি করা টেবিল থেকে ডাটাবেস ডিজাইন এ যান । ঠিক নিচের ছবির মতো ।

Database ডিজাইন এর উপর ভিত্তি করে Lookup Wizard তৈরি করবো ।

Select Field Name

Select Field Name

উপরের ছবিতে লক্ষ করুন । এবার যে ফিল্ডের অধীনে অ্যাক্সেস লুকআপ উইজার্ড তৈরি করে নিবেন, সেই ফিল্ডটি সিলেক্ট করুন । আমার ক্ষেত্রে Address ফিল্ডের আন্ডারে Lookup Wizard তৈরি করবো ।

Address ফিল্ড সিলেক্ট করার পর এড্রেস ফিল্ড নেমের এর ডান পাশে Data Type কলাম এর মধ্যে Short Text (যদি আগে থেকে করা টেবিলে কাজ করেন , তাহলে আগে থেকে দেয়া টেবিলের ফিল্ড ডাটা টাইপ শো করবে , নতুন করে হলে আগের মতো ডাটা টাইপ ঠিক করার জন্য ক্লিক করুন । ) এ ক্লিক করলে লাল দাগ করা অংশের মতো Arrow চিহ্ন বের হবে ।  আপনার ক্ষেত্রে ডাটা টাইপ অন্যও হতে পারে ।

এবার সেখান থেকে Lookup Wizard লেখা অপশনে ক্লিক করুন (Data-type এর সবচেয়ে নিচের টাইপ টি ) । ঠিক উপরের ছবির কালো কালার অংশে। সেটিতে ক্লিক করলে নিচের ছবির মতো Lookup Wizard বের হবে ।

Lookup Wizard

Lookup Wizard

এবার সেখান থেকে উপরের ছবির I will type in the values that want লেখা অপশনটি টিক দিন ( অন্য অপশন টি আমরা পরে আলোচনা করবো ) । টিক দেওয়ার পর উপরের ছবির নিচের দিকে Next লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপ ।

Click to Next

Click to Next

সেখানে উপরের ছবির মতো ডায়ালগ বক্স চলে আসবে । এখানে আমরা একটি কলাম নিয়ে অর্থাৎ একটি করে ভেলু নেবার জন্য তৈরি করছি । একাধিক কলাম বা ভেলু নিয়ে পরে আলোচনা করবো।

এবার উপরের ছবির Col1 লেখায় যে ধরনের Lookup Wizard অ্যাড করবেন তা লিস্ট অনুসারে লিখুন । ঠিক উপরের ছবির মতো করে আপনার যতগুলো অপশন লাগবে  ।  উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Next লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Select Limit To list

Select Limit To list

এবার উপরের ছবির লাল দাগ করা Limit To list লেখা অপশনটি টিক দিয়ে নিন । টিক দেওয়ার পর উপরের ছবির নিচের Finish লেখা বাটনে ক্লিক করুন । এবার টেবিল ডিজাইন শেষে সেভ করে নিন ।

Sub-Menu List

Sub-Menu List

এবার যে টেবিল ফিল্ডের অধীনে Lookup Wizard অ্যাড করেছেন, সেটি ওপেন করুন । ঠিক উপরের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে । এবার উপরের Address লেখা ফিল্ডে ক্লিক করুন, দেখবেন উপরের ছবির লাল দাগ করা অংশের মতো Arrow বের হবে । সেটিতে ক্লিক করলে, মাত্র অ্যাড করা এড্রেস গুলো বের হবে ।

অথবা নতুক করে কোন রেকর্ড অ্যাড করলে দেখবেন যে Address এর কলামে এসে আপনি লুকআপ এর মধ্যেমে যে কয়টি এড্রেস তৈরি করে দিয়ে ছিলেন সে কয়টি ভেলু পাচ্ছেন । এর বাহিরে এখন আর এই ফিল্ডে অন্য কোন ভেলু প্রবেশ করাতে পারবেন না ।

Related Post

Access Append কুয়েরি – Microsoft Access 15... ইতি পূর্বে আমরা আলোচনা করেছি, Select কুয়েরি ডিজাইন ও Make Table কুয়েরি সম্পর্কে । আজকের আলোচনায় আমরা শিখবো, Append কুয়েরি কিভাবে  করা যায় এর সম্পর্কে ...
অ্যাক্সেস ক্রসট্যাব কুয়েরি – Cross-tab Query... আজকের আলোচনায় আমরা জানবো  Microsoft Access Cross-tab কুয়েরি সম্পর্কে ।  অ্যাক্সেস ডাটা টেবিলের ডাটা গুলো অ্যানালাইজ করার জন্য  অ্যাক্সেস ক্রসট্যাব কুয়...
অ্যাক্সেস ফর্ম ডিজাইন – Microsoft Access 09... এর আগে আমরা এক্সেসে অটো ফর্ম ডিজাইন বা তৈরি করা দেখেছি যেখাবে ফিল্ডগুলোকে নিজের মতো সাজিয়ে নেবার তেমন একটা সুজগ ছিলোনা । তো এবার আমরা শিখবো মেনুয়াল অ্...
SQL ডেটা কুয়েরি – Microsoft Access 19... এসকিউএল একটি শক্তিশালী মেনিপুলেশন ল্যাংগুয়েজ ।  SQL হল সংক্ষিপ্তরুপ এর পূর্ণ রুপ হচ্ছে, Structural Query Language । বিভিন্ন ফরম্যাট থেকে ব্যবহারকারীরা...
মাইক্রোসফট অ্যাক্সেস কি? ও এর কাজ কি – Micro... আমরা  মাইক্রোসফট অফিস প্রোগ্রামের সাথে কম বেশি অনেকেই পরিচিত । আর মাইক্রোসফট অফিসের সাথে পরিচিত মানেই মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং মাই...
প্রাইমারি কী কি – Primary Key বলতে কি বোঝায় ... অনেক সময় নাম্বার দিয়ে টেবিলে লিস্ট তৈরি করতে গিয়ে ভুল বসত একই নাম্বার বার বার ইনপুট ব্যবহার করে থাকি । সেক্ষেত্রে প্রাইমারি কী অ্যাক্সেসের জন্য আর্দশ ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!