আপনার ফোন 5G সমর্থন করে কিনা তা কীভাবে জানবেন?

অবশেষে আমরা প্রবেশ করে ফেলেছি ৫জি-এর যুগে। গত ২৬ জুলাই ২০২২ সালে গ্রামীণফোন পরীক্ষামূলকভাবে চালু করেছে এই প্রযুক্তিটি। ভবিষ্যৎ ইন্টারনেটের গতিবিধি পুরোপুরি বদলে দিতে যাচ্ছে এই প্রযুক্তি। যদিও বাংলাদেশের বেশিরভাগ মোবাইল ফোন এখনও এই প্রযুক্তিটি সমর্থন করে না। চলুন দেখে নেয়া যাক আপনার ফোন 5G সমর্থন করে কিনা?


কোন ফোনগুলি 5G পরিষেবা সমর্থন করে?

গত 2 বছরে লঞ্চ হওয়া বেশিরভাগ প্রিমিয়াম স্মার্টফোন বা ফ্ল্যাগশিপ স্মার্টফোন 5G পরিষেবা সমর্থন করে। এর মানে হল Galaxy S21 সিরিজ, Apple iPhone A13 সিরিজ, Apple iPhone 14 সিরিজ, ROG Phone 5 বা ROG Phone 6, Realme GT Edition, OnePlus 9 বা 10 সিরিজ ইত্যাদি 5G সমর্থন করে। এদিকে, আপনার যদি একটি পুরানো স্মার্টফোন থাকে তবে এটিও 5G সংযোগ সমর্থন করতে পারে এমন একটি সম্ভাবনা রয়েছে।

আপনার স্মার্টফোনে 5G ব্যবহার সম্পর্কে আপনার যা জানা দরকার

আপনার স্মার্টফোনে 5G পরিষেবা কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। প্রথমেই, আপনার অঞ্চলে 5G পরিসেবা চালু রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। দ্বিতীয়ত, আপনার ফোন এবং সিম 5G সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে ফোনের নেটওয়ার্ক মোড 5G-তে সেট করা আছে।

এখন আপনার ফোন 5G সমর্থন করে কিনা তা কীভাবে জানবেন?

ফোনে ৫জি সেবা আছে কিনা দেখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। আপনার স্মার্টফোনে ‘Settings’ অপশন খুলুন।

android settings

android settings

২। ‘Connections’ অপশনে যান।

connection settings

connection settings

৩। তারপরে Mobile Networks অপশনে ক্লিক করুন।

৪। এখানে Network Mode এ চাপুন।

mobile network connection

mobile network connection

৫। আপনি যদি — 2G/3G/4G/5G (অটো কানেক্ট) অপশন দেখতে পান তাহলে আপনার ফোন 5G সমর্থন করে। আর আপনার ফোনে যদি শুধুমাত্র 2G/3G/4G/LTE অপশন থাকে, তাহলে এটি 5G সমর্থন করে না। ঠিক এই জায়গা থেকে ই জেনে নেয়া যায় ফোনটি ৫জি সেবা সাপোর্ট করে কি করেনা ।

network type

network type

এখন, আপনি যদি আপনার ফোনে 5G পরিষেবা চালু করতে চান, তাহলে নেটওয়ার্ক সেটিংসে 2G/3G/4G/5G (অটো কানেক্ট) বেছে নিন। আপনার ফোন একবার নেটওয়ার্ক আওতাধীন এলাকায় চলে এলেই ফোনটি স্বয়ংক্রিয়ভাবে 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবে এবং আপনি উপভোগ করতে পারবেন ৫জি স্পিড।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!