উইন্ডোজ ১০ এ উইন্ডোজ ৭ এর স্টার্ট মেনু

হাঁ ভাই উইন্ডোজ ১০ এ উইন্ডোজ ৭ এর স্টার্ট মেনু ব্যবহার করুন । উইন্ডোজ গুলির মধ্যে অবাধে স্যুইচ করার সুবিধাজনক এবং সহজ সমাধান এর জন্য ক্লাসিক স্টার্ট মেনু। এটি উইন্ডোজ 7, উইন্ডোজ ৮, উইন্ডোজ ৮.১ এ পুরাতুন মেনু কনভার্ট করে থাকে। অর্থাৎ আপনি উইন্ডোজ ১০ ইউজ করেন । আপনি যদি চান, উইন্ডোজ ১০ থেকে উইন্ডোজ ৭ এর Start মেনু ব্যবহার করবেন । সেটি আপনি উইন্ডোজ ১০ থেকে খুব সহজে করতে পারবেন । এর জন্য প্রয়োজন হবে আপনার উইন্ডোজ ১০ এ আলদা একটি সফটওয়্যার । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই । কিভাবে উইন্ডোজ ১০ থেকে উইন্ডোজ ৭ এর পুরুণ ভার্সনে সুইস করা যায় ।

যে সফটওয়্যারটি ব্যবহার করে আপনি উইন্ডোজ ১০ থেকে উইন্ডোজ ৭ এর স্টার্ট মেনু ব্যবহার করবেন, সেই প্রোগ্রামটি নাম হচ্ছে, Start Menu 8 । এই IObit.com এর প্রোডাক্ট । এই সফটওয়্যারটি ডাউনলোড করে আপনার পিসিতে ইন্সটল করুন । ডাউনলোড করতে এখানে ক্লিক করুন , Start Menu 8

সফটওয়্যারটি ইন্সটল করে ওপেন করুন ,

Start Button Icon

উপরের ছবিতে দেখুন । উপরের ছবির ডান পাশে বেশ কিছু মেনু রয়েছে । সেই মেনুগুলো ব্যবহার করে আপনি আপনার মতো করে কাষ্টমাইজ করে নিতে পারেন ।

আপনি উপরের লাল দাগ করা Start Button Icon এ ক্লিক করুন। ক্লিক করার পর ডান পাশে বেশ কিছু আইকন বের হবে । সেখান থেকে আপনি পছন্দ মতো যেকোন ধরনের আইকন Start Menu জন্য সিলেক্ট করতে পারেন অথবা More Fantastic icons অপশন ক্লিক আরও আইকন সিলেক্ট করতে পারেন । আইকন সিলেক্ট করার পর Apply লেখাতে ক্লিক করুন । আপনার আইকন স্টার্ট বাটনে অ্যাক্টিভ হয়ে যাবে ।

Click to Style

এবার আপনি উইন্ডোজ ১০ এ উইন্ডোজ ৭ এর ক্লাসিক স্টাইল অ্যাড করার জন্য Style লেখা মেনু তে ক্লিক করার পর উপরের ছবির মতো ট্যাব ওপেন হবে । সেখান থেকে আপনি Flat Style, Classic Windows 7 Style সিলেক্ট করুন । আমি আমার ক্ষেত্রে Classic Windows 7 Style সিলেক্ট করেছি । সিলেক্ট করার পর Apply লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর উইন্ডোজ ১০ এ উইন্ডোজ ৭ এর স্টার্ট মেনু অ্যাড হবে ।

General Option

এবার General মেনুতে ক্লিক করে আপনার সুবিধা মতো সেটিং করে নিন । Setting ঠিক করে নেবার পর Apply লেখাতে ক্লিক করুন ।

Menu

এবার আপনি Menu অপশন থেকে উইন্ডোজ ৭ এর স্টার্ট মেনু সেটিং ঠিক করে নিন । ঠিক করে নেবার পর Apply লেখাতে ক্লিক করুন ।

উপরের Start Menu 8 Software ব্যবহার করে উইন্ডোজ থেকে উইন্ডোজ ৭ এর পূরণ স্টার্ট মেনু গিয়ে যেতে পারবেন এবং সেখান থেকে আপনি আপনার মতো করে সেটিং কাস্টমাইজ করে নিতে পারেন ।

আমরা এতক্ষন যে সফটওয়্যারটি নিয়ে আলোচনা করলাম, সেটি প্রেইড একটি সফটওয়্যার আপনি ফ্রি তে ৭ ইউজ করতে পারবেন । এর পরে আপনাকে সফটওয়্যারটি একটিভ করে নিতে হবে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!