মাইক্রোসফট এক্সেলে তারিখ থেকে দিন কিভাবে বের করবো

ধরুন আপনার শুধু একটি নির্দিষ্ট তারিখ মনে আছে কিন্তু সেদিন কি বার ছিল মনে করতে পারছেন না কিংবা এমনও হয় মাঝে মাঝে যে আপনাকে তারিখের সাথে সাথে দিন গুলোও লিখতে হবে। কি ভাবছেন? ক্যালেন্ডার কই 🙂 ? না, লাগবেনা ক্যালেন্ডার। এর সমাধান হিসেবে খুব সহজেই এক্সেলে তারিখ থেকে দিন বের করে নিতে পারেন।

এর আগে আমরা মাইক্রোসফট এক্সেল বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। তারই ধারাবাহিকতায় আজকে আমরা মাইক্রোসফট এক্সেলে তারিখ থেকে দিন কিভাবে বের করার নিয়ম নিচের অংশে আলোচনা করবো।

দেখে নিতে পারেন এক্সেলে তারিখ থেকে দিন এ পরিবর্তন করার ৩ মিনিটের ছোট্ট ভিডিও টিউটোরিয়াল টি কিংবা নিচে দেয়া আছে টেক্সট ভিত্তিক টিউটোরিয়াল ।

 

 

ধরুন আপনার  10/5/2010 তারিখে কি বার ছিলো জানা দরকার,  কিংবা আপনি চাইছেন 10/5/2010, 15/05/2011, 20/11/2014 এবং  14/8/2016 এই তারিখ গুলোতে কি বার ছিলো আপনার জানা দরকার । তো প্রথমেই দেখে নিন আপনার কম্পিউটার এর ডেট ফরম্যাট ।

কম্পিউটার এর ডেট ফরম্যাট

এক এক কম্পিউটারে তারিখের ফরম্যাট এক এক রকম হয় । আমরা বাংলাদেশে সাধারনত তারিখে আগে দিন আর পর মাস এবং তার পর লিখে থাকি বছর dd/mm/yyyy এই ফরম্যাটে । কিন্তু মাঝে মাঝে এমন ও হতে পারে যে আপনার কম্পিউটারে তারিখের ফরম্যাট হয়ে আছে mm/dd/yyyy যেখানে আগেই মাস বসেছে তার পর দিন এবং শেষে বসেছে বছর । যেমন আজ 03/10/2017 কিন্তু আমার মেশিনে হয়ে আছে 10/3/2017

Computer Date format

Computer Date format

কি ? উপরের ছবি দেখে মনে হচ্ছে May 03, 2017 ? তারিখের উপর মাউচ পয়েন্টার নিয়ে গেলে দেখতে পাবেন আগে দিন আছে নাকি মাস । নিচের ছবিটি দেখুন ।

date format in computer

Date format in computer

আমার ক্ষেত্রে দেখাচ্ছে Tuesday, October 03, 2017. তার মানে আমার মেশিনে আগে মাস বসেছে এবং তার পর দিন । তো আপনার টা দেখে নিন কারন সেই ফরম্যাটেই আমরা তারিখ বসাবো এক্সেলে ।

 

এক্সেলে তারিখ থেকে দিন বের করার নিয়মঃ

এবার এক্সেল ওপেন  করে নিয়ে তাতে প্রথম তারিখ টি লিখুন, যেমন আমি চাইছিলাম 10/5/2010 তারিখে কি বার ছিলো বের করতে । তো আমার কম্পিউটারের date format যেহেতু mm/dd/yyyy A1 সেলে লিখলাম 5/10/2010 এবং B1 সেলে এই তারিখের দিন বের করবো ।

Convert date into day in excel

Convert date into day in excel

তো b2 সেলে লিখেছি এর ফরমুলা =text(a1,”dddd”)  এবং এর পর Enter Key চাপলেই পেয়ে যাবো সেই দিন । আপনি যদি সরাসরি দিন বের করে নিতে চান তো ফরমুলা টি এই ভাবেও লিখতে পারেন =TEXT(“5/10/2010″,”dddd”)    খেয়াল করবেন সরাসটি ডেট বসালে সেটিকে ”  ” (ডাবল কোট ) এর মধ্যে নিতে হবে । আর dddd কে তো অবশ্যই  ”  ” (ডাবল কোট ) এর মধ্যে নিতে হবে

এক্সেলে তারিখ থেকে দিন

এক্সেলে তারিখ থেকে দিন

 

এবার একই সাথে অনেক গুলো তারিখের জন্য যদি বের করে নিতে চান দিনের নাম। তাহলে তারিখগুলো পর পর লিখুন A কলামে এবর B কলামের যেখানে B1  সেলের ডান পাশে নিচের কোনায় ছোট্ট যে ডট টি আছে তার উপর মাউচ নিয়ে গেলে দেখবেন মাউছ কালো + (প্লাস ) সাইন ধারন করেছে । এই অবস্থায় ক্লিক করে নিচে টানতে থাকুন (চাইলে দেখে নিতে পারেন এম এস এক্সেলে Auto Fill কিভাবে করে )। এবার যখন আপনি B কলামে A কলামের ডাটা গুলোর সমান সমান চলে এসেছেন, সেই অবস্থায় ছেড়ে দিন । পেয়ে যাবেন দিনের নাম গুলো ।

পরবর্তী টিউটোরিয়ালঃ Microsoft Excel এ Data Validation কিভাবে করবো

আগের টিউটোরিয়ালঃ Microsoft Excel এ Formula বা সূত্র গুলো

You may also like...

1 Response

  1. Avatar Pritam Ghosh says:

    Sir Ami pritam Bol6i bolchi. India. Kolkata theke. Ami power point, access somporkey aro jante chai.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!