কম্পিউটারে একই ধরনের একাধিক ফাইল খুঁজা

একটি পিসিতে একাধিক ফাইল ফোল্ডার থাকে । মাঝে মাঝে এমন হয় যে একই ধরনের ফাইল কম্পিউটারের বিভিন্ন জায়গায় কপি করে রাখি । একই ধরনের ফাইল অনেক জায়গায় রাখার ফলে অহেতুক কম্পিউটারের জায়গা নষ্ট হয় । তো চাইলে আমরা সেই একই ধরনের ফাইল বা ফোল্ডার গুলো খুঁজে বের করে একটি করে কপি রেখে বাকিগুলো বাদ দিতে পারি । এতে করে আমাদের কম্পিউটারে অতিরিক্ত স্পেস নষ্ট হবে না। তো চলুন কিভাবে কম্পিউটারে একই ধরনের একাধিক ফাইল খুঁজা যায় দেখে নিই এবং প্রয়োজনে সেগুলো ডিলিট করা যায় ।

পূর্বের Advanced System Care এর টিউটোরিয়াল দেখতে এখানে ক্লিক করুন । Advanced System Care টিউটোরিয়াল

একই ধরনের একাধিক ফাইল খুঁজা

ডুপ্লিকেট ফাইল খুঁজে বের করার জন্য আমরা পিসিতে এক্সটা একটি সফটওয়্যার ইন্সটল করবো । সেটির নাম হচ্ছে, Cloned File Scanner যা Advanced System Care এর একটি ফিচার । আমি আমার ক্ষেত্রে Advanced SystemCare 12 ভার্সন ব্যবহার করে আলোচনা করছি , কম্পিউটার Advanced System Care সফটওয়্যার ব্যবহার করবো কিভাবে

Advanced System Care আপনার পিসিতে রান করার পর সেটি ওপেন করুন ।

Cloned File Scanner

উপরের ছবিতে দেখুন । এডভান্স সিস্টেম কেয়ার ওপেন করার পর উপরের ছবির লাল দাগ করা Toolbox লেখা মেনুতে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবির মতো বেশ কিছু অপশন বের হবে ।

এবার সেখানে মাউস পয়েন্টারের সাহায্যে Scroll করে নিচের দিকে আসলে, উপরের ছবির লাল দাগ করা Cloned File Scanner লেখা অপশন আছে, সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর ছোট্ট একটি এক্সটেনশন আপনার পিসিতে ইন্সটল হবে । তার জন্য ইন্টারনেট কানেকশন লাগবে ।

আপনার কম্পিউটারে সফটওয়্যারটি ইন্সটল হয়ে যাবার পর সেটি অটোমেটিক ওপেন হবে অথবা ওপেন করার জন্য আবার Toolbox থেকে Cloned File Scanner লেখাতে ক্লিক করুন, সফটওয়্যারটি ওপেন হবে । যা দেখতে নিচের ছবির মতো ।

IObit Cloned File Scanner

উপরের ছবিতে দেখুন । সেখানে আপনার পিসির সব ড্রাইভগুলো Show করছে, সেখান থেকে আপনি এক বারে সব ড্রাইভ স্ক্যান করে একই ধরনের একধিক ফাইল খুঁজতে পারেন কিংবা সিঙ্গেল ড্রাইভ Scan করতে পারেন । স্ক্যান করবার জন্য উপরের ছবির Scan লেখাতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব বের হবে ।

Scanning common fine in computer

উপরের ছবিতে দেখুন । সেখানে ড্রাইভ স্ক্যান প্রক্রিয়া শুরু হয়েছে । স্ক্যান প্রক্রিয়া শেষ হবার পর নিচের ছবির মতো একই ধরনের একাধিক ফাইল শো করবে, যদি আপনার পিসিতে একই ধরনের ফাইল কপি করা থাকে ।

Select and then Delete common File

উপরের ছবিতে দেখুন । সেখানে একই ধরনের একাধিক ফাইল দেখা যাচ্ছে । সেখান থেকে আপনার অপ্রয়োজনীয় ফাইল ফোল্ডার, অডিও, ভিডিও, পিকচার এবং অন্যান ফাইল খুঁজে ডিলিট করতে পারেন ।

এবার কোন ফাইলগুলো ডিলিট করছেন, সেগুলো দেখবার জন্য যেকোন ফাইল উপর মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো অপশন বের হবে ।

Open File Location to check

উপরের ছবির Open File Location লেখাতে ক্লিক করুন । আপনার Videos, Music, Documents এবং Pictures অর্থাৎ যে ফোল্ডারের মধ্যে ফাইল রয়েছে, সেই ফোল্ডার এর লোকেশন বের হবে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!