ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম

অনেক সময় আমাদের ফোনে বা ক্যামেরায় তোলা ছবি গুলোর ব্যাকগ্রাউন্ড মনের মতো হয়না কিংবা আমরা সেগুলোকে বদলিয়ে ফেলতে চাই । তো চলুন আজ সেইটাই দেখবো , কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যায় । আমরা দেখিয়েছি একটি ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলে নতুন আর একটি ছবির উপরে সেটিকে বসিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন । চলুন জেনে নেই ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম ।


আমরা আগের আলোচনাগুলোতে ফটোশপে টুলের ব্যবহার সম্পর্কে আলোচনা করেছি । আজকে আমরা ফটোশপ থেকে কিছু টুল ব্যবহার করে দুটি ছবিকে একত্রে করে দেখাবো ।

ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা

আপনার ডিভাইসে ফটোশপ প্রোগ্রাম চালু থাকা অবস্থায় কম্পিউটার থেকে নতুন একটি ছবি ওপেন করে নিন । আপনার ক্ষেত্রে অন্য ইমেজেও  হতে পারে ।

New Image Open

New Image Open

উপরের ছবিতে দেখুন । উপরের ছবিতে মানুষটি সমুদ্র দিতে তাকিয়ে আছে । কিন্তু উপরের ছবিতে সমুদ্রর পানিগুলো ঠিক মতো বুঝা যাচ্ছে না । এবার আমরা উপরের ছবির পানি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে অন্য একটি ব্যাকগ্রাউন্ড সেখানে বসিয়ে দিবো ।

সেটি করার জন্য উপরের ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নিবো । রিমুভ করার জন্য ফটোশপ টুলবক্স থেকে কুইক সিলেকশন টুল (Quick Selection Tool) নির্বাচন করে উপরের ছবিটি সিলেকশন করে নিন ।

ঠিক নিচের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্য টুল ব্যবহার করেও ছবি সিলেকশন করতে পারেন ।

Selection Image

Selection Image

আমরা উপরের ছবির মানুষটি নিবো এবং ছবির ব্যাকগ্রাউন্ড ডিলিট করে ফেলবো । ছবির Background রিমুভ করার জন্য ফটোশপ মেনু বার থেকে Select মেনুতে ক্লিক করুন । ক্লিক করার পর  ফটোশপে নিচের দিকে সাবমেনু বের হবে ।

Select থেকে Inverse লেখা অপশনে ক্লিক করুন , দেখবেন উপরের ছবির মতো ছবি সিলেক্ট হবে কিংবা কিবোর্ড শর্টকাট কমান্ড (Shift + Ctrl + I )  ।  আমাদের দরকার উপরের উপরের ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার ছবি সিলেক্ট করা না ।

এবার ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য আবার ফটোশপ মেনু বার থেকে Select লেখা অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের দিকে সাবমেনু বের হবে ।  এবার সেখান থেকে Refine Edge লেখা অপশনে ক্লিক করুন অথবা কিবোর্ড শর্টকাট (Alt + Ctrl + R) । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Refine Edge

Refine Edge

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । ফটোশপে লেয়ার প্যালেট যদি নতুন লেয়ার না থাকে সেক্ষেত্রে উপরের ছবির লাল মার্ক করা Selection অংশ থেকে New Layer নির্বাচন করুন । নতুন লেয়ার সিলেক্ট করা না থাকলে, ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ হবে । লেয়ার সিলেক্ট করার পর OK লেখা বাটনে ক্লিক করুন ।

দেখবেন, নিচের ছবির মতো ব্যাকগ্রাউন্ড রিমুভ হবে । ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম জানতে, এখানে দেখুন

Remove  Background

Remove Background

উপরের ছবি ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নেওয়া হয়েছে ।

ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

এবার আমরা উপরের ছবিতে নতুন একটি ব্যাকগ্রাউন্ড সেট করবো । সেটি করার জন্য ফটোশপে নতুন একটি ইমেজ ওপেন করে নিন । ঠিক নিচের ছবির মতো ।

Background Image

Background Image

উপরের ছবিতে দেখুন । এরপর  ফটোশপ থেকে Ctrl + A কি প্রেস করে ছবিটি সিলেক্ট করে নিন । ছবি সিলেক্ট করার পর Ctrl +C প্রেস করে ছবি কপি করে নিয়ে , একটু আগে উপরের ছবির যে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে নিলাম তার উপর Paste করুন । দেখবেন, উপরের ছবির মতো ব্যাকগ্রাউন্ড দেখা যাবে ।

এবার ফটোশপ লেয়ার প্যালেট নিচের ছবির মতো লেয়ার দেখা যাচ্ছে, সেটি থেকে লেয়ার উপর নিচ করুন ।

Layer

Layer

দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে ।

ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

Image Background – ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

আমরা করে ফেলেছি Photoshop এ ছবির ব্যকগ্রাউন্ড পরিবর্তন । এবার ছবিটি সেভ করে নিন PSD মুড এ ।

You may also like...

1 Response

  1. Md morsalin says:

    Md MORSALIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!