অ্যাক্সেসে ডাটাবেস তৈরির নিয়ম – Microsoft Access 03

মাইক্রোসফট অ্যাক্সেস ডাটাবেসে ডাটা এন্ট্রি কিংবা যেকোন ধরনের প্রতিষ্ঠারের ডাটা সংগ্রহ করবার জন্য Access এ ডাটাবেস তৈরি করার প্রয়োজন হয় । অ্যাক্সেসে ডেটাবেস তৈরি না করে ডাটা টেবিল তৈরি করা যায় না ।  আজকের আলোচনায় আমরা দেখাবো, মাইক্রোসফট অ্যাক্সেসে কিভাবে ডাটাবেস তৈরি করা যায় । চলুন তাহলে কথা না বাড়িয়ে নিচের অংশে দেখে নেই ।

আমরা আগের পোস্টে আলোচনা করেছি, মাইক্রোসফট অ্যাক্সেস কিঅ্যাক্সেস এর পরিচিত । আজকের তারই ধারাবাহিকতায় আমরা দেখাবো, ডাটাবেস তৈরির নিয়ম ।

অ্যাক্সেস ডাটাবেস তৈরি  ( Access Database Create )

Database তৈরি করার জন্য আপনি আপনার কম্পিউটার থেকে মাইক্রোসফট অ্যাক্সেস প্রোগ্রাম চালু করে নিন । আমার ক্ষেত্রে Microsoft Access 2016 ভার্সন ব্যবহার করে আলোচনা করছি ।

Click Blank database

Click Blank database

Access প্রোগ্রামে বাই ডিল্ড ভাবে ডাটাবেস টেমপ্লেট তৈরি করায় থাকে । আপনি চাইলে সেগুলোও ব্যবহার করে ডাটাবেস তৈরি করে নিতে পারেন । যেহেতু আমরা নতুন তাই Blank database ব্যবহার করে ডাটাবেস তৈরি করা শিখবো ।

মাইক্রোসফট অ্যাক্সেস প্রোগ্রাম ওপেন হওয়ার পর উপরের ছবির মতো উইন্ডো দেখা যাবে । এবার সেটিতে লক্ষ করলে, বেশ কিছু ডাটাবেস তৈরি করার ফাইল দেখা যাবে, যেমন Blank Database , Contacts, Students এবং Event Management ডাটাবেস ফাইল বাই ডিফল্ড ভাবে অ্যাক্সেসে দেওয়া থাকে ।

ডাটাবেস তৈরি করার জন্য উপরের ছবির লাল দাগ করা Blank database লেখায় ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Create Blank Database

Create Blank Database

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবিতে Database2.accdb লেখা ঘর দেখা যাচ্ছে, সেখান ডাটাবেস ফাইলের নাম পরিবর্তন করতে পারেন । ডেটাবেস নাম দেওয়ার পর ডাটাবেস ফাইলটি কোথায় সেভ করবেন, Desktop এ না অন্য কোন ফোল্ডারে সেভ করবেন, সেটি উপরের ছবির লাল দাগ করা ফোল্ডার আইকনে ক্লিক করুন, ক্লিক করে সেখানে থেকে ডেক্সটপ নির্বাচন করে নিন । আপনি আপনার ক্ষেত্রে কম্পিউটারের যেকোন জায়গায় অ্যাক্সেস ফাইল নির্বাচন করে নিতে পারেন ।

উপরের অংশে ফোল্ডার নির্বাচন করা হলে, উপরের ছবির  Create লেখা বাটনে ক্লিক করুন, Create এ ক্লিক করলে নিচের ছবির মতো পেজ চলে আসবে ।

Database

Database

উপরের পেজ ভালো ভাবে লক্ষ করুন।  উপরের পেজটি মূলত ডাটাবেস পেজ এর অধীনে আপনাকে টেবিল তৈরি করে নিতে হবে ।  এবার উপরের পেজটি সেভ করে নেবার পালা । সেটি করার জন্য উপরের চিত্রে বাম পাশে লাল মার্ক করা আইকনে ক্লিক করুন কিংবা কিবোর্ড থেকে Ctrl + S কি প্রেস করুন । দেখবেন নিচের ছবির মতো ট্যাব ওপেন হবে ।

Save File

Save

এবার উপরের ছবির Table Name লেখা ঘরে Database টেবিলের নাম লিখে OK লেখা বাটনে ক্লিক করুন । টেবিল ফাইল সেট হয়ে যাবে । ডাটাবেসে টেবিল কিভাবে তৈরি করতে হয় । তা পরের অংশে আলোচনা করবো ।

Related Post

মাইক্রোসফট অ্যাক্সেস কি? ও এর কাজ কি – Micro... আমরা  মাইক্রোসফট অফিস প্রোগ্রামের সাথে কম বেশি অনেকেই পরিচিত । আর মাইক্রোসফট অফিসের সাথে পরিচিত মানেই মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং মাই...
SQL ডেটা কুয়েরি – Microsoft Access 19... এসকিউএল একটি শক্তিশালী মেনিপুলেশন ল্যাংগুয়েজ ।  SQL হল সংক্ষিপ্তরুপ এর পূর্ণ রুপ হচ্ছে, Structural Query Language । বিভিন্ন ফরম্যাট থেকে ব্যবহারকারীরা...
অ্যাক্সেসে রিপোর্ট তৈরি করার নিয়ম – Access 2... মাইক্রোসফট অ্যাক্সেস এ অটোফর্ম এর মতো অটো রিপোর্ট তৈরি করা যায় । আমরা আজকের আলোচনায় দেখবো Microsoft Access এ কিভাবে Report এবং Wizard মাধ্যেমে রিপোর্ট...
Access Append কুয়েরি – Microsoft Access 15... ইতি পূর্বে আমরা আলোচনা করেছি, Select কুয়েরি ডিজাইন ও Make Table কুয়েরি সম্পর্কে । আজকের আলোচনায় আমরা শিখবো, Append কুয়েরি কিভাবে  করা যায় এর সম্পর্কে ...
অ্যাক্সেস লুকআপ উইজার্ড ( Lookup Wizard ) – ... ধরুন, কোন একটি  ডাটাবেস টেবিল ফিল্ডে ডাটা এন্ট্রি করার সময় কিছু শর্ত থাকবে । শর্তগুলো এমন যে, সেই ফিল্ডে  Dinajpur, Dhaka এবং Rangpur ছাড়া অন্য কোন জে...
অ্যাক্সেস ডাটা টাইপ Access Data Type – Micro... ডাটাবেস তৈরি করার সময় কোন ফিল্ডে কোন ধরনের ডেটা থাকবে তা নির্ধারন করে দিতে হয় । তবে ডাটাবেস এ ডেটার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের কার্যক্রম শুরু করা হয়...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!