কেনা ডোমেইনের সাবডোমেইন যেভাবে করা হয়ে থাকে

সাবডোমেইন কি ?

সাবডোমেইন একটি ডোমেইনের অংশ । আমার মনে হয় ডোমেইন এর সাথে কমবেশি সবাই পরিচিত। তারপরেও একটু বলি, ডোমেইন হচ্ছে প্রশাসনিক স্বায়ত্তশাসন, কর্তৃপক্ষ বা ইন্টারনেট নিয়ন্ত্রিত একটি রাষ্ট্র। ইন্টারনেটের ক্ষেত্রে যেকোন ওয়েবসাইট বা ব্লগ এর ঠিকানাই হচ্ছে ডোমেইন, যেমন : www.owhost.com একটি ডোমেন এবং এর সাবডোমেইন হতে পারে www.sub.owhost.com একটু খেয়াল করে দেখুন www. এর পর sub যুক্ত হয়েছে এবং তার পর .owhost.com . পুরোটিকে আমরা একটি সাবডোমেইন বলছি। আবার BlogSpot বা Yola তে যে ডোমেইন গুলো খোলা হয় , সবই মুল ডোমেইনের সাবডোমেইন।

how to create subdomain

how to create subdomain

তো এবার দেখাবো কোন ডোমেইনের কিভাবে সাব ডোমেইন তৈরি করতে হয়। তার আগে বলে রাখি, সাবডোমেইন নির্ভর করে হোস্টিং এর উপর। অর্থাৎ আপনি যে হোস্টিং নিয়েছেন তা সাবডোমেইনের সুবিধা দেবে কিনা অথবা কতটি সাবডোমেইনের সুবিধা দেবে। তো চলুন এবার www.sub.owhost.com সাবডোমেইনটি খুলি ।

সাবডোমেইন কিভাবে বানায়?

আমরা আসলে বহুল ব্যবহৃত cPanel এ ই সেখাচ্ছি কিভাবে সাবডোমেইর খুলতে হয় । প্রথমে আমি আমার হোস্টিং এর cPanel এ প্রবেশ করছি ।   তারপর Domains থেকে Subdomain এ ক্লিক করুন ।  অথবা উপরের সার্চ বক্সে sub লিখে সার্চ দিলেও পাবেন নিচের মতো, সেখান থেকে ক্লিক করুন Subdomains এ ।

subdomains

subdomains

এরপর নিচের মতো আর একটি পেজ এলে সেখান থেকে Subdomain এর বক্সে সাবডোমেইনের প্রথমের অংশ অর্থাৎ sub বসাই । owhost.com তে আগে থেকে যদি এই সাবডোমেইন টি থাকতো তাহলে সবুজ টিক দিতো না । এবার Document Root এ দেখুন /publick_html/sub, অর্থাৎ আমি যে সাবডোমেইনটা খুলতে যাচ্ছি তার ডিরেকটরি হবে রুট ডিরেকটরির ভেতরের sub নামের ফোল্ডার টি এবং এটি অটো চলে আসে । চাইলে আপনি পরিবর্তন করে নিতে পারেন তবে না নেয়াই ভালো ।

Create Sub Domain

Create Sub Domain

এবার Create বাটনে ক্লিক করলে কিছুক্ষনের মধ্যেই তৈরি হয়ে যাবে  www.sub.owhost.com সাবডোমেইনটি। এবার সদ্য তৈরি করা সাবডোমেইন এর ডিরেকটরিতে ( /publick_html/sub, cPanel থেকে File Manager এ গেলে পাবেন ) একটি html ফাইল তৈরি করে তাতে welcome message দিয়ে সেভ করে  সাবডোমেইনটি ব্রাউজারে ওপেন করলে দেখতে পাবেন আপনার তথ্য গুলো ।

তো আমরা জানলাম কিভাবে সাবডোমেইন তৈরি করে, আগামীতে আসবো ডোমেইন হোস্টিং এর আরো পোষ্ট নিয়ে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!