ফটোশপ লেয়ার লক ও লেয়ার গ্রুপিং কি কেন কিভাবে – Photoshop 63

ফটোশপ লেয়ার লক ও লেয়ার গ্রুপিং কি কেন কিভাবে করা যায় . আজকের আলোচনায় আমরা নিচের অংশ স্টেপ বাই স্টেপ দেখে নিবো । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই । প্রথমে জেনে নিবো ফটোশপ লেয়ার লক কেন প্রয়োজন হয় ।


আমরা পূর্বের পোস্টে আলোচনা করেছি, লেয়ার Opacity ও Fill এর ব্যবহার নিয়ে । আজকে তারই ধারাবাহিকতায় আমরা দেখবো, ফটোশপ লেয়ার লক ও লেয়ার গ্রুপিং কি কেন কিভাবে ব্যবহার করা যায় । চলুন দেখে নেই ।

ফটোশপ লেয়ার লকঃ

আপনারা হয়তো অনেকেই লক্ষ করে থাকবেন, যখন ফটোশপে নতুন কোন ছবি বা নতুন ডকুমেন্ট ওপেন করা হয় । তখন ফটোশপ লেয়ার প্যালেটে Layer এ লক্ষ করলে একটি  চাবি দেওয়া আইকন দেখা যাবে । যা দেখতে নিচের চিত্রের মতো ।

Lock Layer

Lock Layer

অর্থাৎ উপরের ছবির ডান পাশের লাল দাগ করা অংশে মতো ।

লেয়ার লক থাকা অবস্থায় আপনি লেয়ার এডিট করতে পারবেন না । আবার লেয়ার সরানড়াও করা যাবে না লেয়ার লক থাকা কালিন । এবার লক লেয়ার কে আনলক করার জন্য লেয়ারের তালার আইকন টির  উপর মাউস নিয়ে ক্লিক করুন , দেখবেন লেয়ার আনলক হয়ে যাবে । ঠিক নিচের ছবির মতো ।

Lock and unlock

Lock and unlock

এরপর আনলক করা লেয়ার কে লক করার জন্য উপরের ছবির লেয়ার প্যালেটে গিয়ে লেয়ার সিলেক্ট অবস্থায় উপরের ছবি লাল দাগ করা তালা আইকনে ক্লিক করুন । আপনার লেয়ার আনলক থেকে লক হয়ে যাবে ।

লেয়ার লক কেন করবো ?

ভেবে দেখুন তো, অনেক সময় ব্যয় করে হয়তো কোন লেয়ার এর পজিসন ঠিক করেছেন , একটু ভুলের জন্য সেটির কোন একটি অংশ ডিলিট বা ওভার রাইট হয়ে গেলো । কিংবা সরে গেলো আগের স্থান থেকে !! আর আপনি হয়তো সময় মতো খেয়াল না করায় আরো অনেক কাজ করে ফেলেছেন । এবার ফটোশপে আনডু করে  আগের অবস্থানে ফিরতে গেলে নতুন কাজ গুলোও হারিয়ে যাবে 🙁

ঠিক এই সমস্যার সমাধান হতে পারে লেয়ার লক । কোন লেয়ার এর কাজ শেষ হয়ে গেলে সেটি আপনি লোক করে রাখতে পারেন Safe Zone এ থাকার জন্য ।

লেয়ার গ্রুপিং কি এবং কেন?

লেয়ার গ্রুপিং বলতে ফটোশপে এক সাথে অনেক গুলো লেয়ার এর এক একটি গ্রুপ কে বোঝায় । যেমন ধরুন আপনি একটি ব্যনার ডিজাইন করছেন  যেখানে একটি লোগো আছে, কিছু ইমেজ আছে , কিছু লিখা আছে । তো সেগুলোকে এক সাথে রাখলে অনেক সময় বুঝতে অসুবিধা হয় । কিংবা সরা নড়া করার ও সমস্যা হয় ।  তো তখন যে যে লেয়ার গুলো রিলেটেড, সেগুলো নিয়ে আলাদা আলাদা গ্রুপ করা হয় । এই হলো ফটোশপে লেয়ার গ্রুপিং এর ধারনা ।

নিচের ছবিটি দেখুন, লেয়ার গ্রুপিং সম্পর্কে আরো একটু ধারনা পাবেন ।

Photoshop Layer Grouping

Photoshop Layer Grouping

ফোল্ডার এর মতো বেশ কিছু আইকন আছে, সেগুলো এক একটা গ্রুপ ।  আবার গ্রুপের ভেতরে আরো  গ্রুপ তৈরি করা যায় । আর যেগুলো ফোল্ডার এর আইকন নেই, সেগুলো এক একটি লেয়ার ।

ফটোশপ লেয়ার গ্রুপিং কিভাবে করে

এবার দেখে নেয়া যাক কিভাবে ফটোশপে লেয়ার গ্রুপিং করা যায় । লেয়ার গ্রুপিং করা হয় অনেক গুলো লেয়ার থাকলে । তো শুরুতেই অনেক গুলো লেয়ার তৈরি করে নিন প্রয়োজন অনুসারে অথবা এমন একটি পিএসডি ফাইল ওপেন করে নিন যেটিতে অনেক গুলো ল্যায়ার আছে । অথবা এই ফাইল টি নামিয়ে নিয়ে প্র্র্যাকটিস করতে পারেন  banner.psd

ফাইল টি ওপেন করলে এই রকম একটি ব্যনার ডিজাইন  পাবেন । এটি আসলে একটি অ্যাড ব্যনার । এর বাম পাশে একটি লোগো দেখতে পাচ্ছি , মাঝে কিছু টেক্সট ও নিল ও সাদা কালারের কিছু অদভুত !! ডিজাইন 🙂

Demo Banner design by Kivabe.com

Demo Banner design by Kivabe.com

যাইহোক, এর লেয়ার গুলো ঠিক নিচের মতো গ্রুপিং করার আগে ।

Photoshop Layers without grouping

Photoshop Layers without grouping

ঠিক বোঝা যাচ্ছেনা কোন কোন লেয়ার গুলো ডিজাইনের কোন কোন অংশের । চলুন গ্রুপিং করে ফেলি । নিচের দিকের যে চারটি লেয়ার দেখছেন, সেগুলো লোগোর জন্য , অর্থাৎ ?, Circle 3, Circle 2  ও Circle 1 নামের লেয়ার গুলো দিয়ে বাম পাশের লোগো টি বানানো হয়েছে এবং এদের আমরা Logo নামের একটি গ্রুপের মধ্যে নেব ।

তো ?, Circle 3, Circle 2  ও Circle 1  নামের লেয়ার গুলো সিলেক্ট করে নিয়ে তার উপরে মাউচের রাইট বাটনে ক্লিক করুন ।

Group From Layers

Group From Layers

রাইট বাটনে ক্লিক করার পর যে অপশন গুলো আসবে, সেখান থেকে নির্বাচন করুন Group From Layers… উরপের ছবিতে মার্ক করা আছে । এবার দেখবেন নিচের মতো আপনার কাছে Group  Name চাচ্ছে ।

give a Group Name

give a Group Name

দিয়ে দিন আপনার মতো নাম, আমি দিলাম Logo, ফলে এবার লেয়ার গুলো দেখতে নিচের মতো, যার একদম নিচে Logo নামে একটি গ্রুপ তৈরি হয়েছে ।

New Group Created

New Group Created

দেখুন যে Logo নামে গ্রুপের বাপ পাশে একটি অ্যারো আছে, সেটিতে ক্লিক করলে, এর ভেতরের লেয়ার গুলো দেখা যাবে । পুরো গ্রুপ টাকে ফটোশপে না ব্যবহার করতে চাইলে এর বামে চোখের আইকনে ক্লিক করে দেখুন, পুরো লোগোই হারিয়ে  যাবে ।

ঠিক একই ভাবে অন্য লেয়ার গুলোও গ্রুপ করে নিতে আপেন । যেমন angle 1, angle 2, angle 3, angle 2 copy, angle 2 copy ও line ্‌এই লেয়ার গুলোকে একটি গ্রুপে নিতে পারেন ঠিক আগের মতো করেই ।

অথবা চলুন আর একটু উপায় দেখি । যেহেতু angle 1, angle 2, angle 3, angle 2 copy, angle 2 copy ও line ্‌এই লেয়ার গুলো গ্রুপের মধ্যে নিতে চাচ্ছি । আমরা line লেয়ার এর উপরে একটি গ্রুপ নেবো নিচের টুলবারের গ্রুপ আইকন এ ক্লিক করে । তো line এ ক্লিক করে নিচের গ্রুপ আইকন এ ক্লিক করুন ।

New Group in a different way

New Group in a different way

নিচে লাল বৃত্তের মধ্যে যে আইকন দেখছেন, সেটিতে ক্লিক করলে ফাকা একটি গ্রুপ তৈরি হয় যা উপরের Group 1 নামের সদ্য তৈরি হওয়া গ্রুপটি । এবার নিচের সব গুলো লেয়ার কে সিলেক্ট করে ড্রাগ করে ওর মধ্যে নিয়ে ছেড়ে দিলে সেগুলো ঐ গ্রুপের মধ্যে ডুকে যাবে । নিচের ছবিতে দেখুন …

Photoshop Layers into new Group

Photoshop Layers into new Group

দেখা যাচ্ছে যে লেয়ার গুলো ডান দিকে একটু সরে এসেছে এবং উপরের লেয়ার গ্রুপ এর সমান্তরালে আছে । এই গেলো ফটোশপে লেয়ার গ্রুপ করার দ্বিতীয় পদ্ধতি ।

আর একটি হলো , আগে থেকেই গ্রুপ তৈরি করে নিয়ে সেটির মধ্যে নতুন লেয়ার নিয়ে কাজ করা । তো এই গেলো আমাদের আজকের ছোট্ট আয়োজন, সাথেই থাকুন আর প্র্যাক্টিস করতে থাকুন । জানেন তো Practice makes a map perfect 🙂

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!