ফটোশপে আনডু রিডু ও ফটোশপ হিস্টোরি – Photoshop 28

আজকে আমাদের আলোচ্য বিষয়, ফটোশপে কিভাবে আন্ডু, রিডু এবং ফটোশপ হিস্টোরি সম্পর্কে । ফটোশপে মাঝে মাঝে কাজ করবার সময় ভুল বসত ইমেজে বা ডকুমেন্টে অনেক কিছু করে বসি । যেমন, ভুল করে ছবির একটি অংশ কেটে ফেলা কিংবা ছবিতে দাগ ইত্যাদি । এক কথায় ছবিতে এক সাথে অনেকগুলো কাজ করা হয়েছে । আমরা এবার ছবির আগের অবস্থানে ফিরে যাবার জন্য ফটোশপে Undo কিংবা Redo করবার জন্য কিবোর্ড কমান্ড বা History ব্যবহার করে ছবির আগের অবস্থায় যেতে পারি । চলুন কথা না বাড়িয়ে নিচের অংশে ধাপে ধাপে দেখে নেই ।


ফটোশপে আনডু রিডু ও ফটোশপ হিস্টোরি এর ভিডিও টিউটোরিয়াল

 

ফটোশপে  Undo, Redo কিবোর্ড কমান্ড দিয়েঃ

আমরা নিচের ছবি ইউজ করে আলোচনা করবো ।

Open New Image

Open New Image

উপরের ছবিতে দেখুন ।

Back Image

Back Image

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । ছবিতে বেশ কিছু কাজ করা হয়েছে । এখন আপনি চাচ্ছেন, ছবির আগের অবস্থায় ফিরে যাবেন অর্থাৎ ছবিটি প্রথম ওপেন করার সময় যেমন ছিলো, সেই অবস্থায় । সে কাজটি করবার জন্য আমরা কিবোর্ড কমান্ড ব্যবহার করতে পারি । আগের অবস্থায় যাবার জন্য কিবোর্ড কমান্ড হচ্ছে, Ctrl + Alt + Z কি প্রেস করুন । দেখবেন, এক এক করে আপনার ছবির আগের অবস্থায় ব্যাক হতে থাকবে ।

Photoshop Undo keyboard command :  Ctrl + Alt + Z

এবার আপনি উপরের ছবির একই অবস্থানে ফিরে যাবেন । সেক্ষেত্রে কিবোর্ড থেকে Ctrl + Shift + Z কি প্রেস করতে থাকুন । দেখবেন এক এক করে উপরের ছবির অবস্থায় ফিরে যাবে ।

Photoshop Redo keyboard command :  Ctrl + Shift + Z

ফটোশপ History এর ব্যবহার

উপরের অংশে দেখানো হয়েছিল কিবোর্ড কমান্ড দিয়ে কিভাবে ফটোশপে আন্ডু এবং রিডু করবো। এবার ফটোশপে Undo এবং Redo  কিভাবে খুব দ্রুত মাউস দিয়ে করবেন এবং পাশাপাশি ইচ্ছে মতো  হিস্ট্রি জাম্প করবেন ।

এই কাজটি করার জন্য যা করতে হবে।

Click Window & History

Click Window to  History

প্রথমে ফটোশপের মেনু বার থেকে উপরের লাল মার্ক করা Window লেখা অপশনে ক্লিক করুন, সেটিতে ক্লিক করার পর উপরের ছবির নিচের মতো বেশ কিছু সাবমেনু বের হবে । এবার সেখান থেকে History লেখা অপশন খুঁজে বের করে ক্লিক করুন ।

ক্লিক করার পর ফটোশপের ডান পেশ দেখা যাবে Photoshop History Panel খুলে গেছে  । তবে আপনার ক্ষেত্রে অন্য আসতে পারে । আমি আমার ক্ষেত্রে অ্যাডোবি ফটোশপ সিএস৫ ভার্সন ব্যবহার করে আলোচনা করেছি ।

History

History panel in Photoshop

দেখবেন উপরের ছবির মতো, History লেখা দেখা যাবে । উপরের ছবিতে লক্ষ করুন, সেখানে পূর ইমেজের হিস্ট্রি দেখা যাচ্ছে । অর্থাৎ ফটোশপে যে লেয়ারগুলি ব্যবহার করেছি । তার পূর লিস্ট উপরের হিস্ট্রি অংশে দেখা যাচ্ছে । এই অংশটি মূলত বেশ প্রয়োজনীয় একটি অপশন । বিশেষ করে যারা ওয়েবে কাজে করে তারেই ক্ষেত্রে ওয়েব পিএসডি টু এইচএমটিএল করার সময় কোন একটি অংশ সরা নরা হলে । হিস্ট্রি অংশটি বেশ কাজে আসে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!