আইডিএম এর বিকল্প পাওয়ার ফুল ফ্রি ডাউনলোড ম্যানেজার

IDM Download Manager খুব জনপ্রিয় ও পাওয়ার ফুল একটি ডাউনলোড ম্যানেজার । কিন্তু এটি পেইড হওয়ায় অনেকেই এটির ক্র্যাক ভার্সন ব্যবহার করেন যেগুলোতে অনেক সময় ভাইরাস কিংবা মেলওয়ার থাকে যা ক্ষতিকর কম্পিউটার এর জন্য । তরে আইডিএম ডাউনলোড ম্যানেজার  এর বিকল্প ডাউনলোড ম্যানেজার ও আছে । তো চলুন জেনে নেয়া যাক IDM এর বিকল্প পাওয়ার ফুল ফ্রি ডাউনলোড ম্যানেজার সম্পর্কে ।

আইডিএম এর বিকল্প ফ্রি ডাউনলোড ম্যানেজার

যে ডাউনলোড মেনেজার সফ্টওয়ার টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি, সেটা ফ্রি হলেও আমার কাছে অনেক পাওয়ার ফুল মনে হয়েছে । কারন এটিও ডাউনলোড করার সময় অন্য সব দিক কমিয়ে দিয়ে হলেও ডাউনলোড করে বেশ তাড়াতারি এবং ব্যান্ডউইথ এর পুরোটা ব্যবহার করে ।

তো ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার এর যে বিকল্প ডাউনলোড ম্যানেজার টির কথা বলছি, সেটির নাম Free Download Manager এবং এটি আসলেই পুরোপুরি ফ্রি ই । পাশাপাশি এতে কোন অ্যাড ও নেই এবং এটি ক্রস প্ল্যাটফর্ম যা কিনা আপনি Windows Operating System এর পাশাপারি Android, macOS  ও Linux অপারেটিং সিস্টেম এ ও ব্যবহার করতে পারবেন ।

Free Download Manager , Alternative of IDM

মজার বিষয় হলো এটি টরেন্ট ফাইল ও ডাউনলোড করতে পারে যা আইডিএম এ নেই 🙂 উপরে যে ছবিটি দেখছেন, সেটির প্লাস ( + , বাম পাশে উপরে ) এ ক্লিক করলে আপনি যা ডাউনলোড করবেন তার লিংক বসাতে পারবেন এবং চাইলে টরেন্ট ফাইল ডাউনলোড করাতে পারেন । নিচের ছবির Add Download ট্যাব টিতে দেখুন ।

Add Download Files

টরেন্ট ডাউনলোড করার জন্য আগে থেকে নামানো টরোন্ট ফাইল টি ওপেন করে নিয়ে নামাশো শুরু করলেই হলো এবং ডাউনলোড শিডিউল ও করে দিতে পারবেন ।

ইউটিউব ভিডিও ডাউনলোড

এর আগে আমরা একটি পদ্ধতি দেখিয়েছি কিভাবে আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কোন সফটওয়ার ছাড়া । আর এই ডাউনলোড ম্যানেজার দিলেও আপনি YouTube Video নামিয়ে নিতে পারবেন । শুধু যে ভিডিও টি ডাউনলোড করতে চান, সেটির লিংক কপি করে ডাউনলোডার এ এসে প্লাস বাটন এ ক্লিক করুন । কপি করা লিংক টি অটো নিয়ে নেবে । এবার ডাউনলোড শুরু করার পালা 🙂

ডাউনলোড স্পিড লিমিট

সাধারনত এটিতে ডাউনলোড স্পিড হাই দেয়াই থাকে । আপনি যদি লিমিট পরিবর্তন করতে চান তবে তিন ধরনের অপশন পাবেন । Download Manager এর বাম পাশে নিচে দেখতে পাবেন ডাউনলোড প্সিড মিটার এবং এখানে ক্লিক করে আপনি স্পিড মুড বদল করতে পারবেন । High , Medium ও Low মুড এ ডাউনলোড করে এটি ।

download speed control

download speed control

স্পিড লিমিট বদল ও করা যায়, অর্থাৎ আপনি মতের মতো স্পিড সেট করে নিতে পারবেন । আর সেটা করার জন্য আপনাকে শুরুতে যেতে হবে Download Performance এ । নিচের ছবিতে দেখুন

Download Performance

Download Performance

এবার চলে যান traffic Limits, নিচের ছবিতে দেখুন

change download traffic Limits

change download traffic Limits

এবার এখান থেকে আপনি নিচের মতো Low High কিংবা Medium এর জন্য স্পিড ঠিক করে নিতে পারবেন ।

ডাউনলোড ম্যানেজার ব্রাউজার ইন্টিগ্রেশন

IDM Download Manager এর জনপ্রিয়তার আর একটি কারন এটি ওয়েব ব্রাউজার এর সাথে ইন্টিগ্রেট  হয় এবং কোন কিছু ডাউনলোড কমান্ড দিলে সেটি চলে যায় আইডিএম এ । সেই সুবিধা ফ্রি ডাউনলোড ম্যানেজার এ সেট ও করা যায় । এর জন্য আপনাকে আবার যেতে হবে Performance Settings এ । এবং সেখান থেকে Browser Integration এ ।

Browser Integration settings

Browser Integration settings

ধরে নিলাম আমি Browser Integration করবো Google Chrome এর জন্য । তো এবার Download Google Chrome Extension এ ক্লিক করি । সে নিয়ে যাবে Google Chrome Web Browser এর Free Download Manager এর Extension পেজ এ ।  এবার সেটি Add করে নেবার পালা , Add Extension এর নিল বাটন এ ক্লিক করলে একটি ছোট্ট নোট আসবে আপনার সামনে । সেখানে আসলে এই এক্সটেনশন টি কি কি পারমিশন পাবে সেটি বলা থাকে এবং এখান থেকে Add extension এ ক্লিক করে যোগ করে নিন ।

Right Click and Start Download

এবার ইউটিউব সহ যে কোন ভিডিও বা ফাইল এর উপর Google Chrome Web Browser ্ এ রাইট ক্লিক করে Download wiht Free Download Manager এ ক্লিক করে নামিয়ে নিন ।

Download করে নিন Free Download Manager । আর IDM এর মতো ডাউনলোডার টিকেও সংক্ষেপে বলা হয় FDM 🙂

You may also like...

2 Responses

  1. Avatar মশিউর রহমান says:

    আমার কম্পিউটারে ফায়ারফক্সে জিমেইলে আমার নিজের জিমেইল আইডি সহ আরো 6-7 টা আইডি লগ ইন করা আছে। এখন আমি যদি একটি লগ আউট করতে চাই তাহলে কিভাবে করবো। নিচে শুধু অপশন আসে লগ আউট অল একাউন্ট।

    • Avatar Md Shariar Sarkar says:

      না খোজাখুজি করেও পেলাম না , গুগল তাদের ইন্টারফেস বদল করেছে । একই সমস্যা নিয়ে অনেকেই গুগল কে মেসেজ করেছে কিন্তু সলুসন দেখলাম না । তারপরও আপনি চাইলে দেখতে পারেন https://support.google.com/accounts/thread/16454133?hl=en

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!