কম্পিউটার ভাইরাস কি এবং কিভাবে ভাইরাস মারবো

কম্পিউটার ভাইরাস কি ?

কম্পিউটার ভাইরাস হল এক ধরনের প্রোগ্রাম যা নিজে থেকেই এক কম্পিউরার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে যায় কিংবা বলা ভালো ছড়িয়ে যেতে চেষ্টা করে এবং অধিকাংশ সময়ই কম্পিউটারের ক্ষতির কারন হয়ে দাড়ায় । অনেক সময় ক্ষতি না করলেও বিরক্তিকর পরিস্থীতির কারন হয় । এটি সবচেয়ে বেশি ছড়ায় যেকোন ধরেনের ফ্ল্যাস ড্রাইভ যেমন: পেন ড্রাইভ, ম্যামোরি কার্ড এবং ইন্টারনেটের মাধ্যমে । আবার পাইরেটেড বা চোরাই সফ্টওয়ার গুলোও কম্পিউটার ভাইরাস এর আখড়া ।


 

ভাইরাস এর পুর্ণ রুপ:

কম্পিউটার ভাইরাস এর VIRUS শব্দটি আসলে কয়েকটি ইংরেজি শব্দের প্রথম অক্ষর দিয়ে হয় যার পুর্ণ রুপ হল  Vital Information Resource Under Siege ( Software এর ক্ষেত্রে যার বাংলা দাড়ায় গুরুত্বপূর্ণ তথ্য রিসোর্স অন্য কারো অধীনে। কম্পিউটার ভাইরাসগুলো মাঝে মাঝে পুরো কম্পিউটারের কন্ট্রল নিজের নিয়ন্ত্রনে নিয়ে নেয় ) অথবা  Virtual Information Resource Under Seize  ( Network এর ক্ষেত্রে )।

 

কম্পিউটার ভাইরাস কিভাবে কাজ করে ?

কম্পিউটারের ভাইরাসগুলো আসলে প্রোগ্রাম বা লিখিত নির্দেশনা যা বিভিন্ন কম্পিউটারে ইন্সটল হয়ে কখনও পুরো কম্পিউটারের এক্সেস নিজের অধিনে নিয়ে নেয়। আবার কখনও এটি নিরবে রয়ে যায় আপনার মেশিনে এবং অপেক্ষা করে গুরুত্বপুর্ন তথ্য যেমন ব্যাংক একাউন্ট, পাসওয়ার্ড কিংবা অনলাইলনের কোন প্রফাইলের তথ্য চুরি করার জন্য । অনেক সময় আপনার ওয়েব ব্রাউজারেও থেকে যায় কিছু ভাইরাছ, অনেক সময় বলা হয় ম্যালওয়ার ( Malware যা Malicious Software এর সংক্ষিপ্ত রুপ ), যা আপনার গুরুত্বপুর্ন ওয়েব তথ্যগুলো চুরি করে কিংবা আপনার গতিবিধি পর্যবেক্ষন করে।

 

কিভাবে ভাইরাস মারবো ?

মোটামুটি ধারোনা পেয়ে গেছি আমরা ভাইরাস কি এবং এটি কি ধরনের ক্ষতি করতে পারে । এবার আলোচনা করা যাক কিভাবে ভাইরাস থেকে রক্ষা পাওয়া যায় । কথায় বলে প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম । কম্পিউটারের ভাইরাস এর ক্ষেত্রেও তাই 🙂 ভাইরাস মারার চেয়ে কম্পিউটারে ধরতে না দেয়ার ব্যবস্থা করাটাই বেশি জরুরী । দেখে নিতে পারেন এন্টিভাইরাস কি এবং কিভাবে কাজ করে যেখানে আলোচনা করেছি এন্টিভাইরাস দিয়ে ভাইরাস মারার পদ্ধতি।

ভাইরাস প্রতিরোধ করার জন্য আপনার মেশিনে আগে থেকেই এন্টিভাইরাস ইন্সটল দিয়ে রাখুন। হতে পারে সেটি পেইড কিংবা ফ্রি । Paid Antivirus গুলো নিজে থেকেই অনেক ধরনের প্রতিরোধ গোড়ে তোলে ভাইরাস এর বিরুদ্ধে । তবে ফ্রি গুলো ব্যবহার করলে নিজেকেও একটু সতর্ক থাকতে হয় ।  অপরিচিত USB stick বা Memory Card PC তে লাগালে আগে Anti-virus দিয়ে Scan করে নিন । যেই সেই প্রোগ্রাম মেশিনে ইন্সটল করা থেকে বিরত থাকুন । পাইরেটেড বা চোরাই সফ্টওয়ার ব্যবহার করা থেকে বিরক্ত থাকুন । আর অন্তত ১৫দিনের মাথায় একবার করে আপনার ভাইরাস গার্ডকে আপডেট করুন ।

আর যদি দেখেন ভাইরাস ধরেই গেছে আপনার কম্পিউটারে তাহলে তাকে তাড়াতে বেশ কিছুটা বেগ পোহাতে হবে । এক্ষেত্রে পেইড এন্টিভাইরাসগুলো অনেকটা ভরসা । কোন পেইড এন্টিভাইরাস আপনার মেশিনে ইন্সটল দিয়ে সেটি দিয়ে স্ক্যান করুন আপনার কম্পিউটার । অনেক সময় ভাইরাচ ইন্সটল থাকলে কোন এন্টিভাইরাসকেই আর ইন্সটল করতে দেয়না । সেক্ষেত্রে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম (বেশিরভাগ ক্ষেত্রেই তা উইন্ডোজ ) দিতে হতে পারে ।

তো এই ছিলো আজকের আয়োজন, পরবর্তিতে আরো বিস্তারিত আকারে আক্রান্ত কম্পিউটারের ভাইরাস মারার পদ্ধতি আলোচনা করবো ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!