ল্যাপটপ কিংবা ডেস্কটপ এ Missing Driver ইন্সটল বা আপডেট

অনেক সময় ল্যাপটপ কিংবা পিসির কিছু কিছু Driver Software খুঁজে পাওয়া যায় না কিংবা Driver গুলো আপডেট করবার জন্য আমরা ইন্টারনেট অনেক ঘাটাঘাটি করে থাকি। ধরুন আপনার Audio Driver কাজ করছেনা কিংবা LAN driver. সে সময় বেশ কিছু সফ্টওয়ার ব্যবহার করে আপনি সহজেই মিসিং ড্রাইভার গুলো ইন্সটল করে নিতে পারনে আপনার মেশিনে ।

Missing Driver ইন্সটল বা আপডেট করার সফ্টওয়ার গুলোর মধ্যে একটি হচ্ছে IObit এর Driver Booster.  চলুন আগে দেখে নেই কিভাবে Driver Booster 5 ল্যাপটপ এ ইন্সটল করবো?

Driver Booster 5 ইন্সটলঃ

Driver Booster 5 ইন্সটল করবার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার ডিভাইস থেকে যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। ব্রাউজার ওপেন করার পর এড্রেস বারে গিয়ে Driver Booster 5 টাইপ করে সার্চ করুন।সার্চ করার পর নিচের দিকে নতুন একটি পেজ দেখা যাবে। সেই পেজে Free Download লেখা একটি বাটনে দেখা যাবে, সেই লেখা বাটনে ক্লিক করে আপনি Driver Booster 5 কম্পিউটার ডিভাইসে ডাউনলোড করে ইন্সটল করতে পারেন। কিংবা আপনার ডিভাইসে যদি Advanced SystemCare সফটওয়্যার আগে থেকে ইন্সটল দেওয়া থাকে। তাহলে সেখান থেকেও আপনি Driver Booster 5 ইন্সটল করতে পারবেন।

Driver Update :

Driver Booster ডিভাইসে ইন্সটল করার পর সেটি ওপেন করুন । ওপেন করার পর নিচের ছবিটির মতো দেখা যাবে।

driver scan

driver scan

Driver আপডেট করার জন্য উপরের ছবিটির লাল মার্ক করা SCAN লেখাই ক্লিক করুন। ক্লিক করার পর এবার আপনি আপনার কম্পিউটার ডিভাইসের Driver Update করবার জন্য প্রথমে  উপরের ছবিটির লাল মার্ক করা SCAN লেখাই ক্লিক করার পর নিচের ছবিটির মতো বেশ কিছু Driver আপডেট আকারে দেখা যাবে। আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে।

update now

update now

একসাথে সফটওয়্যার আপডেট করার জন্য উপরের লাল মার্ক  করা Update Now লেখা বাটনে ক্লিক করলে একসাথে সব সফটওয়্যার আপডেট হওয়া শুরু করবে। আবার যদি এক এক করে সফটওয়্যার আপডেট করতে চান সে ক্ষেত্ররে উপরের ছবিটির নিচের দিকে বেশ কিছু সফটওয়্যার আপডেট লেখা দেখা যাচ্ছে। আপনি সেখান থেকে এক এক করে প্রয়োজনীয় সফটওয়্যার আপডেট করে নিতে পারেন।

Missing সফটওয়্যার আপডেটঃ

কম্পিউটারে মিসিং সফটওয়্যার আপডেট দেওয়ার জন্য কিংবা যে সফটওয়্যার গুলো আপনার ডিভাইস থেকে মিসিং সেগুলোকে নতুন করে বের করার জন্য উপরে প্রথমে যে ছবিটিতে SCAN এ কথা বলা হয়েছে। ঠিক সে ভাবে SCAN করলে উপরের ছবিটির বাম পাশে দেখা যাবে। আমার ক্ষেত্রে 40 টি সফটওয়্যার মিসিং আছে। আপনার ক্ষেত্রে অন্যও থাকতে পারে।

এখন মিসিং সফটওয়্যার আপডেট করার জন্য 40 লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর মিসিং সফটওয়্যার আপডেট করতে পারেন।

Game আপডেটঃ

আপনি Driver Booster ব্যবহার করে আপনার ডিভাইসে Game আপডেট করতে পারবেন। গেম আপডেট করার জন্য উপরের প্রথম যে ছবিটি দেওয়া আছে, সেটির ডান পাশে Game Components লেখা আছে। আপনার ডিভাইসে যদি গেম থাকে বা সেটির আপডেট এর প্রয়োজন হয় তাহলে সেখানে ক্লিক করে আপনি আপনার ডিভাইসের গেম আপডেট দিতে পারেন।

Related Post

কিভাবে আনইন্সটল করতে হয়... বন্ধুরা আজ আমরা আলোচনা করবো কম্পিউটার অপারেটিং এর অন্যতম একটি প্রয়োজনীয় বিসয় সম্পর্কে, আর সেটি হল কিভাবে প্রোগ্রাম আনইন্সটল করতে হয়। বিশেষ করে যারা কম...
ডিভিডি বা পেনড্রাইভ দিয়ে উইন্ডোজ ৭, ৮ বা ১০ সেটআপ... আমি আজকে দেখাবো কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে হয়। আমি এখানে দেখিয়েছি উইন্ডোজ সেভেনের ইন্সটলেশন। তবে ঠিক একই পদ্ধতিতে আপনারা Windows 10 ক...
Windows 7 এ কিভাবে অটো আপডেট বন্ধ করবো... এর আগে দেখানো হয়েছে windows 10 এ কিভাবে অটো আপডেট বন্ধ করা যায় । আজেক দেখাবো কিভাবে windows 7 এ অটো আপডেট বন্ধ করা যায়। চলুন নিচে দেখে নেওয়া যাক, কিভা...
লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল দেয়... ওয়ার্ডপ্রেস (WordPress) একটি বহুল জনপ্রিয় সিএমএস (CMS = Content Management System) যা দিয়ে অনেক সহজেই তৈরি হচ্ছে ওয়েব সাইট। চলুন আজ আমরা জানবো কিভাবে ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!