স্লাইস টুলের ব্যবহার- Slice Tool – Photoshop 12

স্লাইস টুল ব্যবহার করে সোর্স ইমেজেকে খন্ড খন্ড করে আলাদা অংশ হিসাবে ইউজ করা যায় । স্লাইস করা ইমেজকে ওয়েবপেজ হিসাবে সেভ করলে, প্রত্যেকটি স্লাইস আলাদা File হিসাবে সেভ করা যায় । যাতে নিজস্ব সেটিং, কালার প্যালেট, লিংক, রোলওভার ইফেক্টস এবং অ্যানিমেশন ইফেক্টস দেওয়া যেতে পারে । ডাউনলোডকে দ্রুততম করা এবং ডকুমেন্ট কাজ করার সময় ইমেজ কোয়ালিটি বাড়ানোর জন্য Slice Tool ব্যবহার করা যায় । তো চলুন নিচের অংশে স্লাইস টুল এর ব্যবহার দেখে নেই ।

এর আগের আলোচনায় আমরা দেখিয়েছি, ক্রপ টুল ব্যবহার করে ছবি ক্রপ করার নিয়ম আজকে তারই আলোকে আমরা দেখা কিভাবে Slice Tool ব্যবহার করা যায় । Photoshop Slice Tool Video Tutorial টি দেখে নিতে পারেন আরো বিস্তারিত আকারে জানতে ।

ফটোশপ স্লাইস টুলের ব্যবহার (Slice Tool):

উপরের অংশের আগেই আলোচনা করা হয়েছে, স্লাইস টুল ব্যবহার করে একটি ইমেজ বা একটি ওয়েব টেমপ্লেটকে টুকরো টুকরো করে আলাদা করা যায় ।

new templete

new template

উপরের ছবিটিতে দেখুন । আমার ক্ষেত্রে উপরের ছবিটি স্লাইস টুল ব্যবহার করে বিভিন্ন ভাগে ভাগ এবং লিংক অ্যাড করবো ।

খন্ড খন্ড ইমেজ স্লাইস করার নিয়মঃ

উপরের টেমপ্লেট খন্ড খন্ড করার জন্য আপনি আপনার ডিভাইস থেকে ফটোশপ প্রোগ্রাম ওপেন করুন । ফটোশপ প্রোগ্রাম ওপেন করার পর Ctrl + O কি প্রেস করে ফটোশপে একটি ইমেজ নিন ।

slice tool

slice tool

ফটোশপে ইমেজ নেবার পর ফটোশপের টুলবক্স থেকে উপরের লাল মার্ক করা আইকনের উপর মাউস নিয়ে গিয়ে Right বাটনে ক্লিক করলে, সেখানে টুল দেখা যাবে । এবার সেখান থেকে Slice Tool সিলেক্ট করুন ।

সিলেকশন এরিয়া

সিলেকশন এরিয়া

এরপর যে ইমেজটি খন্ড খন্ড করে আলাদা অংশে ব্যবহার করবেন, সেই ইমেজটির উপর স্লাইস টুলের সাহায্যে মাউসের বাম বাটন চেপে ধরে নির্দিষ্ট অংশ সিলেক্ট করুন । ঠিক উপরের ছবির মতো ,

ইমেজটিকে সাত ভাগে ভাগ করার জন্য ইমেজের উপর মাউসের রাইট বাটনে ক্লিক করলে, সেখানে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখানে Divide Slice লেখায় ক্লিক করুন , ক্লিক করলে নিচের ছবিটির মতো উইন্ডো দেখা যাবে ।

divide slice

Divide Slice

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন । সেখানে প্রথমে Divide Horizontally Into আছে, আপনি যদি ছবিকে লম্বা লম্বি টুকরো টুকরো করতে চান । তাহলে Divide Horizontally Into বামে টিক চিহ্ন বসিয়ে দিয়ে, নিচের ঘরে কয় ভাগে ভাগ করবেন, সেটি বসিয়ে দিন ।

দ্বিতীয় Divide Vertically Into টিক চিহ্ন দিয়ে, ইমেজকে প্রস্থ আকারে আলাদা করতে পারেন । যেমন, আমি আমার ইমেজটিকে 7 খন্ড করবো, তার সংখ্যা উপরের ঘরে বসিয়ে দেওয়া হয়েছে । সব কিছু ঠিক ঠাক করার পর উপরের ছবিটির OK লেখায় ক্লিক করলে নিচের ছবিটির মতো সিলেকশন এরিয়া দেখা যাবে ।

 

সিলেক্ট ইমেজ

সিলেক্ট ইমেজ

স্লাইস করা ছবি সেভ

স্লাইস টুল দিয়ে সিলেকশন করা ইমেজটি সেভ করার জন্য ফটোশপ মেনু থেকে File > Save for Web & Devices এ ক্লিক করলে নিচের ছবিটির মতো অপশন দেখা যাবে ।

save for web

Save for web

উপরের ছবিটিতে দেখুন । ইমেজটি সেভ করার জন্য লাল মার্ক করা Save লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করলে আপনি চলে যাবেন পরের স্টেপ ।

save image

Save image

সেখানে উপরের ছবিটির মতো অপশন দেখা যাবে । এরপর ইমেজটি সেভ করার জন্য উপরের নীল কালার করা অংশে ইমেজের নাম এবং jpg সিলেক্ট করে লাল মার্ক করা Save লেখা বাটনে ক্লিক করুন ।

ইমেজ সেভ করার পর আপনার ডিভাইসে একটি Images নামে ফোল্ডার তৈরি হবে , তবে আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে । সেই ফোল্ডারটি ওপেন করার পর সাত খন্ডে ইমেজটিকে দেখা যাবে ।

Related Post

আর্ট হিস্টোরি ব্রাশ টুলের ব্যবহার – Art Hist... পূর্বের আলোচনায় আমরা দেখিয়েছি, History brush tool এর ব্যবহার , আজকে তারই আলোকে আমরা নিচের অংশে শিখবো, আর্ট হিস্টোরি ব্রাশ টুলের ব্যবহার । আর্ট হিস্টোর...
ফটোশপ অ্যাঙ্কর পয়েন্ট – Add Delete Anchor &#... ফটোশপ অ্যাঙ্কর পয়েন্ট নিয়ে আপনাকে কাজ করতে হবে যদি আপনি পেন টুল নিয়ে কাজ করেন কিংবা ফটোশপের সেপ নিয়ে । ফটোশপের শেপ বা পাথ গুলোর পরিবর্তন করার জন্য ব্য...
ফটোশপ টুলস গ্রুপ – Photoshop 03... এর আগের পোস্টটে আমরা আলোচনা করেছি, ফটোশপ টুল পরিচিতি। আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, ফটোশপ টুলস গ্রুপ পরিচিত নিয়ে। তো চলুন নিচের অংশে জেন...
রেড আই টুলের ব্যবহার – Red Eye Tool – ... অনেক সময় ক্যামেরা দিয়ে ছবি তোলার পর চোখের কালো অংশটি লাল হয়ে যায় । বিশেষ করে আমরা যখন রাতের বেলা মোবাইল ফোনের কিংবা ক্যামেরার ফ্ল্যাশ ব্যবহার করে ছবি ...
ফটোশপে ছবি ক্রপ করার নিয়ম – ক্রপ টুল –... ছবি ক্রপ করা বলতে ছবির নির্দিষ্ট অংশ কেটে ফেলাকে বুঝায় । যেমন ধরুন,  কোন একটি ইমেজের অংশ আপনি কেটে বাদ দিবেন কিংবা ছবিটির সাইজ কেটে পরিবর্তন করবেন , স...
পেইন্ট বাকেট টুল – Paint Bucket Tool –... ফটোশপে পেইন্ট বাকেট টুল ব্যবহার করে ইমেজের বা ক্যানভাসে সিলেক্ট কৃত অংশ কিংবা পুরু অংশ কালার করা যায় । অর্থাৎ এই টুলের সাহায্যে ইমেজে পেইন্ট করা যায় ।...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!