Chrome কিংবা Firefox এ বাংলা লেখা সমস্যা সমাধান

মাঝে মাঝে আমরা যখন Chrome কিংবা Firefox এ এড্রেসবারে বাংলা লিখে কোন কিছু সার্চ করতে যাই, তখন বাংলা লেখাগুলো সাপোর্ট করে থাকে না অথবা বাংলা লেখার ওয়েব সাইটগুলো পড়া যায়না।  বাংলা লেখাগুলো ঘর আকৃতির দেখা যায়। বিশেষ করে এই ধরনের সমস্যা হয়ে থাকে নতুন করে Windows Install  দেওয়ার পর। তো কিভাবে  Web Browser এ বাংলা সমস্যা সমাধান করা যায়। তো চলুন নিচের অংশে দেখে নেওয়া যাক।

Chrome এ বাংলা লেখা সমস্যা সমাধানঃ

আমি আমার ক্ষেত্রে chrome ব্রাউজারে কিভাবে বাংলা লেখা সমস্যা সমাধান করা যায়, তা নিচের অংশে তুলে ধরবো। Chrome এ বাংলা লেখা সমস্যা সমাধান করবার জন্য আমরা কম্পিউটার ডিভাইসে এক্সটা ভাবে একটি ফন্ট ব্যবহার করবো, যার নাম Vrinda Font অথবা যেকোন বাংলা ইউনিকোড ফন্ট যার মধ্যে Siyam Rupali কিংবা SolaimanLipo ও বেশ পরিচিত ।

Vrinda Font ইন্সটল করবার জন্য প্রথমে যেকোন ব্রাউজার এ গিয়ে Vrinda Font  লিখে Enter প্রেস করুন। Enter প্রেস করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে Vrinda Font  ডাউনলোড করে ইন্সটল করে নিন।

তবে কখন কখন ফন্ট ইন্সটল করার পর chrome এ বাংলা লেখা সমস্যা সমাধান হয়ে যায়।তারপরেও যদি বাংলা লেখা সমস্যা সমাধান না হয়। সেক্ষেত্রে chrome সেটিং থেকে তা ঠিক করে নিতে পারেন। তো নিচের অংশে দেখে নেওয়া যাক।

chrome এ  বাংলা লেখা সমস্যা সমাধান করার জন্য কম্পিউটার ডিভাইস থেকে chrome ব্রাউজার ওপেন করুন। chrome ব্রাউজার ওপেন করার পর এবার সেখান থেকে chrome Setting এ যান। ক্রম সেটিং এ যাওয়ার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

custmize fonts

customize fonts

এবার chrome ব্রাউজারে বাংলা লেখা ঠিক করার জন্য উপরের লাল মার্ক করা Customize fonts লেখা অপশনে ক্লিক করুন। তবে আপনার ক্ষেত্রে সেটিং অন্যও আসতে পারে। Customize fonts এ ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

font setting

font setting

এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা অংশগুলোতে ক্লিক করে Siyam Rupali লেখা অপশন ক্লিক করুণ। আমি আগে থেকেই Siyam Rupali অপশন সিলেক্ট করেছি। এবার ব্রাউজারে গিয়ে চেক করে নিতে পারেন, বাংলা লেখাগুলো ঠিক আছে কিনা।

Firefox এ বাংলা লেখা  সমস্যা সমাধানঃ

firebox এ বাংলা লেখা সমস্যা সমাধান করার জন্য ইউনিকোড বাংলা ফন্ট ইন্সটল করলেই বাংলা লেখা সমস্যা সমাধান হয়। প্রয়োজনে ফন্ট ইন্সটল দেবার পর একবার Restart দিয়ে নেবেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!