সি প্যানেল হটলিংক প্রটেকশন – cPanel Hotlink Protection

সি প্যানেলের হটলিংক প্রটেকশন enable করা থাকলে, আমাদের ওয়েবসাইটের ইমেজ, ভিডিও, কন্টেন্ট অন্য কেউ তাদের ওয়েবসাইটে ব্যবহার করতে পারবে না আমাদের সাইট থেকে হটলিংক করে । হটলিংক বলতে বোঝানো হচ্ছে আপনার সাইটেই ফাইল টা হোস্ট করা আছে, কিন্তু অন্য কোন সাইট সেই ফাইলের লিংক টি ব্যবহার করে তার ওয়েব সাইটে আপনার হোস্ট করা ফাইলটি ব্যবহার করছে, হতে পারে সেটি একটি ইমেজ ।

ধরুন, আপনার একটি ওয়েবসাইট আছে, সেই ওয়েব সাইটের ভিডিও , ইমেইল বা কন্টেন্ট অন্য কেউ যাতে করে Embed করে তার নিজস্ব ওয়েব সাইটে ইউজ করতে না পারে । সেক্ষেত্রে আমরা cPanel থেকে Hotlink Protection সিকিউরটি ব্যবহার করতে পারি । চলুন তাহলে দেখে নেই, কিভাবে হটলিংক প্রটেকশন ব্যবহার করতে হয় ।

আমরা ইতি পূর্বে আলোচনা করেছি, সি প্যানেলের বেশ কিছু টপিক নিয়ে । আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো সি প্যানেল এর হটলিংক প্রটেকশন এর ব্যবহার নিয়ে, চলুন তাহলে দেখে নেয়া যাক ।

সিপ্যানেল হটলিংক প্রটেকশন (cPanel Hotlink Protection)

ইমেজ, ভিডিও, কন্টেন্ট হটলিংক প্রটেকশন করবার জন্য প্রথমে আপনি আপনার ওয়েবসাইটের সি প্যানেলে প্রবেশ করুন । সিপ্যানেলে প্রবেশ করার পর সেখানে ড্যাসবোর্ড দেখা যাবে । যা দেখতে নিচের অপশনগুলোর মত হবে । তবে আপনার ক্ষেত্রে অন্য ভাবেও থাকতে পারে ।

Hotlink Hotlink

এবার সিপ্যানেল ড্যাসবোর্ড থেকে SECURITY লেখা সেকশন থেকে উপরের ছবির লাল দাগ করা Hotlink Protection লেখাতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

Configure Hotlink Protection Configure Hotlink Protection

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । URLs to allow access : এই ফিল্ডে আপনার ওয়েবসাইটের এড্রেস দিন, একাধিক সাইট ও হতে পারে । আপনি যে যে সাইট গুলোকে আপনার ইমেজ বা ভিডিও ফাইল হটলিংক করতে দিবেন, তাদের লিস্ট এটি । আমার ক্ষেত্রে সাইট নেম, http://t4bd.com । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

Block  direct access for the : এই অংশে যে যে ফাইল গুলো আপনি প্রটেক্ট করতে চান, তাদের ফাইল এক্সেনশন দিন ।  এই অংশে আপনি কি ধরনের ভিডিও বা ইমেজ, কন্টেন প্রটেকশন করে রাখবেন তা নির্ধারণ করা রয়েছে । ইমেজের ক্ষেত্রে jpg, jpeg, gif, png, bmp তা নির্ধারণ করা আছে। এতে করে আপনার সাইটের মিডিয়া কন্টেন্ট ইউআরএল কপি করে অন্য ইমেজ ব্যবহার করবার সময় তা আটকায় দিবে ভিডিও এর ক্ষেত্র একই হবে ।

উপরের ছবির প্রথমে অংশে আছে, Hotlink Protection is Currently “disabled” হটলিংক কে Enable করবার জন্য উপরের ছবির নীল কালার করা Enable লেখাতে ক্লিক করুন । আপনার হটলিঙ্ক প্রটেকশন চালু হবে । এর ফলে আপনার সাইটের ভিডিও, কন্টেন এবং ইমেজ অন্য কেউ তার সাইটে Embed করে প্রর্দশন করাতে পারবে না ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!