সি প্যানেল ওয়েব ডিস্ক তৈরির নিয়ম – cPanel Web Disk

আজকে আমরা সি প্যানেলের মজার একটি ফিচার নিয়ে আলোচনা করবো । সেটি হচ্ছে cPanel এর Web Disk অপশন নিয়ে । সব সময় ব্রাউজারে সি প্যানেল লগইন করে কিংবা FTP Access ব্যবহার করে গুরুত্বপূর্ণ ফোল্ডার আপলোড করা বেশ ঝামেলার কাজ অনেকের কাছে মনে হতে পারে । তবে আজকের আলোচনায় আমরা দেখে নিবো, ডেক্সটপ থেকে কিভাবে আমরা সি প্যানেলের মধ্যে যেকোন ধরনের ডকুমেন্ট আপলোড কিংবা ডাউনলোড করে নিতে পারি । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ।

আপনি Web Disk দিয়ে সম্পুর্নভাবে ডেক্সটপ থেকে আপনার ওয়েব সাইটের ফাইল গুলো নিয়ন্ত্রন করতে পারবেন । অর্থাৎ সিপ্যান এর ফাইল ডিলিট করা বা যেকোন ধরনের ডকুমেন্ট সি প্যানেলে আপলোড করা কিংবা FTP Client দিয়ে ফাইল  আপলোড ডাউনলোড করার কাজগুলো  । এর জন্য আপনাকে web disk তৈরি করে নিতে হবে ।

ওয়েব ডিস্ক তৈরির নিয়ম (Create Web Disk)

ওয়েব ডিস্ক তৈরির করার জন্য আপনার সি প্যানেল লগইন করুন । লগইন করার পর নিচের ছবির লাল দাগ করা Web Disk লেখাতে ক্লিক করুন ।

Click to Web Disk

Click to Web Disk

Web Disk লেখাতে ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ বের হবে ।

Web Disk Account

Web Disk Account

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । সেখানে Username, Password দিয়ে Web Disk Account একটি খুলুন । আপনাদের বুঝার সুবির্ধাতে নিচের ডিটিলসে দেখানো হল ।

Username এই অংশে যেকোন একটি নাম বসে দিন । আপনার ইউজার নাম হিসাবে ।

Password এর ঘরে পাসওয়ার্ড দিন । একটি বিষয় মনে রাখা দরকার যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেনো অবশ্যয় শক্তি শালী পাসওয়ার্ড হয় । Password (Again) এর একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করুন ।

Password Generator এ ক্লিক করে পাসওয়ার্ড তৈরি করে নিতে পারেন ।

এরপর অংশে Directory এর আপনি কোন ফোল্ডারের মধ্যে ফাইল উঠাবেন তা নির্ধারণ করে নিন । উপরের সব কিছু ঠিক ঠাক করার পর নীল কালার করা Create লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Configure Client Access

Configure Client Access

আপনি Web Disk কোন ধরনের অপারেটিং সিস্টেম এর জন্য ব্যবহার করবেন তা উপরের ছবি লাল দাগ করা Configure Client Access লেখা আছে, সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

Connection Istructions

Connection Instructions

উপরের ছবিতে দেখুন । সেখানে চার ধরনের অপারেটিং সিস্টেম আছে ।

  • Apple Operating Systems..
  • Microsoft Operating Systems.
  • Linux R and BSD Operating Systems.
  • Mobile Operating Systems.

এর মধ্যে থেকে আপনার ডিভাইসে কি অপারেটিং সিস্টেম ব্যবহার করেছেন তা নির্ধারণ করুন । আমার ক্ষেত্রে মাইক্রোসফট অপারেটিং সিস্টেম সিলেক্ট করেছি । সিলেক্ট করার জন্য উপরের ছবি লাল দাগ করা অংশে ক্লিক করলে অপারেটিং সিস্টেম এর বেশ কিছু কনফিগারেশন শো করবে । সেখান থেকে আপনার ডিভাইসের কনফিগার অনুসারে নির্ধারণ করে নিন । নির্ধারণ করার পর নিচের ছবির মতো অপশন বের হবে ।

Download Configuration Script

Download Configuration Script

এবার Web Disk ডেক্সটপ থেকে ইউজ করবার জন্য উপরের ছবির লাল দাগ করা অংশ Download Configuration Script লেখা আছে, সেটিতে ক্লিক করে ওয়েব ডিস্ক ডাউনলোড করে নিন । ডাউনলোড হওয়ার পর আপনার ডেক্সটপ এ সেটি রান করে নিন । রান করার পর নিচের ছবির মতো Username এবং Password দেওয়ার ঘর বের হবে ।

Connect Web Disk

Connect Web Disk

উপরের ইনপুট এর ঘরে পাসওয়ার্ড ইউজার নেম দিন । দেওয়ার পর OK লেখা বাটনে ক্লিক করুন । আর বার বার ঢোকার প্রয়োজন পড়লে Remember my credentials এ টিক দিয়ে রাখুন ।

web dist logged in windows PC
Web dist logged in windows PC

Web File Edit – Desktop ও ওয়েবের ফাইল গুলো এডিট করুন

Windows PC তে Web Disk এ লগইন করার পর উপরের মতো দেখতে পাবেন যেখানে আমরা দেখছি ওয়েব এর ফাইল গুলো । এবং এটি একটি ওয়েব বেইজড ফোল্ডার হওয়ায় এটির বাম পাশে Network এর আওতায় রেখেছে কম্পিউটার, উপরের ছবির বাম পাশে নিচে দেখুন । এবার আপনি চাইলে ওয়েবের ফাইল গুলো যেকোন এডিটরে ওপেন করে এডিট করে নিতে পারবেন এবং সেভ করলে যেগুলো সরাসরি ওয়েবে সেভ হবে । আপনাকে নতুন করে আপলোড করা লাগবেনা ।

নিচের ছবিতে দেখুন ।

Edit Web Files in any Desktop Editor
Edit Web Files in any Desktop Editor

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আমরা একটি এইচটিএমএল ফাইল Sublime Text Editor এ এডিট করার জন্য ওপেন করছি ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!