cPanel HTML Editor – সিপ্যানেল এইচটিএমএল এডিটর

সিপ্যানেল এইচটিএমএল এডিটর ( cPanel HTML Editor ) আসলে একটি রিচ টেক্সট এডিটর যা দিয়ে কোড না জেনেও ওয়েব পেড এডিট করা বা তৈরি করা যায় । text editor গুলোতে কোড লিখে লিখে ওয়েব পেজ বানাতে হয় যেখানে আপনি cPanel HTML Editor ব্যবহার করে কোডিং না করেও static web page তৈরি করতে পারবেন । যদিও কোড করে ওয়েব পেজ ডিজাইন যত সুন্দর ও মনের মতো করে কযা যায় সেটা সিপ্যানেল এইচটিএমএল এডিটর এ করা যায়না । তার পরও তাড়াতাড়ি কোন ওয়েব পেজ তৈরিতে বেশ জনপ্রিয় সিপ্যানেল এইচটিএমএল এডিটর ।

আমরা আগের পোস্টে সিপ্যানেল এর বেশ কিছু পোস্ট লেখেছি । আগের পোস্টগুলো দেখতে এখানে ক্লিক করুন, সিপ্যানেল

সিপ্যানেল এইচটিএমএল এডিটর ব্যবহার এর নিয়ম

প্রথমে আপনি আপনার সিপ্যানেল ড্যাসবোর্ডে প্রবেশ করুন । সিপ্যানেলে প্রবেশ করার পর Files ক্যাটাগরি থেকে File Manager লেখা অপশনে ক্লিক করুন । ঠিক নিচের ছবির মতো ।

সিপ্যানেল ফাইল ম্যানেজার

File Manger এ ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে । সেখানে নিচের ছবির মতো অপশন দেখা যাবে । আপনার ক্ষেত্রে অন্য হতে পারে । তবে বেসিক অপশন একই থাকবে ।

cPanel publick_html

উপরের ছবিতে দেখুন । উপরের ছবির অপশন থেকে Public_HTML লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি আপনার সিপ্যানেলে এইচটিএমএল বা অন্যান ফাইল আপলোড করা ফাইলগুলো দেখা যাবে । যেহেতু আমরা এইচটিএমএল এডিট করবো তাই HTML ফাইল সিলেক্ট করবো । ঠিক নিচের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

Edit with HTML Editor

আমার ক্ষেত্রে submited.html ফাইল সিলেক্ট করেছি । এইচটিএমএল ফাইল সিলেক্ট করার পর উপরের ছবির উপরের দিকে HTML Editor লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।

Edit Web File

উপরের ছবিতে দেখুন । আমরা যেহেতু এইচটিএমএল ফাইল এডিট করবো । তাই উপরের ছবির লাল দাগ করা লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি নিচের ছবির মতো পেজ দেখা যাবে । অর্থাৎ ভিউজিয়াল মুডে দেখা যাবে ।

Web page in HTML Editor – Rich Text Editor

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । সেখানে ফন্ট, ইমেজ, ব্যাকগ্রাউন্ড কালার সহ সব কিছু আপনি সিপ্যানেল এইচটিএমএল এডিট করবার মাধ্যেমে পরিবর্তন করে নিতে পারবেন ।

আমি আমার ক্ষেত্রে Submitted লেখা চেঞ্জ করে Imran Hossain নাম লিখবো । ঠিক নিচের ছবির মতো ।

Page Edited

উপরের ছবিতে দেখুন । সেখানে Submitted এর পরিবর্তে অন্য কিছু লেখা রয়েছে । উপরের ছবির সব কিছু ঠিক ঠাক পরিবর্তন করে নেবার পর ছবির উপরের লাল দাগ করা Save লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি HTML Editor থেকে যা কিছু পরিবর্তন করে নিয়েছেন সেগুলো সেভ হয়ে যাবে ।

উপরের নিয়ম অনুসারে আপনি সিপ্যানেল এইচটিএমএল এডিটর থেকে প্রয়োজন অনুসারে ফন্ট বা ইমেজ চেঞ্জ করে নিতে পারবেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!