প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারধীর গতির কম্পিউটার সমস্যা
Avatarrobi92 Staff asked 2 weeks ago

আমার কম্পিউটার বেশ কিছুদিন ধরেই অনেক স্লো হয়ে গেছে। বিশেষ করে কয়েকটা নির্দিষ্ট সময়ে বেশি স্লো হয়ে যায় ও মাঝেমাঝে একেবারে কাজ করা বন্ধ করে দেয়। যখন একই সাথে ২ টা ব্রাউজার ওপেন করি, অথবা গান শোনার সাথে মাইক্রোসফট ওয়ার্ড অথবা এই ধরনের কোন সফটওয়ারে কাজ করতে যায়। সাধারন কাজের বাইরে খুব ভারি কোন কাজ সাধারণত করা হয়না। কম্পিউটারের RAM হচ্ছে  মাত্র ২ জিবি DDR 3। এখন শুধু RAM এর পরিমান বাড়ালেই কি এই সমস্যা ঠিক হবে নাকি আরও কোন কিছু আপডেট করতে হবে?
https://www.startech.com.bd/adata-4gb-ddr3-1600-bus
আমি আপাতত আরও ৪ জিবির এই RAM লাগাতে চাচ্ছি। এটাতে কি কাজ হবে?

1 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 2 weeks ago

কম্পিউটার এর গতি অনেক কিছুর সাথে রিলেটেড । যেমন প্রসেসর স্পিড, হার্ড ডিক্স, রেম, মাদারবোর্ড সহ এর ভেতরের তার গুলো যা এদের কানেক্ট করে । আপনার দেয়া তথ্য মতে মনে হচ্ছে আপনি ডেক্সটপ পিসি ব্যবহার করছেন । প্রসেসর সম্পর্কে কোন ধারনা পেলাম না । এবং আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন সেটাও জানা গেলো না ।

আমি আশা করছি আপনি মোটামুটি ভালো একটা প্রসেসর ব্যবহার করছেন । ধরে নিলাম যে শুধু রেম বাড়ালেই গতি বাড়বে বলে আপনি মনে করছেন ।

বর্তমান এ শুধু রেম বাড়ালেই কম্পিউটার এর গতি বাড়েনা ।  কারন এখন কম্পিউটার এর প্রগ্রাম গুলো প্রতিনিয়ত হার্ড ডিস্ক এ ডাটা রিড ও রাইট করে । তাই হার্ড ডিক্স এর গতি থাকা প্রয়োজন ।

RAM কেনার আগে জেনে নিন যে আপনার মাদার বোর্ড এর সাথে আপনি যে RAM টি লাগাতে চইছেন , সেটি খাপ খাবে কিনা । তার পর রেম কিনে লাগান । আর সাধারনত HDD লাগাতো থাকে কম্পিউটার এ । এবার আপনি শুধু অপারেটিং সিস্টেম রাখার জন্য একটি ১২৮ জিবি SSD লাগিয়ে নিতে পারেন যা HDD এর থেকে প্রায় ৫ থেকে ৬ গুন বেশি গতি সম্পন্য ।

Avatarrobi92 Staff replied 1 week ago

ধন্যবাদ, আপনার সুন্দর গোছানো উত্তরের জন্য। আমার কম্পিউটারের প্রসেসর বেশ পুরনো Duel core, আর অপারেটিং সিস্টেম Wndows 7 ব্যবহার করি।

AvatarShariar replied 1 week ago

SSD লাগিয়ে নিন, আশা করি গতি বাড়বে । আমার ও একটি ল্যাপটপ ডুয়াল কোর প্রসেসর এর এবং এতে SSD লাগিয়ে ইউজ করছি প্রায় ২ বছর হলো । গতি যে সুপার ডুপার বেড়েছে তা না , তবে আগে যেখনে কাজ ই করা যেতোনা , সেখানে ওখন কাজ করা যায় । আর এটিতে ৪ জিবি রেম লাগানো আছে ।
তো আশা করছি আপনার ও কাজ করবে ।

Your Answer

3 + 13 =