লাব – ডাব শব্দ কি? কোন অংঙ্গের কাজের সাথে এই শব্দ জড়িত?

প্রশ্ন উত্তরCategory: জীব বিজ্ঞানলাব – ডাব শব্দ কি? কোন অংঙ্গের কাজের সাথে এই শব্দ জড়িত?
Ziaur asked 3 months ago


1 Answers
Ziaur answered 3 months ago

মানবদেহে হৃৎপিণ্ড রক্ত সংবহনতন্ত্রের অন্তর্গত একরকমের পাম্পযন্ত্রবিশেষ। হৃৎপিণ্ড অনবরত সংকুচিত ও প্রসারিত হয়ে সারা দেহে রক্ত সঞ্চালন ঘটায়।
হৃৎপিণ্ডটি দ্বিস্তরী পেরিকার্ডিয়াম পর্দা বেষ্টিত থাকে। মানুষের হৃৎপিণ্ডটি চারটি প্রকোষ্ঠ নিয়ে গঠিত। ওপরের প্রকোষ্ঠ দুটিকে যথাক্রমে ডান ও বাম অলিন্দ এবং নিচের প্রকোষ্ঠ দুটিকে যথাক্রমে ডান ও বাম নিলয় বলে। অলিন্দ দুটি আন্তঃঅলিন্দ পর্দা দিয়ে এবং ভেন্ট্রিক্ল দুটি আন্তঃনিলয় পর্দা দিয়ে পৃথক থাকে। অলিন্দের প্রাচীর পাতলা।
একটি হৃদস্পন্দন হৃৎপিণ্ডে পর পর সংঘটিত ঘটনার সমষ্টিকে কার্ডিয়াক চক্র বলে। হৃৎপিণ্ডের অলিন্দ ও নিলয়ের বারবার সংকোচন এবং প্রসারণের সাথে সম্পর্কিত। হৃৎপিন্ডের সংকোচন ও প্রসারণের ফলে রক্ত দেহের ভেতর গতিশীল থাকে। কার্ডিয়াক চক্র চারটি ধাপে সম্পন্ন হয়-
১.অলিন্দের ডায়াস্টোল :
এ সময় নিলয় দুটি প্রসারিত অবস্থায় থাকে। ফলে দেহের রক্ত ডান ও বাম অলিন্দে প্রবেশ করে।


২.অলিন্দের সিস্টোল :
অলিন্দে দুটি রক্তপূর্ণ হলে অলিন্দ দুটি সংকুচিত হয়। ফলে রক্ত নিলয়ে প্রেরিত হয়।
৩.নিলয়ের সিস্টোল :
নিলয় দুটি রক্তপূর্ণ অবস্থায় সংকুচিত হয়। এ সময় ট্রাইকাসপিড ও বাইকাসপিড কপাটিকা বন্ধ এবং সেমিলুনার কপাটিকা খোলা থাকে। নিলয়ের সিস্টোলের সময় কপাটিকাগুলো বন্ধের সময় হৃদস্পন্দনে প্রথম যে শব্দের সৃষ্টি হয় তাকে ‘লাব’ বলে।
৪.নিলয়ের ডায়াস্টোল: নিলয়ে সিস্টোলের পর পরই ভেন্ট্রিকলের ডায়াস্টোল শুরু হয়। ডায়াস্টোল ও সিস্টোলের সময় এখানকার কপাটিকা বন্ধের সময় যে দ্বিতীয় শব্দের সৃষ্টি হয় তাকে ‘ডাব’ বলে।
সুতরাং হৃদপিণ্ডের শব্দগুলো হলো-
ভেন্ট্রিকলের সিস্টোল = লাব
ভেন্ট্রিকলের ডায়াস্টোল = ডাব

error: Content is protected !!