ওয়েব ডিজাইন করার সময় কি কি বিষয় মাথায় রাখতে হয়?

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিওয়েব ডিজাইন করার সময় কি কি বিষয় মাথায় রাখতে হয়?
Sumon asked 6 years ago


1 Answers
Md Shariar Sarkar Staff answered 6 years ago

ওয়েব ডিজাইন করার সময় অনেক বিষয় ই মাথায় রাখতে হয়। তো দেখে নেয়া যাক সাধারনত ওয়েব ডিজাইন করার সময় কি কি বিষয় মাথায় রাখতে হয় । আমরা সেটাকেও দুই অংশে ভাগ করে নেই । এক হলো আপনার হাতে ডিজাইন (হতে পারে সেটি PSD কিংবা Client এর দেয়া পুরো প্লান ) আছে এবং অন্যটি হল আপনার কাছে কোন ডিজাইন ই নেই ।


ধরে নিলাম আপনার কাছে কোন ডিজাইন নেই ।

  • প্রথমেই ঠিক করে নিন আপনি কোন ধরনের ওয়েব সাইট ডিজাইন করবেন। প্যান দরকার আগে ।  এক এক ওয়েব সাইটের ডিজাইন এক এক রকম । এবং সেটি নির্ভর করতে আপনি কোন বিষয়ের উপর আপনার ওয়েব সাইট দাড় করাবেন । প্রয়োজনে বিভিন্য ওয়েব সাইট ঘাটুন এবং ঠিক করুন কোন কোন ফিচার গুলো আপনার ওয়েব সাইটে রাখবেন ।
  • এবার খাতা কলম নিয়ে বসে পড়ুন । বিভিন্য ওয়েব সাইট দেখে যে যে বিষয় ও ফিচার গুলো ভালো লেগেছে আর একটি তালিকা করুন যে আপনি আপনার ওয়েব সাইটে সেগুলো রাখতে চান
  • এবার আরো কিছু পেজে একে নিন লেআউট । কোথায় মেনু রাখবেন, কেথায় সার্চ বার রাখবেন, স্লাইডার থাকবে কিনা । সাইড বার, ফুটার,কন্টেন্ট এর জায়গা ইত্যাদি ।
  • এবার কোড করা শুরু করুন । আর যদি একেবারেই নতুন হন, তাহলে কোড জানা আগে শুরু করুন । কমপক্ষে আপনাকে HTML ও CSS শিখতেই হবে ।

HTML ও CSS এর ধারনা থাকলে শুরু করতে পারেন লাইভ প্রোজেক্ট ওয়েব ডিজাইন টিউটোরিয়াল দিয়ে

ওয়েব ডিজাইন টিউটোরিয়াল লিস্ট – লাইভ প্রজেক্ট

 

 

Your Answer

7 + 16 =

error: Content is protected !!