WordPress এডমিন পাসওয়ার্ড Recovery করবো কিভাবে

আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ডিটেলস বা পাসওয়ার্ড অন্য কেউ জেনে গেছে কিংবা ওয়েবসাইটের এডমিন পাসওয়ার্ড ভুলে গেছেন এবং এডমিন প্যানেলে প্রবেশ করতে পারছেন না। এখন কিভাবে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে প্রবেশ করবেন ? আপনার পাসওয়ার্ড টি বদলিয়ে নিতে হবে। এবং আজ আলোচনা করবো সহজ উপায়, ইমেইলের মাধ্যমে পাসওয়ার্ড রিকভারি ।

ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড রিকভারি

আপনি লাইভ ওয়েব সার্ভারের এডমিন পাসওয়ার্ড রিকভারি করতে পারেন। সাধারণত লোকাল হোস্ট ওয়ার্ডপ্রেস সাইটে ইমেইল কাজ করে না বলে এডমিন পাসওয়ার্ড রিকভারি করাটা একটু কঠিন যা নিয়ে আমরা আর একটি পোস্টে বিস্তারিত আলোচনা করবে । আর যদি ইমেইল কাজ না করে তো কঠিন পথ অর্থাৎ ডাটাবেজ থেকেই আমাদের রিকভার করতে হবে যার লিংক নিচে দিয়েছি ।  তো কিভাবে ইমেইল দিয়ে পাসওয়ার্ড রিকভারি করবো চলুন শুরু করে দেই ।

লাইভ সার্ভারের ওয়েব পাসওয়ার্ড রিকভারি করার জন্য প্রথমে ওয়েবসাইটের এডমিন প্যানেল লগইন পেজে যান। লগইন পেজে যাওয়ার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

WordPress Admin Panel

WordPress Admin Panel

ওয়ার্ডপ্রেস এডমিন পাসওয়ার্ড রিকভারি করার জন্য উপরের ছবিটির নিচের অংশে লাল মার্ক Lost Your Password লেখা অংশে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

 

WordPress Email & Username

WordPress Email & Username

সেখানে উপরের ছবিটির মতো চলে আসবে। ছবিটিতে উপরের অংশে Username or Email Address চাইবে। সেখানে আপনার WordPress Site এর ইউজার নেম দিয়ে দিন অথবা আপনার ইমেইল দিন যেটা ব্যবহার করেছেন এই সাইটে ।

এরপরের অংশে CAPTCHA Code । উপরের ছবিটিতে uTv7 লেখা ক্যাপচার দেখা যাচ্ছে। সেই কোডগুলো নিচের বক্সে বসাতে হবে। কিন্তু সব ওয়েবসাইটে ক্যাপচার কোড নাও থাকতে পারে। এইটি এক্সট্রা সিকিউরিটি আলাদা ভাবে সাইটে অ্যাড করা যায়।

এরপর ছবিটির নিচের দিকে Get New Password লেখা বাটন আছে। সেখানে ক্লিক করুন। Get New Password এ  ক্লিক করার পর আপনার ইমেইলে একটি লিংক চলে যাবে। অর্থাৎ যে ইমেইলটি ইউজার অ্যাকাউন্টের জন্য ব্যবহার করেছিলেন, সেই ইমেইলে।

Recovery Link

Recovery Link

যে ইমেইলে রিকভারি লিংক চলে যাবে। সেই ইমেইল আইডিতে লগইন করুন। লগইন করার পর যে ইমেইলটি এসেছে সেটি ওপেন করুন। ইমেইলটি ওপেন করার পর উপরের ছবিটির মতো দেখা যাবে। সেখানে নিচের দিকে লাল মার্ক করা একটি লিংক দেখা যাচ্ছে। সেই লিংক ওপেন করুন। লিংকটি ওপেন করার পর নিচের ছবিটির মতো নতুন পাসওয়ার্ড দেওয়ার পেজ চলে আসবে।

New Password

New Password

উপরের লাল মার্ক করা অংশে আপনাকে নতুন পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। আপনি যে পাসওয়ার্ডটি ব্যবহার করবেন সেটি যেন অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড হয়। এরপর ছবিটির নিচের দিকে লাল মার্ক করা Reset Password লেখা বাটন আছে। সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার নতুন পাসওয়ার্ড রেডি।

এখন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের পাসওয়ার্ড রিকভারি হয়েছে কিনা তা দেখা জন্য এডমিন প্যানেলে লগইন করে দেখুন।

Related Post

ওয়ার্ডপ্রেস ইউজার টাইপ WordPress User Role... ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার পর যে ইউজারটি তৈরি হয় সেটি হচ্ছে এডমিন ইউজার টাইপ। এডমিন ইউজার এর কাছে একটি সাইটের সব অ্যাক্সেস দেওয়া থাকে। সে চাইলে সব কিছু...
WordPress থিম কি? ওয়ার্ডপ্রেস থিম কিভাবে পরিবর্তন ... ওয়ার্ডপ্রেস থিম কি? ওয়ার্ডপ্রেস থিম অনেকগুলো ফাইল ব্যবহার করে তৈরি হয়, সেগুলোর সমন্বয়ে একটি ওয়ার্ডপ্রেস সাইটের ব্যবহৃত থিমগুলো ফুটিয়ে উঠে। সহজ কথায়, ...
Windows 10 এ স্ক্রীন পাসওয়ার্ড দেওয়ার পদ্ধতি জেনে ... কম্পিউটারকে নিরাপদে রাখাতে পাসওয়ার্ড ব্যবহার করা  অত্যন্ত জরুরি। বিশেষ করে কম্পিউটারের গোপনীয়তা রক্ষায় পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে। আমরা অনেকেই আছি...
WordPress পোস্ট বা পেজে পাসওয়ার্ড দিবো কিভাবে... অনেক সময় আমাদের ওয়েবসাইটের পোস্ট বা পেজ পাসওয়ার্ড দিয়ে কিংবা প্রাইভেট করে রাখার প্রয়োজন হয়। যেমন ধরুনঃ আপনি আপনার ওয়েবসাইটে একটি পোস্ট তৈরি করেছেন যা ...
ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দেবার সময় কোন কোন বিষয়গ... এর আগের একটি পোস্টে দেখিয়েছি কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দেয়া যায় । আর আজ আলোচনা করবো ওয়ার্ডপ্রেসে প্লাগইন ইন্সটল দেবার আগে কি কি বিষয় দেখে নিবে...
WordPress পোস্ট বা পেজ এডিটর পরিচিতি... একটি ব্লগ পোস্টকে সুন্দর ভাবে উপস্থাপন করবার জন্য ওয়ার্ডপ্রেস পোস্ট বা পেজ এডিটর পরিচিতি গুরুত্বপূর্ণ একটি দিক।   ওয়ার্ডপ্রেসে পোস্ট বা পেজ এডিটর ব্যব...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!