বড় ওয়েব লিংক ছোট করবো কিভাবে

অনেক সময় SMS এ ওয়েব লিংক পাঠাতে হয় আবার বড় ওয়েব এড্রেস মনে রাখাও কষ্টকর । কিংবা আপনি চাচ্ছেন আপনার শেয়ার করা লিংকটি কতজন ভিজিট করল তা দেখতে । এই ক্ষেত্রে গুগলের লিংক ছোট করার সার্ভিসটি হতে পারে আপনার একান্ত সহায়ক । এবং কাজটি একেবারেই সহজ কিছু 🙂 চলুন দেখে নেয়া যাক ।


 

google url short api

বড ওয়েব লিংক ছোট করা

 

ওয়েব এড্রেস ছোট করা লিংক

বড় ওয়েব এড্রেস কে ছোট করার জন্য প্রথমে http://goo.gl যান, Google URL Shortener ওয়েব পেজ টি আসবে । সাইন ইন করা না থাকলে ডান পাশে উপরের কোনা থেকে গুগল একাউন্ট ( জিমেইল একাউন্ট) দিয়ে সাইন ইন করুন, তাহলে বেশ কিছু সুবিধা পাবেন যেমন: আপনি রোবোট কিনা সেটা চেক করতে হবেনা, আপনি আপনার Short link এর ভিজিটর দেখতে পাবেন ।

তো উপরের দেয়া লিংক এ গেলে আপনি Paste your long URL here : নামে একটি বক্স পা্বেন, সেখানে আপনার বড লিংকটি পেষ্ট করুন এবং তার পাশেই Shorten URL নামের নিল বাটনে ক্লিক করুন । আমার ক্ষেত্রে বড় লিংকটি https://kivabe.com/%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BF%E0%A7%8E%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%AD%E0%A7%87%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BE/  এবং এটি Paste your long URL here : নামে বক্সটিতে পেষ্ট করে তার পাশেই Shorten URL নামের নিল বাটনে ক্লিক করেছি । এর বড় লিংকটির ছোট্ট লিংকটি নিচে এসেছে যা goo.gl/bqojj0 (নিচে ২য় লাল বক্সের মধ্যে ) ।

 

google url shortener

Google URL Shortener

 

এবার উপরের ছবির মতো এলে ২য় লাল দাগ দেয়া বক্সের বাম পাশের চেক বক্সে ক্লিক করুন, দেখবেন, ডান পাশে আপনার সদ্য শর্ট করা লিংকটি কপি করার অপশন এসেছে । এবার সেই লিংকটি কপি করে আপনি যেখানে খুশি শেয়ার করুন । এই লিংকটি আগের লিংক থেকে অনেক ছোট এবং যখন কেউ এই লিংকটি ভিজিট করবে তখন সে আসলে রিডাইরেক্ট হয়ে আগের বড় লিংকটি তে যাবে ।

কি মনে হচ্ছে যে এই বার এই ছোট্ট লিংকটি মনে রাখা যাবে ? 🙂 হম ,  চাইলে আপনি SMS ও করতে পারেন, মোটেই কয়েকটি অক্ষর যা সহজেই লিখতেও পারবেন এবং আপনার SMS Character বাচাবে । ভালো থাকবেন সবায় সেই কামনা রইল

You may also like...

2 Responses

  1. Elias Hossain says:

    খুব দরকারি একটা বিষয় শিখলাম।

  2. Md babu says:

    Very good

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!