কিভাবে বিজয় কীবোর্ড এ বাংলা লিখবো

বিজয় কীবোর্ড কি ?

বিজয় একটি বাংলা শব্দ যার ইংরেজি অর্থ হল Victor. বিজয় কীবোর্ড হল কম্পিউটারে ব্যবহৃত প্রথম বাংলা কীবোর্ডের লেআউট যা দিয়ে বাংলাতে টাইপ করা যায়। মোস্তফা জব্বার এই কীবোর্ড লেআউট প্রথম বাজারে প্রকাশ করেন। Windows 98 এর সময়কাল থেকে এই কীবোর্ডের প্রচলন শুরু হয়। কিন্তু বর্তমানে বাংলা টাইপ করার বিভিন্ন ধরনের কীবোর্ড বাজারে চালু রয়েছে। বিজয় কীবোর্ডের বেশকিছু ভার্সন বর্তমানে ব্যবহার হয়ে থাকে যার মধ্যে বিজয় ২০০০, Bijoy Pro for WinXP, বিজয় ২০০৩ এবং বিজয় বাহান্ন অন্যতম।

 

বিজয় কীবোর্ড লেআউটঃ

এই কীবোর্ড ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে বিজয় কীবোর্ডের সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল দিতে হবে । এটি কোন ফ্রী এপ্লিকেশন নয় , তবে সহজেই এটি বাজারে কিনে নিতে পারবেন ।  বিজয় কীবোর্ডের লেআউটটি নিচে দেয়া হলঃ

Bijoy Keyboard Layout

Bijoy Keyboard Layout

 

বিজয় কীবোর্ড কিভাবে সেট করবেন ?

বিজয় কীবোর্ড ইন্সটল দেয়ার পর এটিকে ব্যবহারের জন্য সেট করা প্রয়োজন। আর তাই সেট করার জন্য কীবোর্ডে প্রেস করুন Ctrl+Alt+B, এখন আপনার কীবোর্ডটি বাংলা লেখার জন্য সেট হয়ে গেছে। এবার আপনাকে ফন্ট সেট করে নিতে হবে। এটি ডিফল্ট ভাবে অভ্রর মতো ফন্ট সেট করে নেয়না । সাধারনত  sutonnyMJ ফন্টটি বিজয়ে লেখার জন্য বেশি ব্যবহার হয় । আপনার ফন্ট সেটআপটি বাংলায় কনভার্ট হয়েছে কিনা সেটি পর্যবেক্ষণ করতে Shift+F প্রেস করুন। যদি আপনার ফন্ট সেটআপটি ঠিক থাকে তাহরে বাংলা বর্ণমালার প্রথম বর্ণটি আসবে, অর্থাৎ অ আসবে । যদি বাংলা থেকে পুনরায় ইংলিশ ফন্টে আসতে চান, তাহলে আবার Ctrl+Alt+B প্রেস করুন এবং ফন্টকেও পরিবর্তন করে যেকোন একটি ইংরেজি ফন্ট  ( Times New Roman ) সেট করুন । তাহলে আপনি পুনরায় ইংলিশ টাইপ করতে পারবেন।

 

write banga with bijoy keyboard

 

বিজয় কীবোর্ড লেআউটে বাংলা লেখার কিছু নির্দেশনা

সাধারণত যে সকল কীবোর্ডে বিজয় লেআউট রয়েছে সে সকল কীবোর্ডে লক্ষ্য করলে দেখবেন প্রতিটি কী তে দুটি করে বাংলা অক্ষর রয়েছে। যার একটি উপরে এবং একটি নিচে। আপনি যখন বাংলা টাইপ করবেন তখন নিচের অক্ষর গুলো লিখতে চাইলে সাধারণ প্রেসেই সেগুলো লিখবে। কিন্তু যখন উপরের অক্ষর গুলো লিখবেন তখন অবশ্যই আপনাকে Shift বাটন চেপে ধরে নিচের অক্ষর গুলো লিখতে হবে। এছাড়াও যখন কোন যুক্ত অক্ষর লিখার প্রয়োজন হবে তখন একটি অক্ষরের সাথে অন্য অক্ষর লিঙ্ক করতে অর্থাৎ যুক্ত করতে ‘G’ বাটন প্রেস করতে হবে। তাই ‘G’ বাটনটি হল লিঙ্ক বাটন যার মাধ্যমে যুক্ত অক্ষর গুলো লিখা যায়।

এছাড়াও আরও একটি বিষয় রয়েছে। বিজয় কীবোর্ডের লেআউট লক্ষ্য করলে দেখবেন সেখানে কোন স্বরবর্ণ নেই, কিন্তু এমন অনেক শব্দ রয়েছে যেগুলোতে স্বরবর্ণ ব্যবহার করার প্রয়োজন হয়। যেমন আমরা লিখার জন্য ‘আ’ লিখা প্রয়োজন আবার অমর লিখার জন্য ‘অ’ লিখা প্রয়োজন। এখন প্রশ্ন হল কিভাবে এই স্বরবর্ণ অক্ষর গুলো লিখবেন। সে ক্ষেত্রে যুক্ত বর্ণের মতো এখানেও আপনাকে ‘G’ বাটনটি সাহায্য করবে। বিজয় কীবোর্ড লেআউট এ লক্ষ্য করলে দেখবেন ‘G’ বাটনের ঠিক বামপাশের বাটন গুলো অর্থাৎ A,S,D,F,Z,X,C এই বাটন গুলোতে স্বরবর্ণের প্রতিক চিহ্ন গুলো রয়েছে যেমনঃ আকার, একার, উকার, ইকার ইত্যাদি। এখন যদি আপনি ‘অ’ লিখতে চান তাহলে Shift চেপে ‘F’ চাপলেই ‘অ’ লিখা চলে আসবে, আবার ‘আ’ লিখতে চাইলে ‘G’ চেপে ‘F’ চাপলেই ‘আ’ লিখা চলা আসবে। এভাবে ই লিখার জন্য G+D তাহলে ‘ই’ লিখা চলে আসবে, আবার ‘ঈ’ লিখার জন্য Shift+G+D প্রেস করলে ঈ লিখা চলে আসবে। এখানে ‘ঈ’ লিখার জন্য G+D এর সাথে Shift ব্যবহার করা হয়েছে কারন ঈকার টি উপরে রয়েছে, যা আমরা পূর্বে আলোচনা করেছি।

Related Post

ইংরেজী টাইপ করার নিয়ম এবং লিখার গতি বাড়ানোর নিয়ম... কিবোর্ড দেখে দেখে আমরা অনেকেই বাংলা বা ইংরেজী লিখতে পারি । কিন্তু কিবোর্ড না দেখে লেখাটাও জরুরী যা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে অনেক খানি । চলুন আজ আমর...
ইংরেজি থেকে বাংলা করবো কিভাবে ?... আমাদের দৈনন্দিন জীবনে নানাবিধি সমস্যার মধ্যে একটি অন্যতম সমস্যা হল ভাষাগত সমস্যা। সাধারণ ভাবেই আমরা বাঙ্গালিরা বিভিন্ন ভাষার সংমিশ্রণে মিশ্র বাংলা বলে...
কিভাবে অভ্র দিয়ে SutonnyMJ ফন্টে লেখা যায়... অভ্র একটি ফ্রি বাংলা লিখার সফ্টওয়ার এবং সম্ভবত সবচেয়ে বেশি ব্যাবহৃত বাংলা লিখার কিবোর্ড (Keyboard) । সাধারনতো অভ্র (Avro) দিয়ে আমরা ইউনিকোড (Unicode) ...
কিভাবে অভ্র থেকে বিজয়ে বাংলা লেখা রুপান্তর করা যায়... আজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ইউনিকোড (Unicode) কিংবা অভ্র (Avro) তে লেখাকে বিজয় বাংলায় রুপান্তর করা যায়। এই বিষয়টি নিয়ে এর আগে আমার নিজের ব্লগে এ...
বাংলা লিখবো কিভাবে – Bangla Likhbo kivabe... বাংলা আমাদের মাতৃ ভাষা আর আজ আমরা দেখবো কিভাবে সহজেই বাংলা লেখা যায় । বাংলায় মুদ্রন বা টাইপিং এর জন্য বর্তমান সময়ে বেশ কিছু সফটওয়্যার বাজারে চালু রয়েছ...
মাইক্রোসফট ওয়ার্ডে অটো কারেকশন বন্ধ করা – ... বিজয় কিবোর্ড এ বাংলা লিখতে গিয়ে অনেকেই ঝামেলায় পড়েন বাংলা ওয়ার্ড পরিবর্তনের কারনে । আর এই নিয়ে বেশ কয়েকটি কমেন্ট আসায় আজ আমরা আপনাদের দেখাতে যাচ্ছি কি...

You may also like...

55 Responses

  1. রিয়াদ says:

    বিজয় কিবোর্ডে বিভিন্য বর্ন গুলো লিখার কোন চার্ট আছে কি ? থাকলে শেয়ার করেন প্লিজ …

  2. John Kary says:

    osses kivabe lakte hoi????

    • Md Shariar Sarkar says:

      অশেষ লিখবার জন্য প্রথমে বিজয় কিবোর্ড সেট করে নিন এবং সাথে ফন্ট ও সেট করে নিন । এবার কিবোর্ড থেকে চাপতে থাকুন Shift+F C Shift+M Shift+N যেখাবে Shift+F = অ, C = এ কার ( ে ), Shift+M = শ এবং Shift+N = ষ
      আশা করি আপনি পেয়ে যাবেন অশেষ 🙂

      • Istie says:

        আচ্ছা ভাই আমার বাংলা লেখার সময় একটা কমা দিলে অধিক কমা উঠছে ।।।কি করব এখন ।।

        • Md Shariar Sarkar says:

          এটা হতে পারে আপনার কিবোর্ড এর কারনে কিংবা সে সফ্টওয়ারটি ইউজ করছেন, সেটির কারোনেও । প্রথমত কারো একটি কিবোর্ড নিয়ে আপনার কম্পিউটারে একবার দেখুন, যদি দেখেন যে একই সমস্যা আবারও হচ্ছে, তাহলে এটি কিবোর্ড এর সমস্যা নয় । হতে পারে এটি আপনার লিখার সফ্টওয়ারটির কারনেই হচ্ছে । সেক্ষেত্রে সফ্টওয়ার টি একবার রিমুভ করে আবার ইন্সটল দিয়ে দেখতে পারেন ।

  3. ইব্রাহীম বিন্ মূসা says:

    আমি বিজয় কিবোর্ড দিয়ে বাংলা টাইপ করতে গেছে যখন চিহ্ন/শুরু/ক্ষ ইত্যাদি লিখতে যাই তখন আর হয় না এটা কি সমস্যা আর এর সমাধান কি?

    • Md Shariar Sarkar says:

      আসলে এভাবে তো সরাসরি বলা যাবেনা ঠিক কি কারনে এই সমস্যাটি হচ্ছে। আর আপনার অপারেটিং সিস্টেম কি এবং বিজয়ের কোন ভার্সন ব্যবহার করছেন সেটাও জানিনা। আপনি সফ্টওয়ার টি রিমুভ করে আর এক বার ইন্সটল দিয়ে দেখতে পারেন ।

  4. অাশিক says:

    ওকার ো কার টি কিভাবে লিখতে হবে একটু রিপ্লাই দিলে খুশি হবো

    • Md Shariar Sarkar says:

      প্রথমে এ কার দিবেন তার পর লিখবেন যা ভিতরে রাখতে চাচ্ছেন এবং তার পর দিবেন আ কার দিবেন । যেমন তো এর ক্ষেত্রে প্রথমে এ কার দিন, তার পর ত দিন এবং তার পর দিন আ কার । আশা করি হয়ে যাবে ।

  5. Md. Hashem ali says:

    THANKS

  6. Humayun says:

    Photoshop 7.0 তে বিজয় বাংলার সাহায্যে বাংলা লিখতে চায়লে বর্ণ গুলি ছাড়া ছাড়া অর্থাৎ মাঝে ফাঁক থেকে যাচ্ছে । এছাড়াও বিয়ের কার্ড লেখার জন্য প্রতিটি শব্দের শেষে টেল্ডা চিহ্নের মত ডবল দাগের নক্সা থাকে, সেটা কিভাবে পাব ? আমার PC তে বিজয় বায়ান্ন মারা আছে । অপারেটিং সিষ্টেম Windows 7 ।

    • Md Shariar Sarkar says:

      ফটোশপ ৭ অনেক পুরোনো জিনিস। আগে সেটি ই আপডেট করে নিন। আবার অপর দিতে কিজয় ৫২ বেশ আপডেটেট হওয়াতে বোধহয় ঠিক মতো মিলছেনা ।

  7. মো: বায়জিদ খান says:

    ব্রাহ্মণবাড়িয়া কিভাবে লিখতে হয়।

  8. Saon says:

    পরিক্ষা লিখতে গেলে ‘ক্ষ’ টা কিভাবে লিখব বিজয় কি-বোর্ড দিয়ে।

    • Md Shariar Sarkar says:

      ক এর সাথে ষ যোগ করলে হয় ক্ষ। বিজয় এ ক্ষ লিখতে হলে লিখুন j g Shift N

    • shamim shahed khan says:

      বিজয় কিবোর্ড থেকে একমাত্র লিখবো কিভাবে

      • Md Shariar Sarkar says:

        একমাত্র এর ভিতরে ত্র লিখবার জন্য ত এর সাথে র ফলা যোগ করতে হয় । আর সেটি করতে বিজয়ে k z চাপুন ।

  9. sahin says:

    আমি দাড়ি( ।) কিভাবে দিব।।বিজয় কীবোর্ডে

    • Md Shariar Sarkar says:

      বিজয় কিবোর্ডে shift চেপে G চাপুন, দেখবেন দাড়ি চলে এসেছে । ধন্যবাদ

  10. Shahidul Islam says:

    আমি বিজয় বায়ান্ন দিয়ে ইউনিকোড -এ বর্ষা কিভাবে লিখতে হয় বললে খুশি হতাম

  11. Moshiur says:

    বিজয় সফটওয়ারে র লেখার পর স্পেস দিলে ও হয়ে যায় সমাধান কি?

    • Md Shariar Sarkar says:

      Office Program এ অটো কারেকশন অন করা থাকে বলে এই সমস্যা টি হয় । এর সমাধান হিসেবে Office Program এর Auto Correction বন্ধ করে নিতে হবে । আর সাময়িক ভাবে, যে ও আসছে সেটি মুছে ফেলে আবার র লিখুন । আসা করি আসবে ।

  12. Habibur Rahman says:

    বিজয় কি Bord বাংলা শব্দ লেখার শেষে speach দিলে word এর প্রথম অক্ষর পরিবর্তন হয়ে যায়।
    এই সমস্য কিভাবে দূর করা যায়, answer দিবেন ভাই। please

    • Md Shariar Sarkar says:

      আসলে এটি হয়ে থাকে office Program এর Auto Currection on থাকলে । আমরা বিজয়ে যা লিখি তাতে বেশকিছু ইংরেজি বর্ণ থাকে, এবং সেগুলো যদি কোন ওয়ার্ড এর সাথে মিলে যায় , তখন Word Pregoram সেটিকে ঠিক করে নেয় । যার জন্য এই সমস্যা ।

      ঠিক করে নিতে Microsoft Word 1010 বা পরের র্ভাশন গুলোর জন্য File এ ক্লিক করে Options এ যান ।
      তার পর Proofing এ ক্লিক করুন । সেখান থেকে ক্লিক করুন AutoCorrect Options… এ ।
      এবার Show autocurrection button বাদে সবগুলোর টিক উঠিয়ে দিন ।

  13. Habibur Rahman says:

    Thank you brother.

  14. Md Shariar Sarkar says:

    MS Word AutoCurrection ঠিক করতে দেখে নিতে পারেন https://goo.gl/UhFeJ1 আরো বিস্তারিত ভাবে দেয়া আছে ।

    • Habibur Rahman says:

      বিজয় কীবোর্ডে ctrl+ alt+B চাপ দিলে ও বাংলা লেখার অক্ষর গুলো ঠিকমত আসে না। এর সমাধান টা দেন ভাই, please…..

      • Md Shariar Sarkar says:

        অক্ষর গুলো ঠিকমত না আসার করন হতে পারে ফন্ট , তাই প্রথমে ফন্ট বদল করে দেখুন ।

        • Habibur Rahman says:

          fort ও পরিবর্তন করছি, sutuny mj তার পরও

          • Md Shariar Sarkar says:

            আপনার কোন বর্ন চাপলে কোন বাংলা বর্ন আসছে একটু জানাবেন ? বিজয় কিবোর্ড সেট করার পর যদি j চাপেন তাহলে কি ‘ ক ‘ আসছে নাকি ‘ ল ‘ নাকি অন্য কিছু ?

  15. MH Prince says:

    Updated Bijoy 52 free download link deoya jabe with crack file?

    • Md Shariar Sarkar says:

      বিজয় ফ্রি না, তাই বিজয়ের ফ্রি ডাউনলোড লিংক টাও দিতে পারছিনা । আশে পাশের কম্পি্উটার দোকান গুলোতে খোজ নিন, পেয়ে যাবেন লাইসেন্স সহ সিডি, দাম ও হাতের নাগালে । আর যদি মনে করেন ফ্রি ই ব্যবহার করবেন । অভ্র কিবোর্ড ব্যবহার করেন, একদম ফ্রি এবং এর লিখা গুলো চাইলে বিজয়ে কনভার্ট করে নিয়ে ও কাজ চালাতে পারেন ।

      দেখে নিতে পারেন অভ্রতে লেখা বাংলা বিজয়ে কিভাবে করবেন http://kivabe.com/how-to-convert-unicode-avro-to-bijoy-text/

  16. এইচ এস ফাহাদ says:

    ৎ বিজয়ে লিখে কিভাবে?

    • Md Shariar Sarkar says:

      বিজয় একাত্তর ও বিজয় বাহান্ন তে ৎ লিখতে কিবোর্ড থেকে \ ( Back Slash) চাপুন ।

  17. MD Rashdeul hasan says:

    ভাই আমি windos 10 (32 bit) ব্যবহার করি। আমি বিজয় ৫২ ‍দিয়ে কাজ করি । কিন্তু আমি কোন গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার মধ্যে যুক্তর্বন লিখলে সমস্যা দেখায় যেমন
    ( ’’গ্র ’’ ‍লিখলে দেখায় “গ্ র ” ) filmwara video soft, coreldraw gfx 5 , photoshop etc কিন্তু ms word excel এ ঠিকমত যুক্তর্বন আসে । এবং web page
    এ ঠিক আসে । এখন আমি কি করবও ভাই

  18. হানিফ says:

    ভাই ইন্টারনেটে কেমন করে লিখতে পারব বাংলা?অভ্র আর বিজয় দুটোর নিয়ম বলে দিয়েন প্লিজ

    • Md Shariar Sarkar says:

      Internet এ যে বাংলা লেখা হয় সেগুল ইউনিকোডভিত্তিক বাংলা। বিজয় কিংবা অভ্র দুটি দিয়েই ইন্টারনেট এ বাংলা লেখা জায়। অভ্র ইউনিকোড এ ই লিখে, বিজয় এ ইউনিকোড কীবোর্ড ঠিক করে নিতে হয়। বাংলা লিখতে দেখে নিতে পারেন http://kivabe.com/bangla-likhbo-kivabe/

  19. hashem says:

    ধন্যবাদ ভাই

  20. shahin says:

    vai[[[[[ future ]]]] bangla kibabe likhbo

    • Md Shariar Sarkar says:

      বাংলায় ফিউচার কি লাখতে চাচ্ছেন ? যদি তাই হয়, তাহলে প্রথমে অটোকারেকশন অপ করে নিন যার লিংক উপরের কমেন্টে দেয়া আছে । এবার একে একে চাপতে থাকুন D + Shift R + G + S + Y + F + V , পেয়ে যাবেন ফিউচার, ধন্যবাদ

  21. Nurul alam says:

    আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  22. Mostafa Kamal Riaz says:

    আমি ইউনিকোড ব্যবহার করে ‘সৎ’ লিখতে চাচ্ছি কিন্তু হচ্ছে না কেন?

    • Md Shariar Sarkar says:

      বিজয়ের পুরোনো ভার্সনে ৎ লিখবার জন্য Shift + \ ব্যবহার করা হত আর এখন শুধু \ (back slash নামে পরিচিত) দিলেই ৎ আসে। এবার আপনার ক্ষেত্রে যদি এই পদ্ধতিতে কাজ না করে তাহলে আপনার কিবোর্ডের লেআউটের সমস্যা হতে পারে ।

  23. Habib says:

    অামার বাংলা রেপ লিখতে গেলে @ এর মত চলে অাসে। অটো কারেক্টশন সব ঠিক অাছে। অামি কি করতে পারি

    • Md Shariar Sarkar says:

      বিজয়ের কোন ভার্সন ব্যবহার করছেন জানাবেন

  24. তাওহীদ says:

    এমএসওয়ার্ডে বিজয় কীবোর্ডে টাইপ করার পর কপি করে ফেসবুকে পেস্ট করলে ঘরঘর হয়ে যায়।কী করতে পারি?

    • Md Shariar Sarkar says:

      বিজয় কীবোর্ডে ইউনিবিজয় নামে একটা অপশন আছে। সেটি ব্যবহার করে বাংলা লিখলে ওয়েবে চলবে। ওয়েবের বাংলাগুলো ইউনিকোড ভিত্তিক হয়। আর যদি ইউনিবিজয় পান, তাহলে http://kivabe.com/convert-text/bijoy-to-unocode-converter.html থেকে কনর্ভাট ও করে নিতে পারেন।

  25. মোঃ আলমাস হোসেন says:

    thanks

  26. মো: আমিনুর রহমান says:

    Microsoft office 13 তে র-ফলা লেখা হচ্ছে না এলোমেলো আসতেছে কিভাবে সমাধান করব।

  27. নাজমুল হাসান says:

    অফিস-2007 তে বিজয় বায়ান্ন দ্বারা রেফ হয় না-কারণ কি? (Unicode দিয়ে হয়)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *