HTML – এইচটিএমএল কি এবং HTML শিখবো কিভাবে

HTML কি এবং HTML শিখবো কিভাবে? HTML একটি web based programing language যা ওয়েব সাইত তৈরি করতে ব্যবহার করা হয় এবং আজকাল মোবাইল এর অনেক এপ্লিকেশন বানাতেও ব্যবহার করা হয় HTML।

HTML  এর পুরা রুপ হল Hyper Text Markup Language.

প্রতিটা ওয়েব সাইট ই HTML দ্বারা বানানো,   আমরা প্রতিদিন যে ওয়েব পেজ গুল দেখি তার সবগুলতে ই এইচটিএমএল  কোড আছে।  এইচটিএমএল ছাড়া ওয়েব পেজ ই সম্ভব না।

html5

HTML5

এইচটিএমএল এর বেশ কয়েটি ভার্সন আছে, বর্তমানে চলছে HTML5 এবং এর আগের ভার্সনটি ছিল HTML 4.01

HTML5 এ  অ্যাড করা হয়েছে পুরনো HTML 4.01 প্রায় সব specification, XHTML specification সহ আরও অনেক নতুন নতুন feature. নতুন ফিচার গুলর মধ্যে আছে

  • Inline Scalar Vector Graphics (SVG).
  • Build in Audio Video Support.
  • বেশ কিছু নতুন Tag যেমন article, section, header, footer, aside, nav, progress… যা SEO ( Search Engine Optimization)  কাজে লাগে প্রচুর এবং ওয়েব পেইজ কে করে  interactive.
  • Form Elements এ আনা হয়েছে বেপক পরিবর্তন  যেমন email, number, url, date, color, range   form type, form validation, required fields.
  • data- নামে একটি নতুন user define attribute যোগ করা হয়েছে যা দিয়ে ইউজার রা ইচ্ছে মত নতুন নতুন এট্রিবিউট বানাতে পারেন।
  • যোগ করা হয়েছে canvas  যার JavaScript যোগ করে বানান হয় Game সহ অনেক web based application.

 

 HTML শিখবো কিভাবে

কোন ভাষা একদিনে শিখা যায়না, এইচটিএমএল শিখতে কিছুটা সময় লাগবে। ধাপে ধাপে আমরা শিখব।  চলুন HTML শেখা শুরু করা যাক…

আমরা শুরু করব ছোট্ট একটা কোড ব্লক দিয়ে…

<!doctype html>
<html>
  <head>
    <title> Hello World! </title>
  </head>
  <body>
    <h1> Hello World!</h1>
  </body>
</html>

উপরের কোড টুকুর ব্রাউজারে আউটপুট নিচের ছবির মত

hello world

hello world

এখানে একদম শুরুতে <!doctype html> এটি ব্রাউজার কে বলে দেয় যে এই পেইজ এর কোড গুলো HTML5 Standard  এ লিখা।

এর পর <html> একটি ট্যাগ এবং এইচটিএমএল পেইজ এ এই ট্যাগ থাকতে ই হবে। <html> এর closing tag আছে এবং সেটি হল </html> এবং এটি একদম শেষে বসেছে।

<html> …  </html>

উপরের কোড ব্লকটিতে দুটো মিলে  html tag যার প্রথম টি opening tag এবং পরের টি closing tag. এবার দেখবো html tag এর ভিতরের অন্য ট্যাগ গুল। দেখুন html tag  এর ভিতরে আছে head tag,  <head>…</head> head tag এর ভিতর আছে title tag, <title>…</title>.  আর title tag এর ভিতর আছে Hello World!

title tag এর ভিতর যা লিখা থাকে তা Web Browser এর পেইজ টাইটেল হিসেবে ব্যবহার হয়। ( একদম উপরে যেখানে এক সাথে অনেক গুল ট্যব থাকে)  তাহলে  <title>  Hello World! </title>  এর output হিসেবে পেইজ টাইটেল হবে Hello World! নিচের ছবিতে লাল দাগ দেয়া অংশটি পেজ এর টাইটেল ।

page title part

Page title at the top

এবার আসা যাক body tag,  <body>… </body> এর বিষয়ে। body ট্যগ এর ভিতর যা থাকে তা ওয়েব পেজ এ দেখায়। যেমন লিখা, টেবিল,  ছবি, আর্ট, লিস্ট ইত্যাদি।

আমাদের উপরের কোডটিতে body tag এর ভিতরে ছিলো <h1> Hello World! </h1>,  এখানে h1 ও একটি ট্যাগ যা HTML এ Heading লেখার জন্য ব্যবহার করা হয় । নিচের ছবিতে দেয়া হল এর আউটপুট ।

heading tag h1 output

heading tag h1 output

আমরা খুব ছো্ট্ট একটি html কোড ব্লক নিয়ে কথা বললাম। এই HTML Code গুলো কোথাও না কোথাও লেখা হয়েছে । আপনারা HTML Code লিখবেন কোথায় ?

HTML কোড লিখবো কোথায়

আসলে HTML কোজ যে কোন কোড এডিটর এ ই লিখা যায় এমনি কি বিভিন্ন অপারেটিং সিস্টেম এর সাথে ডিফন্ট যে টেক্সট এডিটর থাকে সেটা দিয়েও লিখা যায় । যেমন উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে থাকা ডিফল্ট টেক্সট এডিটর Note Pad দিয়েও কোড লিখা যায় , তবে আমরা সাজেস্ট করি প্রফেশনার কোড এডিটর গুলো যেমন, Notepad++, Atom, Bracket কিংবা Sublime Text. আমি নিজে ব্যবহার করি Sublime Text.

সামনের কোন এক পোষ্টে নাহয় বিভিন্ন কোড এডিটর গুলো নিয়ে আলোচনা করা যাবে। আজ এ্টুকুই, সামনে আসছি এর দ্বিতীয় ধাপ নিয়ে, ভালো থাকবেন সবায় আর আমাদের সাথেই থাকুন 🙂

Related Post

html ol ul tag ও li tag এর ব্যবহার... HTML এর মধ্যে দুই ধরনের লিস্ট তৈরি করা যায় প্রথমটি হচ্ছে অর্ডারড লিস্ট এবং দ্বিতীয়টি আনঅর্ডারড লিস্ট। আন অর্ডারড লিস্ট হচ্ছে ul ( Unordered list ) এবং...
এইচটিএমএল ট্যাগ – html tag ও html attributes... আমাদের আজকের আলোচনার বিষয় এইচটিএমএল ট্যাগ ( html tag ) ও এট্রিবিউট নিয়ে।  এর আগের আর্টিকেল এ আমরা জেনেছিলাম কিভাবে এইচটিএমএল দিয়ে Hello World লিখা যায়...
Html দিয়ে কিভাবে Table তৈরি করবেন... HTML Table সাধারণত একটি ওয়েবপেজে ব্যাবহার করা হয়। Table ব্যাবহার করে আমরা অনেক ডাটা কলাম সারিবব্ধ ভাবে সাজাতে পারি। এইচটিএমএল টেবিল তৈরি করার আগে আপনা...

You may also like...

4 Responses

  1. মিজানুর রহমান says:

    আমি একজন গরীব পরিবারের সন্তান, তাই আমার লেখাপড়া করতে খরচ যোগাতে অনেক কষ্ট হচ্ছে,,,,

    দূঃখের বিষয় হল খরচের টালা যোগাড় করতে না পারায়, গতবারে এইচ এসসি পরিক্ষা দিতে পারি নাই। আমায় যদি পারেন একটু সহযোগিতার মাধ্যমে আমাকে Html এর কাজটি শিখতে সহযোগিতা করলে আমি অনুপ্রর্ণিত হব।

    • Md Shariar Sarkar says:

      সাথেই থাকুন, কাল থেকে আশা করছি ধাপে ধাপে পেয়ে যাবেন।

  2. আইয়ুব says:

    খুব ভাল।বই চাই

    • Md Shariar Sarkar says:

      আমাদের সাথে ই থাকুন, আর কিছুদিন এর মধ্যেই আসছে আমাদের বই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*