অনলাইনে পাসপোর্ট সাইজ ছবি তৈরি

বিভিন্ন অ্যাপলিকেশনে কিংবা অনলাইনের বিভিন্ন ফর্ম পুরোন করতে লাগে পাসপোর্ট সাইজ ছবি । আবার পাসপোর্ট বা ভিসার আবেদনেও লাগে পাসপোর্ট সাইজের ছবি। পাসপোর্ট সাইজের ছবির মাপ এ আছে ভিন্নতা এবং অনেক জায়গায় খুব কম মেগাবাইটের ছবি আপলোডের অপশন দিয়ে রাখে ।


এগুলোর সমাধান  হিসেবে আমরা আপনার জন্য  তৈরি করেছি একটি ওয়েব অ্যাপ যেখানে আপনি আপনার মোবাইলে তোলা ছবিকে পাসপোর্ট সাইজের ছবি করে নিতে পারবেন এবং ডাউনলোড করে রাখতে পারবেন বেশ কয়েকটি সাইজে।

ইন্টারনেটে পাসপোর্ট সাইজের ছবি

অনলাইনে তৈরি করুন পাসপোর্ট সাইজ ছবি

অনলাইনে তৈরি করুন পাসপোর্ট সাইজ ছবি

চলুন শুরুতেই একটু জেনে নেই পাসপোর্ট সাইজের ছবির মাপ

পাসপোর্ট সাইজ ছবির মাপ

বাংলাদেশের পাসপোর্ট সাইজের ছবির মাপ টা এক এক জায়গায় এক এক রকম । তবে সচরাচর দুটো মাপ ব্যবহার হয় । নিচে পাসপোর্ট সাইজ ছবির পিক্সেল আকারে এবং ইন্চিতে ডাইমেনশন দেয়া হলো ।

২” x ২” বা ৬০০ পিক্সেল x ৬০০ পিক্সেল , এটিকে সাধারনত ২ x২ ইমেজ বলে যেটি ভিসা প্রসেসিং এ ব্যবহার হয় ।

১.৬৩৫” x  ২” বা ৪৯০পিক্সেল x ৬০০পিক্সেল কিংবা কোন কোন ক্ষেত্রে ১.৬” x  ২” বা ৪৮০পিক্সেল x ৬০০পিক্সেল  যা বেশি ব্যবহার বিভিন্য ফর্ম এ ।

আমরা আমাদের অনলাইন অ্যাপটিতে ৪৮০ x ৬০০ মাপ টি ব্যবহার করেছি ।

অনলাইনে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার নিয়ম

আমরা আলোচনা করছি অনলাইনে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার নিয়ম নিয়ে ।

অনলাইনের যে টুল নিয়ে কাজটি করবো, সেটি আসলে ছবি ক্রপ করে দিবে । এখানে আপনি যে ছবিটি ব্যবহার করবেন, সেটি যেনো ভালো মানের হয় । ছবিটির ব্যকগ্রাউন্ড যেনো এক কালারের হয়। হালকা কোন কালার, যেমন হালকা নীল বা আকাশী অথবা সাদা ।

আপনি ঐ কালারের কোন এক দেয়ালের সামনে উজ্জল আলোয় মোবাইলে তোলা ছবি গুলোও ব্যবহার করতে পারেন অনলাইনে পাসপোর্ট ছবি তৈরী করার জন্য । আর  পাসপোর্ট সাইজ ছবির ব্যাকগ্রাউন্ড  ও পরিবর্তন করে নিতে পারেন ফটোশপ জানা থাকলে ।

তো ইন্টারনেটে পাসপোর্ট ছবি বানাতে প্রথমে নিচের লিংক টিতে যান ।

https://kivabe.com/photo/

এবার আপনার যে মাপের ছবি দরকার সেটিতে ক্লিক করে আপনার কম্পিউটার বা মোবাইলে থাকা ছবিটি সিলেক্ট করুন । দেখবেন কে Crop the image নামে একটি মডাল আপনার সামনে আসবে ।

crop the image to make your passport size image

crop the image to make passport size image

এবার এখান থেকে আপনার প্রয়োজন মতো ছবিটি সিলেক্ট করে নিন। তারপর Crop বাটনে ক্লিক করলে সিলেক্ট করে নেয়া ছবিটি বসে যাবে জায়গা মতো ।

যদি দেখেন ঠিক মতো ক্রপ হয়নি, আপনি আবার সেই ছবিটির উপরে ক্লিক করে নতুন করে একই কাজ করতে পারেন ।

সব কিছু ঠিক থাকলে এবার Create and Download বাটনে ক্লিক করুন এবং অপেক্ষা করুন কিছুটা সময় । আপনার ছবিটি আমাদের সার্ভারে আপলোড হবে। ডাউনলোড করার জন্য রেডি হবে কিছুক্ষনের মধ্যেই ।

শুরুতেই দেখতে পাবেন প্রিভিউ ইমেজ ও একটি কাউন্টডাউন টাইমার ।

passport size ready image preview

passport size ready image preview

আসলে এই টাইমার টি জানাচ্ছে যে আর কতটা সময় পর ছবিটি বা ছবিগুলো সার্ভার থেকে ডিলিট হয়ে যাবে ।

এই সময়ের মধ্যেই আপনাকে আপনার ছবি গুলো ডাউনলোড করে নিতে হবে ।

ছবি ডাউনলোড করার জন্য নিচের মতো অনেক গুলো অপশন পাবেন। এখান থেকে আপনার প্রয়োজন মতো নামিয়ে নিন ।Download your photo

Download your photoএখানে বেশ কয়েকটি ধরন আছে । যার মধ্যে শুরুর টি অরিজিনাল ইমেজের বেশি মেগাবাইটের ইমেজ । আর তার পর থেকে অপটিমাইড ইমেজ পাবেন ডাউনলোড করার জন্য ।

অনলাইনের পাসপোর্ট সাইজ ছবি তৈরির জন্য কি কি খেয়াল রাখতে হবে ?

যেহেতু ছবিটি এখানে শুধু কাটার এবং অপটিমাইজ সাইজ ডাউনলোড করার অপশন আছে, তাই ছবি নির্বাচন করার ও তোলার ক্ষেত্রে কিছু বিষয় মাথায় থাকলে ভালো হয় ।

  • যদি মোবাইলে ছবি তোলেন এবং সেটি দিয়ে আপনার পাসপোর্ট সাইজ ছবি তৈরি করতে চান, তাহলে ছবি তোলার সময় খেয়াল রাখবেন যেনো পর্যাপ্ত সাভাবিক আলো থাকে ।
  • আরো খেয়াল রাখবেন যেনো ছবির পেছনে সাদা অথবা হালকা কোন রং এর ব্যকগ্রাউন্ড থাকে । ভালো হয় খুবই হালকা সবুজ বা হালকা নীল ব্যাকগ্রাউন্ড ছবির পেছনে থাকলে ।
  • রাতের বেলায় মোবাইলের ফ্যাস দিয়ে তোলা ছবি ব্যবহার করতে যাবেন না । প্রচুন নয়েজ থাকে সেই ছবিতে ।
  • ষ্টুডিও তে কোন ছবি তুলে থাকলে সেটির একটি কপি পেনড্রাইভে নিয়ে নিন । পরে আপনার প্রয়োজনে আমাদের ওয়েব অ্যাপ টি ব্যবহার করে প্রয়োজন মতো সাইজ নামিয়ে নিতে পারবেন ।
  • যে ছবিটি আপলোড করবেন, সেটির কোয়ালিটি যেনো ভালো হয়। আসলে অনেকে ছোট ছবি বড় করে নিতে যায়, যা আসলে এভাবে হবেনা । ছবি ফেটে যাবে ।

You may also like...

1 Response

  1. সামীম says:

    যেকোন ছবি কিলোবাইটে ছোট করার ব্যবস্থা করে দেন । শুধু পাসপোর্ট সাইজে ছবি না ।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!