কাঁচা আমের জুস – আমের ভিন্নধর্মী একটি জুস

ফলের রাজা আম। আমাদের দেশে আমের চাহিদা ব্যাপক। আম কাঁচা অবস্থায় সবুজ এবং পাঁকা অবস্থায় হলুদ রং ধারণ করে। আম দিয়ে বিভিন্ন ধরণের পদ বা আইটেম তৈরী করা যায়। যেমনঃ আমের আঁচার, আমের টক ডাল, আমের চাটনি, পাকা আমের জুস। আর আজ আমি নিয়ে এসেছি আপনাদের কাছে কাঁচা আমের জুস – আমের ভিন্নধমী একটি জুস বা শরবত। যা গরমকালের জন্য উপযোগী। বাইরের প্রচণ্ড গরম থেকে যখন ঘরে ফিরবেন আর এক গ্লাস ঠাণ্ডা চটপটা দারুন স্বাদের কাঁচা আমের শরবত বা জুস খেতে পারবেন তাহলে দেখবেন আপনার মন-প্রান একসাথে সতেজ হয়ে উঠবে।

এর আগে ভিন্নধর্মী তরমুজের জুস নিয়ে এসেছিলাম । চলুন, আজ দেখে নেই  কাচা আমের জুস বানানোর ধাপ গুলো । শুরুতেই দেখে নেই কি কি উপকরন লাগবে কাঁচা আমের জুস করতে।

কাঁচা আমের জুস

নিচে আমের জুস তৈরিতে কি কি লাগবে এবং এর প্রস্তুত প্রণালী ধাপে ধাপে তুলে ধরা হয়েছে ।

Green Mango Juice

Green Mango Juice – কাঁচা আমের জুস

কাঁচা আমের জুস এর উপকরনঃ

জুস তৈরি করতে নিচের উপকরন গুলো হাতের রেডি করে রাখুন ।

  • কাঁচা আম
  • চিনি
  • লবন
  • ভাজা জিরা ও ধনিয়া জিরা গুঁড়া
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা(ঐচ্ছিক)
  • লেবু
  • আইস কিউব

জুস প্রস্তুত প্রণালীঃ

এবার দেখা যাক কিভাবে বানানো যায় কাঁচা আমের ভিন্নধমী একটি জুস ।

প্রথমে বড় সাইজের  কয়েকটি কাঁচা আম নিন (প্রয়োজন মত)।

কয়েকটি কাঁচা আম জুস বানানোর জন্য

কয়েকটি কাঁচা আম জুস বানানোর জন্য

 

আপনি চাইলে খোসা সহ বা খোসা ছেড়ে বিভিন্ন সাইজে আম গুলোকে কেটে নিতে পারেন। আমি খোসা ছাড়িয়ে আম কুচি করে কেটে নিয়েছি নিচের ছবির মতো ।

কাঁচা আম খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে রাখা হয়েছে

কাঁচা আম খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে রাখা হয়েছে

 

এবার এলো আসল সময় । একটি ব্লেন্ডার এ কেটে রাখা আম,লবন, চিনি,কাঁচা মরিচ, ভাজা ধনিয়া ও জিরা গুরা, ধনিয়া পাতা(ঐচ্ছিক), লেবু(গন্ধের জন্য) এক সাথে দিন। নিচের ছবির মতো । সাথে কিছুটা ঠান্ডা পানিও দিতে পারেন ।

Ready to blend Green Mango juice

Ready to blend Green Mango juice

 

জুসের সব উপকরন দেয়া হয়েছে । এবার একসঙ্গে ব্লেন্ড করে নিন কিছুক্ষন । দেখুন তো, কাচা আমের জুস রেডি কিনা 🙂 ?  জি, জুস রেডি । এবার সময় পরিবেশন করার ।

Green Mango Juice

Green Mango Juice

 

এবার সাজিয়ে নেবার জন্য লেবু গোল গোল করে কেটে নিতে পারেন । কাঁচের গ্লাসে ঢেলে তাতে চাইলে বরফ কিউব দিতে পারেন ।  তো ? এবার পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা টক-ঝাল-মিষ্টি স্পেশাল আমের জুস বা শরবত।

Related Post

রেস্টুরেন্ট স্টাইলে লাচ্ছি তৈরির রেসিপি – লা... খুব গরমে যেসব পানীয় এর কথা না বললে নয় সেগুলোর মধ্যে লাচ্ছি অন্যতম । দই হতে প্রস্তুতকৃত লাচ্ছি একটি সুস্বাদু পানীয়। বিশেষ করে রমজান মাসে ইফতারিতে ঠাণ্ড...
কিভাবে ভিন্নধর্মী তরমুজের জুস বানাবো... বেশ গরম পড়েছে। এই গরমে শরবতের প্রয়োজনটা নতুন করে বলার কিছু নেই। আজ আমি আপনাদের কাছে এমন এক জুস নিয়ে এসেছি যা বাচ্চা দের খুব পছন্দের এবং এই জুস  বানানো...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!