ইজি ফ্রি শক্তিশালি ডাটা রিকভারি সফ্টওয়ার

ভুল বসত আমরা কম্পিউটার থেকে বিভিন্ন ধরনের ডাটা, ইমেজ, অডিও, ভিডিও ডিলিট করে ফেলি । আর সেগুলো সাভাবিক ভাবে ফেরত পাওয়া যায়না যা ডাটা রিকভারি সফ্টওয়ার দিয়ে ফিরিয়ে আনা সম্ভব । আজকের আলোচনা আমরা শিখবো, কিভাবে ডিলিট হওয়া ডাটা কম্পিউটার থেকে ডাটা রিকভারি করা যায় । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই কিভাবে মুছে যাওয়া তথ্য পুনরুদ্ধার করা যায় ।

আমরা কম্পিউটার থেকে বিভিন্ন ধরনের ডাটা রিকভারি করবার জন্য এক্সটা ভাবে একটি সফটওয়্যার ইউজ করবো । সেই সফটওয়্যারটির নাম হচ্ছে, Lazesoft Recovery Suite । এই সফটওয়্যারটি আপনি আপনার ডিভাইসে ডাউনলোড করে ইন্সটল করে নিন । ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন, Lazesoft Recovery Suite অথবা Lazesoft Recovery Suite Home টাইপ করে যেকোন ব্রাউজারে এন্টার প্রেস করুন । ডাউনলোড করার লিংক পেয়ে যাবেন । Software টি ফ্রি এবং পেইড ভার্সন পাওয়া যায় । এবং এটি Lazesoft এর একটি প্রডাক্ট।

সফটওয়্যারটি ইন্সটল করে নেবার পর সেটি ওপেন করুন । ওপেন করার পর নিচের ছবির মতো পেজ বের হবে ।

Note: সফ্টওয়ার টিতে অনেকগুলো ফিচার আছে, তার মধ্যে থেকে আমরা আপনাদের দেখিয়েছি ডাটা পুনরুদ্ধার করার পদ্ধতি । এই একই সফ্টওয়ার দিয়ে ডিস্ক ব্যাকআপ রাখা যায় এবং রিস্টোর ও করা যায় । কিন্তু উইন্ডোজ বা ডিক্স ব্যকআপ রিস্টর করার সময় সে পুরো হার্ড ড্রাইভ ফরমেট করে ফেলে বলে সেটি নিয়ে কাজ না করাই ভালো । তবে ডাটা রিকভার করুন,, সমস্যা নেই …

Recovery Suite

উপরের ছবিতে দেখুন । আপনি Recovery Suite সফটওয়্যার দিয়ে, ইউএসবি বুটেবল পেনড্রাইভ, উইন্ডোজ রিকভারি , Data Recovery, Disk Image & Clone এবং Password Recovery করতে পারি খুব সহজে । আমরা ইতি পূর্বে USB Bootable PenDrive কিভাবে করতে হয় তা আলোচনা করেছি । তবে আজকে আমরা দেখবো, কিভাবে ডাটা রিকভারি করতে হয় এই বিষয়ে ।

হার্ডডিস্ক ডাটা রিকভারি – ডাটা রিকভারি

Data Recovery করার জন্য উপরের ছবির ডান পাশে Data Recovery লেখা অপশনে ক্লিক করুন । নিচের ছবির মতো অপশন বের হবে ।

Undelete Data

উপরের ছবিতে দেখুন । সেখানে চার ধরনের অপশন রয়েছে । Fast Scan, Undelete, Unformat ও Deep Scan এখন আপনি কোন ড্রাইভ থেকে ডাটা রিকভারি করবেন । আমি আমার ক্ষেত্রে উপরের লাল দাগ করা Undelete রিকভারি অপশন থেকে ডাটা রিকভারি করে দেখাবো ।

ডিলিট হওয়া ফাইল রিকভারি করার জন্য Undelete লেখা অপশনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো দেখা যাবে ।

Start Search

উপরের ছবিতে দেখুন । সেখানে আমার পিসির সব ড্রাইভগুলো শো করেছে । এবার সেখান থেকে আপনি কোন ড্রাইভ এর ডিলিট হওয়া ডাটা রিকভারি করবেন, তা সিলেক্ট করে লাল দাগ করা Start Search লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো রিকভারি শুরু করবে ।

Search

উপরের ছবিতে ফাইল রিকভারি হচ্ছে । ফাইল রিকভার শেষ হয়ে গেলে, নিচের ছবির File Type লেখাতে ক্লিক করুন ।

File Type

File Type লেখাতে ক্লিক করার পর সেখানে ফাইলে এক্সটেনশন দেখা যাবে । সেখান থেকে যে ফাইলগুলো রিকভারি করে বের করবেন, সেটি সিলেক্ট করুন । দেখবেন ডান পাশে বেশ কিছু ফাইল দেখা যাবে । সেখানে ফাইল ওপেন করে ফাইল সেভ করে নিতে পারেন ।

ফাইল সেভ করার জন্য উপরের ছবির Save Files লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ বের হবে ।

Select Folder

এবার আপনি কোন ফোল্ডার এর মধ্যে সদ্য রিকভারি করা ফাইলগুলো সেভ করে রাখবেন, তা Select করুন । সিলেক্ট করে ফাইলগুলো সেভ করে নিন । আপনার রিকভারি ফাইল সেভ হবে ।

ফরম্যাট করা হার্ডডিস্ক রিকভারি কিভাবে করবো

ফরম্যাট করা হার্ডডিস্ক থেকে অনেক সময় আমাদের কিছু প্রয়োজনীয় ডাটা রিকভারি করবার দরকার হয় অথবা ভুল বসত হার্ডডিস্ক ফরম্যাট হয়েছে গেছে । সেক্ষেত্রে কিভাবে আপনার হার্ড ডিস্ক এর ডাটাগুলো পাবেন । আমরা উপরের অংশে আলোচনা করেছি, ডিলিট হওয়া ফাইল কিভাবে রিকভারি করা যায় । আবার আমরা একই পোস্টের তলাতে দেখাবো, ফরম্যাট করা হার্ডডিস্ক থেকে কিভাবে ডাটা উদ্ধার করা যায় । উপরের নিয়ম অনুসারে সফটওয়্যার ইন্সটল ও ওপেন করে নিন ।

Data Recovery

এবার উপরের ছবির লাল দাগ করা Data Recovery লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো Tab বের হবে ।

Unformat

উপরের ছবিতে দেখুন । সেখানে বেশ কিছু অপশন রয়েছে । আপনার Hard Disk এর ডাটা যদি Unformat থেকে রিকভারি করা না হয় । সেক্ষেত্রে আপনি উপরের ছবির নিচের Deep Scan অপশন থেকে ডাটা রিকভারি করে নিতে পারেন ।

এবার Unformat লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো ট্যাব বের হবে ।

Unformat

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । সেখানে হার্ডডিস্ক এর ড্রাইভগুলো রয়েছে । এবার আপনি যদি সম্পর্ণ হার্ডডিস্ক এর ডাটা রিকভারি করতে চান, সেক্ষেত্রে উপরের ছবির ডান পাশে থেকে যেকোন একটি ড্রাইভ সিলেক্ট করুন । আপনার ক্ষেত্রে অন্য ভাবে ও করতে পারেন । হার্ডডিস্ক সিলেক্ট করার পর উপরের ছবির লাল দাগ করা Next লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Star Search

উপরের ছবির লাল দাগ করা দুইটি অপশন রয়েছে ।

Automatic drive recovery (Recommended) এর মানে হচ্ছে, আপনি কি সম্পর্ণ hard Disk রিকভারি করার জন্য এই অপশনে টিক দিন ।

Partition Recovery using selected file types অর্থাৎ হার্ড ডিস্ক এর ড্রাইভ রিকভারি করতে চাইলে এই অপশনে টিক দিন ।

আমি আমার ক্ষেত্রে পূরু হার্ডডিস্ক রিকভারি করবো । উপরের অপশনগুলো সিলেক্ট করার পর Start Search লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো হার্ডডিস্ক রিকভারি প্রক্রিয়া শুরু হবে ।

Hard Disk Recovery

উপরের ছবির দেখুন । সেখানে হার্ড ডিস্ক রিকভারি প্রক্রিয়া শুরু হয়েছে । এই ভাবে আপনি আপনার ফরম্যাট হওয়া হার্ডডিস্ক থেকে খুব সহজে ডাটা রিকভারি করে নিতে পারেন ।

Related Post

পোর্টেবল হার্ডডিস্ক বানাবো কিভাবে... ধরুণ, আপনার একটি নষ্ট ল্যাপটপ রয়েছে আর একটি ভালো ল্যাপটপ । এখন নষ্ট ল্যাপটপ এর হার্ডডিস্ক অন্য একটি ল্যাপটপে ব্যবহার করবেন, অর্থাৎ পোর্টেবল হার্ডডিস্...
Recycle Bin থেকে ডিলেট হওয়া ফাইল উদ্ধার করবো কিভাব... মাঝে মধ্যে আমরা অনেকেই ভুল বসত কম্পিউটার থেকে ভিডিও গান, ইমেজ কিংবা যেকোন ধরনের প্রয়োজনীয় ফাইল ডিলেট করে ফেলি এবং ফাইলগুলো Recycle Bin থেকেও ডিলেট করে...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!