ডেক্সটপ কম্পিউটারে WhatsApp এর ব্যবহার

হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার বর্তমানে জনপ্রিয় ম্যাসেঞ্জার এর মধ্যে একটি । হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার Mobile Device এ বেশি ব্যবহার হয় এবং এটি সিকিউর ও ঝামেলা বিহীন হওয়ায় করপরেট ওয়ার্ডে বেশ জনপ্রিয় । তবে আজকাল ফাইল আদান প্রদান ও ম্যানেজপেন্ট এর জন্য ডেক্সটপ কম্পিউটারে ও WhatsApp এর ব্যবহার বেড়েছে অনেক । দেখে নেয়া যাক কিভাবে কম্পিউটারে সফটওয়ার কিংবা ওয়েবে সরাসরি ব্যবহার করতে পারেন এই জনপ্রিয়


হোয়াটসঅ্যাপ (ফেসবুক, বর্তমানে মেটা, র একটি সার্ভিস) ম্যাসেঞ্জার দিয়ে শুধু চ্যাটই নয়, এর মাধ্যেমে ছবি আদান-প্রদান, ভিডিও অডিও কল ও  মিডিয়া বার্তাও আদান প্রদান করা যায় । এটির ক্ষেত্রে আলাদা করে আইডি যোগ করার প্রয়োজন হয় না । কারণ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের ফোন নাম্বার ব্যবহার করে  আইডি খুলতে পারেন । আজকের আলোচনা আমরা শিখবো, কিভাবে হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার স্মার্টফোনে ব্যবহারের পাশা পাশি ডেক্সটপ কম্পিউটার বা ব্রাউজারে ব্যবহার করা যায়

হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জার ডেক্সটপ ব্যবহার করার নিয়ম

আমরা দেখাবো উইন্ডোজ পিসিতে  হোয়াটসঅ্যাপ ডেক্সটপ কম্পিউটার ব্যবহার করার জন্য প্রথম আপনি আপনার কম্পিউটার ডিভাইস থেকে যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিন ।

এরপর ব্রাউজারে web.whatsapp.com লিখে এন্টার প্রেস করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ বের হবে ।

Whatsapp Web

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । whatsapp এ যদি আপনি অ্যাক্টিভ থাকেন, সেক্ষেত্রে আপনি ওয়েব ব্রাউজারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন । হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আপনার অবর্তমানে ইউজ করে তাহলে আপনার ফোনে নোটিফিকেশন চলে যাবে ।

Web এ Whatsapp ব্যবহার করার জন্য আপনার স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ থেকে উপরের ছবির Qr-Code টি স্ক্যান করে নিতে হবে । QR-Code স্ক্যান করার জন্য আপনার স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপটি ওপেন করুন । এবার menu অথবা setting থেকে WhatsApp Web লেখা সিলেক্ট করুন । ঠিক নিচের ইমেজের মতো ।

Select WhatsApp Web

উপরের ছবিতে মেনু থেকে WhatsApp Web সিলেক্ট করার পর নিচের ছবির মতো করে আপনি WhatsApp Web পেজ থেকে QR-Code এর অংশটুকু স্ক্যান করে নিন । ঠিক নিচের ছবির মতো ।

Scan Code

উপরের ছবিতে দেখুন । সেখানে আমরা Smartphone থেকে ওয়েব ব্রাউজারের QR-Code টুকু স্ক্যান করেছি । স্ক্যান করা মাত্র আপনার WhatsApp লগইন হবে ওয়েব ব্রাউজারে । WhatsApp এ আপনি গ্রুপ খুলা থেকে শুরু করে আপনি সব ধরনের যোগাযোগ হোয়াটসঅ্যাপ এর মাধ্যেমে করতে পারবেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!