ফটোশপে লেখালেখি টাইপ টুলের ব্যবহার – Photoshop 48

ফটোশপে লেখালেখি করার জন্য ফটোশপের টাইপ টুল ব্যবহার করতে হয় । হোক সেটা বাংলা কিংবা ইংলিস, দু্টোই আমরা ফটোশপে লিখতে পারি ।  ফটোশপে Horizontal Type টুল এবং Vertical Type Tool ব্যবহার করে  খুব সহজে ডকুমেন্টে লেখা যায় ।  আর আজকের আলোচনায় আমরা দেখাবো কিভাবে ফটোশপে লিখা যায় ।

ফটোশপে লেখালেখি

ফটোশপে লেখালেখির  জন্য যে দুটি টুল ব্যবহার করা হয় তা হল

  • Horizontal Type Tool: এই টুল ব্যবহার করে ফটোশপে অনুভূমিকভাবে টেক্সট আকারে লেখা যায় ।
  • Vertical Type Tool : এর টুল ব্যবহার করে ফটোশপে লম্বালম্বি ভাবে লেখা যায় ।

আমরা নিচের অংশে স্টেপ বাই স্টেপ আলোচনা করে দেখে নিবো। প্রথমে আলোচনা করবো,  কিভাবে হরাইজান্টাল টাইপ টুলের ব্যবহার নিয়ে ফটোশপে লেখা যায় ।

হরাইজান্টাল টাইপ টুল(Horizontal Type Tool)

horizontal type tool

horizontal type tool

ফটোশপে লেখার জন্য ফটোশপ টুলবক্স থেকে উপরের ছবির লাল মার্ক করা T আইকনের উপর মাউস পইন্টার নিয়ে গিয়ে  মাউস থেকে রাইট বাটন এ ক্লিক করুন । ক্লিক করার পর সেখানে Horizontal Type Tool লেখা অপশন দেখা যাবে,  সেটিতে ক্লিক করে নির্বাচন করে নিন । আমি আমার ক্ষেত্রে অ্যাডোবি ফটোশপ CS5 ব্যবহার করে আলোচনা করছি । অ্যাডোবি ফটোশপ আগের বা পরবতী ভার্সনগুলোতে কিছু টা পরিবর্তন থাকতে পারে ।

এবার ফটোশপে Horizontal Type Tool ব্যবহার করে লেখার জন্য ফটোশপে নতুন ক্যানভাস ওপেন করুন । আপনার ক্ষেত্রে আপনি যেকোন ডকুমেন্টে হরাইজন্টাল টাইপ টুল দিয়ে লিখতে পারেন।

ক্যানভাস তৈরি করা হয়ে গেলে,

হরাইজান্টাল টাইপ টুল ব্যবহার করে

হরাইজান্টাল টাইপ টুল ব্যবহার করে

হরাইজন্টাল টাইপ টুল সিলেক্ট করা অবস্থায় ডকুমেন্টের উপর লেখা শুরু করুন, অর্থাৎ আপনি যে অংশে থেকে লেখা শুরু করবেন, সেই অংশে ক্লিক করে লিখতে থাকুন । দেখবনে, উপরে ছবির মতো লেখাগুলো প্রর্দশন হবে । উপরের অংশে বাংলা এবং ইংলিশ লেখা আছে । বাংলা বা ইংলিশ লেখার ক্ষেত্রে ফন্ট পরিবর্তন করে লিখতে হবে ।

ভার্টিক্যাল টাইপ টুল (Vertical Type Tool)

vertical type tool

vertical type tool

ফটোশপ টুলবক্স থেকে ভার্টিক্যাল টুল নির্বাচন করে ডকুমেন্টের উপর ক্লিক করে লিখুন । দেখবেন নিচের ছবির মতো লেখাগুলো প্রকাশ হবে ।

ভার্টিক্যাল টুল  ব্যবহার করে লেখলে, নিচের ছবির মতো লম্বালম্বি ভাবে বা উলম্বভাবে লেখা  প্রর্দশন হয়।

Vertical Type Tool

Vertical Type Tool

ঠিক উপরের ছবির মতো । উপরের ছবিতে লেখা লম্বা লম্বি ভাবে দেখা যাচ্ছে ।  বাংলা বা ইংলিশ লেখার সময় ফন্ট পরিবর্তন করে লেখা লেখি করতে হবে ।

ফটোশপে লেখার ফন্ট সাইজ নির্বাচন ও কালার

ফটোশপে আপনি আপনার মতো করে ফন্ট সাইজ ছোট বড় কিংবা ফন্ট কালার নির্ধারন করে দিতে পারেন । কিভাবে করতে হয়, তা নিচের অংশে দেখুন ।

click to font size,font change

click to font size,font change

ফটোশপ টুলবক্স থেকে Horizontal টাইপ টুল বা ভার্টিক্যাল টাইপ নির্বাচন করলে, ফটোশপে অপশন বারে উপরের ছবির মতো অপশন দেখা যাবে । সেখান থেকে ফন্ট সাইজ নির্ধারন অথবা ফন্ট কালার নির্ধারন করে দিতে পারেন । যেমন,

লেখার ফন্ট পরিবর্তন

উপরের ছবির ডান পাশে লাল মার্ক করে অংশে ক্লিক করলে, বেশ কিছু ফন্টের নাম দেখা যাবে ।  সেখান থেকে আপনি আপনার ফন্টের জন্য নাম ব্যবহার করতে পারেন । ফন্ট নাম ব্যবহার আগে ডকুমেন্টে লেখাগুলো মাউস পয়েন্টের সাহায্যে সিলেক্ট করুন । এবার ফন্ট নাম পরিবর্তন করে নিন ।

ফন্ট সাইজ পরিবর্তন

ফন্ট সাইজ উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা 30 pt  লেখা সংখ্যা দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করে আপনি আপনার ফন্ট সাইজ নির্বাচন করে দিতে পারেন । সেক্ষেত্রে ডকুমেন্টে লেখা সিলেক্ট করে নিতে হবে ।

ফন্ট কালার পরিবর্তন

ফন্টের কালার পরিবর্তন করে নেবার জন্য  উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা লাল কালার দেখা যাচ্ছে, সেটিতে ক্লিক করুন । দেখবেন ফটোশপের নিচের দিকে কালার বক্স বের হবে । সেখান থেকে আপনি আপনার ফন্টের জন্য পছন্দ মতো কালার নির্ধারন করে দিতে পারেন । কালার পরিবর্তনের জন্য ফন্ট সিলেকশন করে নিয়ে কালার পরিবর্তন করতে হবে ।

কালার নির্বাচন, ফন্ট সাইজ ছোট বড় করার পূর্বে ফন্টগুলোকে সিলেকশন করে নিন । তার পর ফন্ট সাইজ ছোট বড় বা কালার রং পরিবর্তন করে দিতে পারেন ।

ফটোশপের লেখা বক্র করাঃ

উপরের অংশে দেখে নিলাম, Horizontal টাইপ টুল এবং ভার্টিক্যাল টাইপ টুল ব্যবহার করে কিভাবে লেখা যায় । এবার নিচের অংশে আমরা আলোচনা করবো , লেখাকে কিভাবে বাঁকা, কিংবা বিভিন্ন ধরনের স্টাইলে পরিবর্তন করা যায় । তা দেখে নেই ।

হরাইজান্টাল টাইপ টুল এবং ভার্টিক্যাল টাইপ টুল নির্বাচন করার ফটোশপে উপরের দিকে অপশন বারে নিচের  লালা মার্ক করা ছবির মতো অংশে দেখা যাবে ।

Ward Text

Ward Text

সেই অংশে ক্লিক করুন , ক্লিক করার পর সেখানে একটি উইন্ডো বের হবে ।

Click To None Option

Click To None Option

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । সেই উইন্ডো তে উপরের ছবির মতো লাল দাগ করা অংশে None লেখা অপশন দেখা যাবে, আপনার ক্ষেত্রে অন্যও থাকতে পারে । None লেখা অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে । সেই অপশনগুলো থেকে আপনি আপনার পছন্দ মতো অপশন নির্বাচন করে নিতে পারেন । আমার ক্ষেত্রে উপরের ছবির লাল মার্ক করা Shell Upper সিলেক্ট করেছি ।

সিলেক্ট করার পর লেখা নিচের ছবির মতো  দেখা যাবে ।

Select To Wrad Text

Select To Wrad Text

আপনার ক্ষেত্রে অন্যও স্টাইল ব্যবহার করতে পারেন ।

Related Post

ব্লার টুলের ব্যবহার – blur tool – Phot... ব্লার অর্থ ঝাপসা । অনেক সময় ইমেজের একটি বিশেষ অংশকে বিশেষ ভাবে হাইলাইট করার জন্য ছবির অন্য অংশকে ব্লার করা হয় । কিংবা ইমেজের কোন একটি অংশ প্রকাশ করতে ...
স্পঞ্জ টুলের ব্যবহার- Sponge Tool-Photoshop 40... স্পঞ্জ টুল ব্যবহার করে ইমেজের কোন স্থানকে ফ্যাকাশে করে ফেলা যায়, মনে হবে যেন কিছু একটু শুষে নেয়া হয়েছে । যেমন ধরুন, কোন একটি ইমেজের উজ্জল ভাব দেখা যা...
Stroke এর ব্যবহার Edit Menu – Photoshop 43... ছবির কোন অংশ মার্ক করার জন্য ব্যবহার করা হয় Stroke. আমরা যে টিউটোরিয়াল গুলোতে ছবির বিভিন্য অংশ হাইলাইট করে থাকি তা ফটোশপে স্ট্রোক ব্যবহার করেই করা হয়ে...
কাস্টোম শেইপ টুলের ব্যবহার – Custom Shape To... কাস্টম শেপ টুল দিয়ে আগে থেকেই তৈরি করে রাখা বিভিন্য ধরনের শেপ তৈরি করা যায় । যেমন  ধরুন, ফুল, তারকা, তীর চিহ্ন সহ আরো আনেক কিছু । কাস্টোম শেইপ টুল (C...
কুইক সিলেকশন টুলের ব্যবহার – Quick Selection... কুইক সিলেকশন টুল (Quick Selection tool) যার নাম দেখেই বোঝা যায় যে ফটোশপ এ কোন কিছু তাড়াতাডি সিলেক্ট করার জন্য এটি ব্যবহার হবে । হ্যা, সে কাজেই ব্যবহার...
Photoshop Stroke অপশনের ব্যবহার – Photoshop ... ইংলিশ কিংবা বাংলা লেখাকে সুন্দর ভাবে প্রকাশ করার জন্য Stroke অপশনের ব্যবহারের বিকল্প নেই। যেমন আপনি ফটোশপে হরাইজান্টাল টাইপ টুল ব্যবহার করে কিছু লিখলে...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!