ফটোশপ Feather এর ব্যবহার- Photoshop 67

ফেদার ফটোশপে বহুল ব্যবহৃত একটি অপশন । অনেক সময় এমনও হয় কোন একটি মানুষের ফেস বা পাখির ঠোঁট কপি করে অন্য কোন স্থানে বসাবেন । সাধারন ভাবে কপি করে বাসালে শুধু যে অংশটি কপি করেছেন সেটিই কপি হবে । কিন্তু আপনি চাচ্ছেন মুখ বা পাখির ঠোঁট এর সাথে সাথে তার আশে পাশের কিছু অংশ কপি হোক  । সেটি হওয়ার জন্য Photoshop Feather অপশন ব্যবহার করতে পারেন । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই Feather এর ব্যবহার ।

Feather অপশনের ব্যবহার

ফেদার অপশন ব্যবহার করার জন্য আপনি আপনার কম্পিউটার থেকে ফটোশপ প্রোগ্রাম রান করে নিয়ে ফটোশপ ক্যানভাসে নতুন একটি ছবি ওপেন করুন ।  আমার ক্ষেত্রে নিচের ছবির ব্যবহার করে আলোচনা করছি ।

Select New Image

Select New Image

উপরের ছবিতে দেখুন । আমার ক্ষেত্রে উপরের ছবির ঠোঁট সিলেক্ট করে কপি করে নিবো । অর্থাৎ আমি চাচ্ছে ঠোঁট কপি করার সাথে সাথে তার পাশের কিছু অংশ কপি করে নিতে  যাতে সেগুলো আবছা আকারে যেখাবে বসাবো সেখানে বসে ।

সেটি করার জন্য ফটোশপ টুলবক্স থেকে ল্যাসো টুল বা ম্যাগনেটিক ল্যাসো টুল সিলেক্ট করে নিন কিংবা যে কোন সিলেকশন টুল ( Marquee Tool বা Quick Selection tool  ) ।  সিলেক্ট করার পর ফটোশপ এর মেনু বারের নিচের দিকে নিচের অপশন বার এ যান,  ছবির মতো অপশন দেখা যাবে ।

Select Feather

Select Feather

এবার সেখান থেকে লাল দাগ করা Feather লেখা ঘরে 20 px দিন কিংবা আপনার প্রয়োজন মতো, 0 থাকে ডিফল্ড ভাবে । আপনার ক্ষেত্রে অন্যও দিতে পারেন । ফেদার অংশে ২০ পিক্সেল দেওয়ার পর ল্যাস টুল এর সাহায্যে উপরের ছবির পাখির ঠোঁটিটি সিলেকশন করে নিন । ঠিক নিচের ছবির মতো করে ।

Select Image

Select Image

এবার সিলেক্ট করা অংশটুকু কিবোর্ড থেকে Ctrl + C প্রেস করে কপি করে নিন । কপি করার পর নতুন একটি ডকুমেন্ট খুলে বসাতে পারেন অথবা একই ছবিতে Paste ( Ctrl + V ) করতে পারেন । ঠিক নিচের ছবির মতো

Copy Image

Copy Image

উপরের ছবির ডান পাশে দেখুন । আমার ক্ষেত্রে যে অংশটুকু সিলেক্ট করেছি, সে অংশটুকু আসে নি । তার সাথে পাখির ঠোঁট এর আশে পাশের অংশ কপি হয়েছে ।  এইটি হয়েছে,  Feather 20px দেওয়ার ফলে ঠোঁট এর আশে পাশে ২০ পিক্সেল কপি করে নিয়েছে । আপনি আপনার মতো করে ফেদার টুল ব্যবহার করতে পারেন ।

ফেস কপি করে অন্য ইমেজে বসানোর নিয়ম

আপনি কোন একটি ছবি থেকে মুখ কপি করে নিয়ে অন্য কোন জায়গায় বসাতে চাচ্ছেন, সেক্ষেত্রে Feather অপশন হতে পারে আপনার জন্য সহায়ক । আপনি উপরের নিয়ম অনুসারে ফেস বা কোন একটি অংশ কপি করে অন্য জায়গায় বসাতে পারেন । আপনার সুবিধার্থে নিচের অংশে দেখানো হলো । ধরুন আমরা নিচের ছবিটির মুখটি কোথাও বসাবো ।

Select Image Face

Select Image Face

 

ফটোশপে ইমেজ ওপেন করে ছবির যে অংশ কপি করবেন সেই অংশটুকু Photoshop টুলবক্স থেকে ল্যাসো টুলের সাহায়য্যে সিলেকশন করে নিন । ঠিক উপরের ছবির মতো ।  এবার সিলেক্ট করা অংশ Ctrl + C কি প্রেস করে কপি করে নিন ।+

এবার আমাদের আর একটি ছবি দরকার যেটিতে আমরা কপি করা মুখের অংশটি বসাবো  । ধরুন  নিচের ছবিতে বসাবো, মানে ছবিটি মাঝে যে বৃত্তটি আছে, সেখানে বসাবো ।  ইমেজ লিংক

New Image with round shape

New Image with round shape

তো উপরের ছবিটি ফটোশপে ওপেন করে নিয়ে আগের কপি করা  অংশটি Ctrl + V প্রেস করে Paste করুন ।  এবার টুলবার থেকে মুভ টুল সিলেক্ট করে  সদ্য বসানো লেয়ারটি সরিয়ে প্রয়োজনে ফ্রি ট্রান্সফর্ম ব্যবহার করে ছোট বা বড় করে বসিয়ে নিন বৃত্তের ভতরে ।  ঠিক নিচেল ছবির মতো করে 🙂

Face Copy Image

Face Copy Image

তো?  হয়ে গেলো বৃত্তের মধ্য নিজের ছবি 🙂 দেরি কেন? নিজের টা করে ফেসবু্ক এ আপ করে দিন 🙂

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!