ফেসবুক এর ইমেইল আইডি কিংবা ফোন নাম্বার কিভাবে পরিবর্তন করবো

জনপ্রিয় সোস্যাল মিডিয়া ফেসবুক এ ব্যবহৃত ফোন নাম্বার এবং ইমেইল আইডি পরিবর্তন আমাদের আজকের আয়োজন । নিরাপত্তার জন্য প্রয়োজন পড়ে মাঝে মধ্যে ফেসবুক এ ব্যবহৃত ফোন নাম্বার কিংবা ইমেইল আইডি পরিবর্তন করার ।  আমরা ফেসবুক এপ এবং ওয়েব ব্রাউজার দুই জায়গাতে ই পরিবর্তন করা দেখিয়েছি ।

চাইলে সহজেই নেভিগেট করতে পারেন নিচের লিংক দিটো থেকে ।

ফেসবুক এপ এ ইমেইল অ্যাকাউন্ট ও ফোন নাম্বার পরিবর্তন করার নিয়ম

ওয়েব ব্রাউজার থেকে ফেসবুক আইডির ইমেইল বা ফোন নাম্বার চেঞ্জ করার নিয়ম

 

ইমেইল অ্যাকাউন্ট ও ফোন নাম্বার পরিবর্তন করার নিয়ম

আপনি আপনার ফেসবুক আইডি থেকে ফোন নাম্বার ও ইমেইল আইডি পরিবর্তন করার জন্য প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন। লগইন করার পর  আপনার সামনে একটি পেজ ওপেন হবে। আমি আমার ক্ষেত্রে এন্ড্রয়েড মোবাইল থেকে Facebook Apps ব্যবহার করে আলোচনা করবো ।

account settings

account settings

উপরের ছবিটিতে দেখুন । উপরের ছবিটিতে লাল মার্ক করা তিনটি আইকন দেখা যাচ্ছে, সেই অংশে ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির নিচের দিকে বেশ কিছু অপশন চলে আসবে। এবার  সেই অপশনগুলো থেকে নিচের দিকে Scroll করে আসলে। Setting & Privacy লেখা মেনু থাকবে, ক্লিক করুন। ক্লিক করার পর উপরের ছবিটির লাল মার্ক করা অংশে মতো Account Settings লেখা অপশন দেখা যাবে, সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে।

click to general

click to general

উপরের ছবিটিতে দেখুন । এবার উপরের ছবিটিতে লাল মার্ক করা General লেখায় ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টপে ।

click to email

click to email

সেখানে উপরের ছবিটির মতো পেজ দেখা যাবে। আপনার ক্ষেত্রে ভিন্নও আসতে পারে। এবার আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর ইমেইল অ্যাকাউন্ট না ফোন নাম্বার পরিবর্তন করবেন, সেটিতে উপরের অংশে নির্বাচন করুন। আমার ক্ষেত্রে Email Id পরিবর্তন করবো। ইমেইল আইডি চেঞ্জ করার জন্য উপরের লাল মার্ক করা Email এ ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে।

add email address

add email address

এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা Add Email Address লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ ওপেন হবে।

add email

add email

উপরের ছবিটিতে দেখুন। উপরের ছবিটিতে উপরের অংশে লাল মার্ক করা Add an additional email address লেখা ঘরে আপনি যে জিমেইল আইডি ব্যবহার করবেন, সেই জিমেইল আইডিটি বসিয়ে দিন ।জিমেইল এড্রেস বসানোর পর উপরের ছবিটির নিচের দিকে Facebook password লেখা ঘরে আপনি আপনার রানিং ফেসবুক পাসওয়ার্ড দিন। ফেসবুক পাসওয়ার্ড দেওয়ার পর উপরের নীল কালার করা Add Email লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার জিমেইল অ্যাকাউন্ট এ পাঁচ সংখ্যার ভেরিভেকেশন কোড চলে যাবে, একটু আগে যে জিমেইল অ্যাকাউন্টটি ব্যবহার করা হলো, সেই জিমেইল অ্যাকাউন্টে ।

enter confirmation code

enter confirmation code

উপরের ছবিটিতে দেখুন । এবার আপনি আপনার ইমেইল আইডিটি ওপেন করে, পাঁচ কোডের ভেরিভেকেশন কোডগুলো দেখা যাবে, এরপর সেই ভেরিভেকেশন কোডগুলো উপরের ছবিটিতে লাল মার্ক করা Enter confirmation code লেখা ঘরে বসিয়ে দিন। কোড বসানোর পর উপরের ছবিটির নিচের দিকে Confirm লেখায় ক্লিক করুন।  Confirm লেখায় ক্লিক করার পর আপনার ইমেইল অ্যাকাউন্ট পরিবর্তন হয়ে যাবে।

ফেসবুক অ্যাকাউন্ট থেকে ইমেইল ও ফোন নাম্বার রিমুভ করার নিয়ম

কিন্তু ফেসবুক অ্যাকাউন্টে ইমেইল পরিবর্তন করার পরেও, আগের ইমেইলটি থাকতে পারে, এবার আগের ইমেইল আইডিকে রিমুভ করবার জন্য আবার Account Settings >>General >> Email  এ যাওয়ার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

primary email

primary email

এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা Primary Email লেখা অংশে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে ।

 

chose primary email

chose primary email

উপরের ছবিটিতে দেখুন । উপরের ছবিটিতে দুইটি ইমেইল দেখা যাবে, সেখান থেকে আপনি যে ইমেইল আইডিটি ফেসবুক অ্যাকাউন্ট এ ব্যবহার করবেন, সেটি সিলেক্ট করুন । সিলেক্ট করার পর উপরের ছবিটির লাল মার্ক করা Save লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার নতুন ইমেইলটি সেভ হয়ে যাবে।

 

ওয়েব ব্রাউজার থেকে ফেসবুক আইডির ইমেইল বা ফোন নাম্বার চেঞ্জ করার নিয়ম

web browser থেকে ফেসবুক আইডির ইমেইল বা ফোন নাম্বার চেঞ্জ করার জন্য প্রথমে যেকোন ব্রাউজার থেকে আপনি আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করুন।

click to icon

click to icon

প্রবেশ করার পর এবার সেখান থেকে উপরের ছবিটির ডান পাশে লাল মার্ক করা আইকন এ ক্লিক করুন । ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে । এবার সেখান থেকে লাল মার্ক করা Settings লেখা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে ।

clcik to edit

clcik to edit

এবার সেখান থেকে উপরের ছবিটির বাম পাশে লাল মার্ক করা Genral লেখা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর উপরের ছবিটির ডান পাশের মতো পেজ চলে আসবে । এরপর আপনি আপনার ইমেইল বা ফোন নাম্বার পরিবর্তন করার জন্য Contact অপশনের ডান পাশে লাল মার্ক করা Edit লেখা অপশন আছে, সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টপে এ ।

add another email address or mobile number

add another email address or mobile number

সেখানে উপরের ছবিটির মত অপশন দেখা যাবে, এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা add another email address or mobile number লেখা অপশনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবিটির মতো অপশন দেখা যাবে ।

add another email address

add another email address

এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা অংশে New Email এর ঘরে নতুন ইমেইল আইডি বসে দিন কিংবা  Add your phone number লেখায় ক্লিক করে ফোন নাম্বারও পরিবর্তন করে পারেন। ইমেইল আইডি বসানো হয়ে গেলে, উপরের ছবিটির নীল কালার Add লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ চলে আসবে ।

click to submit

click to submit

এবার উপরের password এর ঘরে আপনি আপনার ফেসবুক এর পাসওয়ার্ড বসিয়ে দিন । ফেসবুক পাসওয়ার্ড বসানো হয়ে গেলে উপরের লাল মার্ক করা Submit লেখা বাটনে ক্লিক করুন । Submit বাটনে ক্লিক করার পর আমরা একটু আগে যে ইমেইলটি ব্যবহার করলাম, সেই ইমেইল এ পাঁচ কোডের ভেরিভেকেশন নাম্বার চলে যাবে।

click to confirm

click to confirm

এরপর আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টটি ওপেন করুন। এরপর সেখান থেকে পাঁচ কোডের ভেরিভেকেশন নাম্বার গুলো কপি করে উপরের লাল মার্ক করা Confirm লেখা অংশে ক্লিক করন । ক্লিক করার পর নিচের ছবিটির মতো ট্যাব চলে আসবে ।

confirm your email address

confirm your email address

এবার সেই ভেরিভেকেশন কোড গুলি উপরের ছবিটির Code লেখা ঘরে বসিয়ে দিন । বসানোর পর উপরের ছবিটির লাল মার্ক করা OK লেখা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর আপনার ফেসবুক অ্যাকাউন্টে জিমেইল আইডি অ্যাড হয়ে যাবে ।

জিমেইল আইডি বা ফোন নাম্বার রিমুভ

ফেসবুক অ্যাকাউন্ট এ জিমেইল আইডি পরিবর্তন করার পর বাই ডিফল্ডভাবে আগের জিমেইল আইডি বা ফোন নাম্বার থাকতে পারে ।

remove gmail id

remove gmail id

এবার আগের জিমেইল আইডিকে Remove করার জন্য যে জিমেইল আইডিটি ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করবেন, সেটি সিলেক্ট করুন । সিলেক্ট করার পর উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা Save Changes লেখা অপশন দেখা যাবে,  ক্লিক করুন । ক্লিক করার পর আপনার আগের ইমেইলটি চেঞ্জ হয়ে যাবে ।

Related Post

স্কাইপ ভিডিও কল রেকড করার নিয়ম... সাধারণত স্কইপি অ্যাকাউন্ট এ ভিডিও কল ও অডিও কল রেকড করা যায় না ।  তবে Skype অ্যাকাউন্ট ভিডিও কল বা অডিও কল রেকড করবার জন্য আলাদা ভাবে একটি সফটওয়্যার ব...
ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করবো কিভাবে... অনেক সময় আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কেউ জেনে যায় কিংবা পাসওয়ার্ড হ্যাক হয়ে যায়। সে কারনে আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন হয়ে ...
ফেসবুক থেকে ছবি সেভ কিভাবে করবো... ফেসবুক অতি পরিচিত একটি নাম। ফেসবুকে প্রতিনিয়ত নতুন নতুন ছবি ভিডিও ইত্যাদি আপলোড হয়। ধরুন ফেসবুক চালার সময় আপনার একটি ছবি পছন্দ হয়েছে। এখন আপনি ছবিটি আ...
এক ক্লিকে সব ডিভাইস থেকে ফেসবুক আইডি কিভাবে লগ আউট... আমরা মাঝে মধ্যে আমাদের ফেসবুক আইডি একাধিক ডিভাইসে লগইন করে থাকি কিংবা করি।  আমরা অনেক সময় ফেসবুক আইডি কোন সাইবারক্যাফে বা বন্ধুর ডিভাইসে লগইন করি।  মা...
কিভাবে Facebook Apps এর AutoPlay Video বন্ধ করবো ?... ইদানিং Facebook Apps এও শুরু হয়েছে AutoPlay Video যা  মোবাইল ডাটা ব্যবহার কারিদের কাছে খুবই বিরক্তির কারন, কারন এতে প্রচুর ডাটা নষ্ট হয় । এর আগেও আমরা...
কিভাবে Facebook এ শিডিউল পোস্ট দিবো... আজকে আমরা শিখবো কিভাবে Facebook এ শিডিউল পোস্ট দেওয়া যায়। আমরা অনেকেই আছি যারা প্রতিনিয়ত ফেসবুক ইউজ করি কিংবা করে থাকি এবং বিভিন্ন ধরনের পোস্ট, পিকচার...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!