ফেসবুক 2 step verification কিভাবে এবং কেন করবো

আমরা কম বেশি সবাই জানি ফেসবুক সামজি যোগাযোগের মাধ্যম যা আমরা অনেকেই ইউজ করি কিন্তু ফেসবুক অ্যাকাউন্টটিকে নিরাপদে রাখিনা বা রাখতে পারিনা। এর কারনে আমাদের অ্যাকাউন্ট ব্লক কিংবা নষ্ট হয়ে যায় কিংবা ফেসবুক হ্যাক ও হয়ে যায় অনেক সময় । আর আমাদের অনেক ধরনের সমস্যায় পড়তে হয়। আমরা যদি ফেসবুক  2 step verification করে রাখি তাহলে এই ধরনের সমস্যায় পড়ার সম্ভাবনা একেবারেই কম ।

ফেসবুক 2 step verification কেন করবো

2 step verification একটি অ্যাকাউন্টের জন্য অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা। অন্য কেউ চাইলেও আপনার পাসওয়ার্ড ইউজ করে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেনা। আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যদি নতুন কোন ডিভাইসে লগইন করতে চান সে ক্ষেত্রে পাসওয়ার্ড দেওয়ার পরেও একটি পিন নাম্বার চাইবে যা আপনার মোবাইল এ পাঠিয়ে দেবে। আপনি পিন ব্যতিত আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন না। এখন বলাই যায় আপনার অ্যাকাউন্টটি আগের চেয়ে নিরাপদ।  এবার দেখে নেওয়া যাক কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট 2 step verification করবো।

প্রথমে যেকোন ওয়েব ব্রাউজার দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করুন।  এরপর নিচের ছবিটি অনুসরণ করুন।

উপেরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। ছবিটির উপরের অংশে ডান পাশে লাল মার্ক করা একটি আইকন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচে কিছু অপশন দেখা যাবে, সেখানে ডানপাশে  Settings নামে একটি অপশন আছে। এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করা হয়ে গেলে আপনার সামনে নতুন একটি পেজ খুলে যাবে। এরপর নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে লাল মার্ক করা বক্সে Security লেখা একটি অপশন আছে, সেই অপশনে ক্লিক করুন। ক্লিক করলে আপনাকে একটি নতুন পেজ এ নিয়ে যাবে এবং সেখানে আপনি কিছু ফিচার দেখতে পাবেন। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালো করে দেখুন সেখানে লাল মার্ক করা Login Approvals অপশন দেওয়া আছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি পরে অপশনে চলে যাবেন। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন।  সেখানে Text message(SMS) এর ডান পাশে লাল মার্ক করা Add Phone number লেখা অপশন দেখা যাচ্ছে , সেখানে ক্লিক করুন। Add Phone number এ ক্লিক করলে একটি ডাইলগ বক্স ওপেন হবে। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে লক্ষ করুন। প্রথমে দেওয়া আছে Country Code আপনি যে দেশের নাগরিক সে দেশের নাম সিলেক্ট করুন।সিলেক্ট করার পর নিচের লাল মার্ক করা বক্সে Enter your number লেখা আছে। সেখানে আপনি আপনার ফোন নাম্বার দিন। ফোন নাম্বার দেওয়ার পর নিচে Continue বাটনে ক্লিক করুন। Continue  এ ক্লিক করলে আপনার ফোন নাম্বারে ছয় ডিজিটের ভেরিভেকেশন কোড নাম্বারের একটি ম্যাসেজ আসবে এবংভেরিভেকেশন কোড নাম্বার বসানোর জন্য একটি ডাইলগ বক্স ওপেন হবে যা দেখতে নিচের ছবির মতো। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে লক্ষ করুন। আপনার ফোন নাম্বারে যে ছয় ডিজিটের ভেরিভেকেশন কোড নাম্বার গুলি আছে। সে নাম্বার গুলোকে ছবিটের লাল মার্ক করা Enter Confirmation code লেখা বক্সে বসে দিন। এরপর নিচের Confirm বাটনে ক্লিক করুন। আপনার টু স্টেপ ভেরিভেকেশন কোড চালু হয়ে যাবে।

এরপর থেকে যখনই আপনি কোন নতুন ডিভাইস বা ওয়েব ব্রাউজর দিয়ে লগইন করবেন ফেসবুক এ, সে আপনার মোবাইলে একটি কোড পাঠিয়ে দেবে ।

Related Post

এন্ড্রয়েড ফোন থেকে ফেসবুক মেসেঞ্জার লগ আউট করার নি... Facebook Messenger, সময়ের জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সার্ভিচ গুলোর মধ্যে একটি যেটি অনেকেই ফোনে একটি এপ এর মাধ্যমে ও ব্যবহার করি । ফোনের মেসেন্জার এপ টি সম...
কিভাবে Facebook Apps এর AutoPlay Video বন্ধ করবো ?... ইদানিং Facebook Apps এও শুরু হয়েছে AutoPlay Video যা  মোবাইল ডাটা ব্যবহার কারিদের কাছে খুবই বিরক্তির কারন, কারন এতে প্রচুর ডাটা নষ্ট হয় । এর আগেও আমরা...
Messenger এ একাধিক ফেসবুক আইডি লগইন করার নিয়ম... কারো কারো হয়তো একাধিক ফেসবুক আইডি থাকতে পারে । তো সবগুলোর জন্য আলাদা  আলাদা  ফেসবুক ম্যাসেন্জার ব্যবহার করাটাও ! 😀 , আজ আমরা নিয়ে এসেছি কিভাবে Messen...
ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করবো কিভাবে... অনেক সময় আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কেউ জেনে যায় কিংবা পাসওয়ার্ড হ্যাক হয়ে যায়। সে কারনে আমাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন হয়ে ...
এক ক্লিকে সব ডিভাইস থেকে ফেসবুক আইডি কিভাবে লগ আউট... আমরা মাঝে মধ্যে আমাদের ফেসবুক আইডি একাধিক ডিভাইসে লগইন করে থাকি কিংবা করি।  আমরা অনেক সময় ফেসবুক আইডি কোন সাইবারক্যাফে বা বন্ধুর ডিভাইসে লগইন করি।  মা...
জিমেইল আইডি 2 step verification কিভাবে করবো... জিমেইল আইডি বা গুগল আইডি একটি গুরুত্বপূর্ণ আইডি। আমরা অনেকেই জিমেইল আইডি শুধু খুলে রেখে দেই কিন্তু সেটাকে সুরক্ষিত রাখিনা। সুরক্ষিত না রাখার কারণে আমা...

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!