বার্ন টুলের ব্যবহার – Burn Tool – Photoshop 39

বার্ন টুল ব্যবহার করে ছবির নিদ্রিষ্ট কোন অংশের আলোকিত অংশ ড্র্যাগ করে অন্ধকারে পরিনত করা যায় । এটা ডজ টুলের বিপরিত কাজ করে । ধরা যাক, ডজ টুল ব্যবহার করে আপনি অন্ধকার ছবিকে আলোকিত করেছেন । এবার আপনি আলোকিত ছবিকে অন্ধকারে আবার পরিণত করবেন । সেটি করার জন্য আপনি ফটোশপ থেকে Burn Tool ইউজ করতে পারেন । ত চলুন নিচের অংশে ধাপে ধাপে বার্ন টুলের ব্যবহার দেখে নেই ।

পুরো ছবি অন্ধকার কিংবা উজ্জল করার জন্য Curve এর ব্যবহার করা হয় যা নিয়ে পরে আলোচনা করবো । এখন আলোচনা করছি ছবির নিদ্রিষ্ট কোন অংশের উজ্জলতা কমানো  নিয়ে । তো শুরু করা যাক বার্ন টুলের ব্যবহার ।

Burn Tool বার্ন টুল – বার্ন টুলের ব্যবহার :

ফটোশপে বার্ন টুল ব্যবহার করবার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে ফটোশপ প্রোগ্রাম রান করে নিন ।

 

Select Brun Tool

Select Burn Tool

ফটোশপ প্রোগ্রাম রান হয়ে গেলে, ফটোশপ টুলবক্স থেকে উপরের ছবির লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । রাইট বাটনে ক্লিক করার পর সেখানে Burn Tool লেখা টুল ওপেন হবে । এবার সেটিতে ক্লিক করে Burn Tool নির্বাচন করে নিন ।

এরপর ফটোশপে নতুন একটি ছবি ওপেন করুন ।  অর্থাৎ আপনি যে ছবি আলোকিত থেকে অন্ধকার ছবিতে পরিনত করবেন । আমি আমার ক্ষেত্রে ডজ টুল ব্যবহার করে যে ছবি আলোকিত করেছি, সেটি ব্যবহার করে আলোচনা করছি ।

Cobi Open

new image open

উপরের ছবিতে দেখুন । ছবিটি উজ্জল এবং সুন্দর দেখা যাচ্ছে । এবার আমরা ফটোশপ থেকে বার্ন টুল ব্যবহার করে উপরের ছবির আলোকিত অংশকে অন্ধকারে পরিণত করবো ।

সেটি করবার জন্য বার্ন টুল নির্বাচন থাকা অবস্থায় উপরের ছবির যে অংশ কালো করবেন, সেই অংশে মাউস পয়েন্টারের সাহায্যে ড্রগ করতে থাকুন । দেখবেন, ছবির মুখমণ্ডল কালো দেখা যাবে । ঠিক নিচের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে ।

Drak Image

Dark Image

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবির মুখোমন্ডল বার্ন টুল ব্যবহার করে কালো করে নেওয়া হয়েছে । আপনি আপনার মতো করে Burn Tool  ইউজ করতে পারেন ।

ফটোশপে বার্ন টুল ব্যবহার করবার সময় মাউস পয়েন্টারের সাইজ ছোট বড় করার প্রয়োজন পড়লে । কিবোর্ড থেকে [ অথবা ] চাপুন ।

বার্ন টুল ব্যবহার করে উজ্জল মুখ থেকে ভুতুড়ে চোখ মুখ

ধরুন আমরা একটি উজ্জল মুখ থেকে তার চোখ ও মুখের রং বদলিয়ে ভুতুড়ে রুপ দিবো । তো আমি ধরে নিলাম যে নিচের ছবিটা নিয়ে কাজ করবো ।

a nice woman face that we will edit with burn tool

a nice woman face that we will edit with burn tool

ছবিটি ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে । যাইহোক উপরের ছবিটি ফটোশপে ওপেন করে নিন এবং Ctrl + J চাপনু ছবির লেয়ার টি সিলেক্ট থাকা অবস্থায় । দেখবেন যে নতুন আর একটি লেয়ার হয়েছে এবং সেটি আগের লেয়ার এর ডুপ্লিকেট কপি । তো এবার বার্ন টুল সিলেক্ট করে নিন ।

এরপর ছবিটির মুখের উপর চারিদিকে ক্লিক করতে থাকুন । দেখবেন যে একটু কালচে হয়ে গেছে । চোখ ও চোখেন নিচে একটু বেশি ক্লিক করে নিন । দেখবেন যে ছবিটা নিচের মতো হয়ে গেছে ।

after editing new look

after editing new look in Photoshop

চাইলে ঠোট ও তার আশেপাশেও ঘুরিয়ে নিতে পারেন বার্ন টুলটি ।

Related Post

ফটোশপ শর্টকাট কি – Photoshop 62... কাজের গতিকে দ্রততম করবার জন্য কিবোর্ড শর্টকাট ব্যবহারের বিকল্প নেই ।  তাই আজকের আলোচনায় আমরা দেখবো, অ্যাডোবি ফটোশপে বহুল ব্যবহৃত কিবোর্ড শর্ট কাট সম্প...
ক্লোন স্ট্যাম্প টুল এর ব্যবহার – Clone Stamp... ক্লোন স্ট্যাম্প টুল এর নাম দেখেই বোঝা যচ্ছে  যে কোন কিছু ক্লোন করার জন্য ব্যবহার করা হয়ে থাকে ক্লোন স্ট্যাম্প টুল । ধরে নিলাম, আপনার একটি ছবির মধ্যে দ...
Curves এর ব্যবহার – Image Menu – Photo... অনেক সময় ছবির কালার কিছুটা পরিবর্তন করার প্রয়োজন পড়ে কিংবা উজ্জলতার পরিবর্তন । হাঁ আমরা এই কাজ করতে পারি ফটোশপে Curves অপশন ব্যবহার করে । চলুন তাহলে ন...
পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম ... আমরা আগের পোস্টে আলোচনা করেছি, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি বানানো যায় । আর আজকের আলোচনায় দেখাবো, পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন কিভাবে করা য...
রঙ্গিন ছবি সাদা কালো করবো কিভাবে – Photoshop... অনেকেই দেখি, সাদা কালো ছবি ফেসবুকে আপলোড দিয়ে থাকেন । ফটোশপেও রঙ্গিন ছবি সাদা কালো  করা যায় খুব সহজেই ।   আজকের আলোচনায় আমরা দেখবো ফটোশপে কিভাবে একটি ...
স্লাইস টুলের ব্যবহার- Slice Tool – Photoshop... স্লাইস টুল ব্যবহার করে সোর্স ইমেজেকে খন্ড খন্ড করে আলাদা অংশ হিসাবে ইউজ করা যায় । স্লাইস করা ইমেজকে ওয়েবপেজ হিসাবে সেভ করলে, প্রত্যেকটি স্লাইস আলাদা F...

You may also like...

2 Responses

  1. Avatar Rakib emon says:

    ফটোশপের পোস্টগুলো অসাধারন , নিয়মিত আপনাদের সাইটে ভিজিট করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!