দুতরফা দাখিলা পদ্ধতির সুবিধা কি কি?

প্রশ্ন উত্তরCategory: ব্যাংকিংদুতরফা দাখিলা পদ্ধতির সুবিধা কি কি?
Abdullah Al Faroque Staff asked 7 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 7 months ago

দু তরফা দাখিলা কি

দুতরফা দাখিলা হিসাব পদ্ধতি হলো একটি পরিপূর্ণ, বিজ্ঞানসম্মত, স্বয়ংসম্পূর্ণ এবং নির্ভরযোগ্য একটি পদ্ধতি। দু তরফা দাখিলা পদ্ধতির বিভিন্ন ধরনের ‍সুবিধা রয়েছে। বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানে এ হিসাব পদ্ধতি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। নিম্নে এর সুবিধাসমূহ নিম্নরুপঃ


দুতরফা দাখিলা পদ্ধতির সুবিধা

  1. প্রতিটি লেনদেনের ক্ষেত্রে ডেবিট এবং ক্রেডিট বিচার বিশ্লেষণ করে সমান সমান টাকায় লিপিবদ্ধ করা যায় বলে যে কোন লেনদের পূর্ণাঙ্গ হিসাব সম্পর্কে জানা যায়।
  2. প্রত্যেকটি লেনদেনের ডেবিট পক্ষের অপরদিকে সমান সমান অঙ্কের ক্রেডিট দাখিলা  লিপিবদ্ধ করতে হয়। ফলে কোন নির্দিষ্ট তারিখে রেওয়ামিল তৈরি করে গাণিতিক হিসাবের নির্ভুলতা পর্যবেক্ষণ করা যায়।
  3. দুতরফা দাখিলা পদ্ধতির মাধ্যমে ব্যবসায়িক মুনাফা জাতীয় আয় ও ব্যয়ের পূর্ণ ও সঠিক হিসাব সংরক্ষণ করা হয় বলে পরবর্তী সময়ে বিশদ আয় বিবরণী তৈরি করে ব্যবসায়ের নিট মুনাফা অথবা নিট লোকসান নির্ণয় করা যায়।
  4. দুতরফা দাখিলা পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করলে অতি সহজেই ভুল সংশোধন, জালিয়াতি নিরুপণ এবং তা প্রতিরোধের ব্যবস্থা করা যায়।
  5. এ পদ্ধতিতে হিসাব সংরক্ষণের ফলে ব্যবসায়িক কর্তৃপক্ষ যে কোন মুহুর্তে তার মোট পাওনা ও দেনার পরিমাণ চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের করতে পারবেন।
  6. এ পদ্ধতির ভিত্তিতে আয়কর, ভ্যাট, আমদানি শুল্ক ও রপ্তানি শুল্ক প্রভৃতি কর কর্তৃপক্ষের নিকট গ্রহণযোগ্য হয়।
  7. এ পদ্ধতিতে অযাচিত ব্যয় অতি সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।
  8. এ পদ্ধতিতে প্রতিটি লেনদেনকে বিজ্ঞানভিত্তিক উপায়ে ডেবিট-ক্রেডিট বিচার বিশ্লেষণ করে লিপিবদ্ধ করা হয়। এ কারণে বড় কিংবা ছোট সকল ব্যবসায়িক প্রতিষ্ঠানেই এই  পদ্ধতি ব্যবহার করা যেতে  পারে।
  9. দুতরফা দাখিলা পদ্ধতি একটি বিজ্ঞানভিত্তিক, নির্ভুল, পরিপূর্ণ এবং  নির্ভরযোগ্য পদ্ধতি বিধায় সমগ্র বিশ্বে এটি একটি সর্বজনস্বীকৃত পদ্ধতি হিসেবে গ্রহণযোগ্যতা লাভ করেছে।

Your Answer

16 + 8 =

error: Content is protected !!