উইন্ডোজ ১০ ব্যাকআপ এর নিয়ম

আজকে আমরা আলোচনা করবো, কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পুরো সিস্টেম ইমেজ ব্যাকআপ রাখবো । সিস্টেম ইমেজ ব্যাকআপ বলতে বুঝাচ্ছে, সি ড্রাইভ, ডকুমেন্ট ও যাবতীয় প্রয়োজনীয় প্রোগ্রামগুলো সহ অর্থাৎ আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম যে অবস্থায় ছিলো, তার একটি ফুল ব্যাকআপ রাখবো, যাতে করে আমরা পরবর্তীতে সিস্টেম Restore করে উইন্ডোজ এর আগের অবস্থায় যেতে পারি । তো চলুন দেখে নেই কিভাবে উইন্ডোজ ১০ ব্যাকআপ করা যায় ।

অনেক সময় ভাইরাস জনিত কারণে কিংবা অন্যান কারণ বসত উইন্ডোজ অপারেটিং সিস্টেম যদি ক্র্যাস করে বা নষ্ট হয় । তাহলে আবার নতুন করে ইন্সটল দেওয়া, প্রয়োজনীয় সফটওয়্যারগুলো অ্যাক্টিভ করা ও সেগুলোকে আপডেট করা বেশ সময় সাপেক্ষ এবং ঝামেলার বিষয় । এক্ষেত্রে যদি আমাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাকআপ থাকে, সেই উইন্ডোজ ব্যাকআপ কে পূনরায় রিস্টোর করি, তাহলে আমরা আগের সেই পূরণ সিস্টেমকে ফিরে পাবো এবং অনেকগুলো সময় বেচে যাবে । এক কথায় আপনার পিসিতে ইন্সটল থাকা যাবতীয় প্রোগ্রাম সহ উইন্ডোজ অপারেটিং সিস্টেম কে পাবো । চলুন স্টেপ বা স্টেপ নিচের অংশে দেখে নেই, কিভাবে Windows Operating System Backup নিতে হয় । আমার ক্ষেত্রে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম কিভাবে ব্যাকআপ নিতে হয় তা আলোচনা করবো ।

উইন্ডোজ ১০ ব্যাকআপ এর ভিডিও টিউটোরিয়াল – Windows 10 Full Backup

উইন্ডোজ ব্যাকআপ (Windows Backup)

Windows Backup রাখার জন্য আপনার ডেস্কটপ থেকে স্টার্ট মেনুতে ক্লিক করুন ।

Backup Settings

Start মেনুতে ক্লিক করার পর সার্চ বারে Backup লিখুন । লিখার পর উপরের ছবির লাল দাগ করা অংশে মতো, Backup Settings অপশন আসবে, সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব ওপেন হবে ।

Go to Backup and Restore (Windows 7)

উপরের ইমেজে দেখুন । আমরা উইন্ডোজ ব্যাকআপ রাখবার জন্য উপরের লাল দাগ করা Go to Backup and Restore (Windows 7) লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।


Set Up Backup

উপরের ছবিতে দেখুন । আপনার উইন্ডোজ যদি ব্যাকআপ না থাকে তাহলে উপরের ছবির ডান পাশের মতো লাল দাগ করা Set Up Backup লেখা থাকবে । এবার উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাকআপ রাখার জন্য Set Up Backup লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের মতো ট্যাব ওপেন হবে ।

Starting Windows Backup

সেই ট্যাবে Starting Windows Backup লেখা বের হবে । অর্থাৎ আপনার ব্যাকআপ প্রক্রিয়া শুরু হবে, সেক্ষেত্রে একটু সময় লাগবে । এরপর নিচের ছবির মতো ট্যাব ওপেন হবে ।

Next

এবার আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম কোন ড্রাইভে ব্যাকআপ রাখবেন অথবা আপনি এক্সটারনাল হার্ডডিস্ক ও উইন্ডোজ ব্যাকআপ রাখতে পারবেন । উইন্ডোজ ব্যাকআপ নিবার জন্য আমি আমার ক্ষেত্রে New Volume ( F ) ড্রাইভ সিলেক্ট করেছি, ড্রাইভ এর স্পেস ৮০ জিবি ।

New Volume ( F ) ড্রাইভ সিলেক্ট করে Next লেখা বাটনে ক্লিক করেছি। ক্লিক করার পর নিচের মতো ট্যাব চলে আসবে ।

Select Backup

উপরের ছবিতে দেখুন । সেখানে দুইটি মেনু দেখা যাচ্ছে । উইন্ডোজ নিজে থেকে যেটি ব্যাকআপ নিবে সেটিও ঠিক আছে আবার আপনি যদি Choose করে দেন সেটিও হবে । টিক দেবার পর Next লিখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো ট্যাব বের হবে ।

Backup

এবার আপনি কি কি ব্যাকআপ রাখবেন, তা উপরের লাল দাগ করা অংশ থেকে সিলেক্ট করুন । যেহুত আমি উইন্ডোজ ব্যাকআপ রাখবো তাই Local Disk (C) সিলেক্ট করে Next লিখা বাটনে ক্লিক করুন । Next এ ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Save Settings and run Backup

উপরের ছবিতে দেখুন। এখন উইন্ডোজ ব্যাকআপ রাখার জন্য Save Settings and run backup লেখাতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের মতো ট্যাব বের হবে ।

Backup in Progress

উপরের ছবিতে দেখুন । উইন্ডোজ Backup in progress শুরু হয়েছে । উইন্ডোজ ব্যাকআপ নিবার জন্য এখানে বেশ কিছুটা সময় নিবে । Windows 10 Full Backup নেওয়ার পর নিচের ছবির মতো ট্যাব আসবে ।

Back up or restore your files

উপরের ছবিতে দেখুন । আমি যে ড্রাইভ সিলেক্ট করেছি, সেই ড্রাইভে উইন্ডোজ ব্যাকআপ নিয়েছে । সেখানে আবারও Backup Now দেখাবে বা বেশ কিছু অপশন বের হবে । আর একটি বিষয় উইন্ডোজটি শিডিউল করা আছে, প্রতি Every Sunday (রবিবার) উইন্ডোজ ব্যাকআপ নিবে ।

উইন্ডোজ ব্যকআপ নেয়া হয়ে গেলে দেখে নিতে পারেন উইন্ডোজ ব্যাকআপ থেকে রিস্টোর

Related Post

ড্রাইভ লক করা যায় কিভাবে... নিরাপত্তার খাতিরে আমরা অনেকেই চাই ফাইল বা ফোল্ডার লক করে রাখতে । আর আজ আলোচনা করবো পুরো ড্রাইভ লক করে রাখা যায় কিভাবে । Windows এর নিজের ই একটি সফটওয়া...
পোর্টেবল হার্ডডিস্ক বানাবো কিভাবে... ধরুণ, আপনার একটি নষ্ট ল্যাপটপ রয়েছে আর একটি ভালো ল্যাপটপ । এখন নষ্ট ল্যাপটপ এর হার্ডডিস্ক অন্য একটি ল্যাপটপে ব্যবহার করবেন, অর্থাৎ পোর্টেবল হার্ডডিস্...
Recycle Bin থেকে ডিলেট হওয়া ফাইল উদ্ধার করবো কিভাব... মাঝে মধ্যে আমরা অনেকেই ভুল বসত কম্পিউটার থেকে ভিডিও গান, ইমেজ কিংবা যেকোন ধরনের প্রয়োজনীয় ফাইল ডিলেট করে ফেলি এবং ফাইলগুলো Recycle Bin থেকেও ডিলেট করে...
উইন্ডোজ ১০ এ মাল্টিপল ডেক্সটপ ব্যবহার... কাজের সুবিধার্থে আমরা একাধিক উইনডো ওপনে করে কাজ করি । মাঝে মাঝে সেখানেও দেখা যায় অনেক কিছু ওপেন হয়ে আছে এবং মেনেজ করতে বেশ সমস্যা হয় । তো  কেমন হতো যে...
ভাইরাস দ্বারা লুকানো ফাইল উদ্ধার করবো কিভাবে... অনেকের ই পেন ড্রাইভ এর ভাইরাস মারার পর অনেক ফাইল হারিয়ে যায় । দেখা যায় পেন ডাইভ অনেক খানি জায়গা ধরে লেখেছে কিন্তু সেই ফাইলগুলো নেই । সেই ফাইলগুলো আসলে...
কম্পিউটার হার্ডডিস্ক এ Partition দিয়ে ড্রাইভ বাড়াব... আমার হার্ডডিস্ককে তিনটি ড্রাইভ আছে C ড্রাইভ,  D ড্রাইভ,  E ড্রাইভ । আমি যদি হার্ডডিস্ক  এ আরও একটি ড্রাইভ বাড়াতে চাই, তাহলে এই ড্রাইভটি হার্ডডিস্ককে ক...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!