কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার – Color Replacement Tool- Photoshop 25

কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার করে কোন নির্বাচিত কালারকে নতুন একটি কালার দ্বারা পরিবর্তন করা যায় । যেমন ধরুন, আপনার কোন একটি ইমেজের কালার পছন্দ নয় । এখন আপনি চাচ্ছেন, সেই ইমেজের কালার পরিবর্তন করে, অন্য একটি কালার ব্যবহার করতে, কিন্তু কিভাবে সেই ইমেজের কালার পরিবর্তন করবো ? হাঁ আমরা ইমেজের কালার পরিবর্তন করে পারি যা আমাদের এ পর্যায়ের আলোচনার বিষয়।

ফটোশপ থেকে কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করে যেকোন ইমেজের কালার চেঞ্জ করে নিতে পারি । ত চলুন নিচের অংশে দেখে নেই, কিভাবে Color Replacement Tool ব্যবহার করে ফটোশপের কালার পরিবর্তন করা যায় ।

আমরা ধারাবাহিক ভাবে এর আগের আলোচনায় দেখিয়েছি, পেন্সিল টুলের ব্যবহার , আজকে তারই আলোকে আমরা আলোচনা করবো, ফটোশপে কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার নিয়ে।

কালার রিপ্লেসমেন্ট টুল (Color Replacement Tool):

কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করবার জন্য আপনি আপনার ডিভাইস থেকে ফটোশপ প্রোগ্রাম ওপেন করুন ।

Select Color Replacement Tool

Select Color Replacement Tool

উপরের ছবিতে দেখুন । ফটোশপ প্রোগাম ওপেন করার পর ফটোশপ টুলবক্স থেকে উপরের লাল মার্ক করা আইকনে উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর color replacement tool লেখা আছে, সেটিতে ক্লিক করে টুলটি সিলেক্ট করুন ।

কালার নির্বাচনঃ

এবার কালার রিপ্লেসমেন্ট টুলে কি ধরনের কালার ব্যবহার করবেন, তা নির্বাচন করুন ।

foreground

foreground

কালার নির্বাচন করার জন্য ফটোশপ এর টুলবক্স থেকে Foreground Color (color wheel or color palette ) এ ক্লিক করে আপনি আপনার পছন্দ মত কালার নির্ধারন করে নিন ।

রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার

কালার রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট করে নেওয়ার পর ফটোশপে Ctrl + O কি প্রেস করে , ফটোশপে একটি ছবি খুলুন যেটিতে একাধিক কালার আছে । আমি আমার ক্ষেত্রে নিচের ছবিটি ব্যবহার করে আলোচনা করবো ।

Blueberry for color replacement in Photoshop

Blueberry for color replacement in Photoshop

উপরের ছবিতে লক্ষ করুন । সেখানে বেশ কিছু ফলের ছবি দেখা যাচ্ছে । এবার ফটোশপ থেকে কালার টুল ব্যবহার করে উপরের কিছু ফলের রঙ পরিবর্তন করবো ।

color replacement

Color replacement in Photoshop

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবিটির লাল মার্ক করা অংশে বেশ কিছু ফল কালার করা হয়েছে । ইমেজের কালার পরিবর্তন করার জন্য কালার রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট অবস্থায় যে ফলের কিংবা ছবির কোন এক অংশের কালার পরিবর্তন করবেন, সেটির বা সেই অংশের উপর মাউস পয়েন্টার ( বর্তমানে কালার রিপ্লেস টুল ) দিয়ে ড্র্যাগ করুন । দেখবেন উপরের ছবির মতো কালার হবে  কিংবা আপনি যেই কালার নির্বাচন করেছিলেন  সেই কালার বসেছে । আপনার ক্ষেত্রে অন্য কালারও ব্যবহার করতে পারেন ।

কালার করার সময় কালার রিপ্লেসমেন্ট টুল পয়েন্টার এর সাইজ বড় কিংবা ছোট করার প্রয়োজন পড়তে পারে ।

পয়েন্টার সাইজ নির্ধারণ

পয়েন্টার সাইজ নির্ধারণ

সাইজ বড় বা ছোট করার জন্য রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট করার পর উপরের ছবির বাম পাশের লাল মার্ক করা আইকনে ক্লিক করুন , এটি আসলে ফটোশপের উপরের দিকে অপশন বারে পাবেন । দেখবেন উপরের ছবির বাম পাশের মতো টুল বক্স দেখা যাবে । সেখান থেকে আপনি আপনার মাউস পয়েন্টার এর জন্য সাইজ নির্ধারণ করে দিতে পারেন ।

আবার ছবির কালার রিপ্লেসমেন্ট করার সময় কালারের পরিমান হালকা না ডিপ ইউজ করবেন তা নির্বাচন করার জন্য উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা Tolerance লেখা অপশন থেকে 100% এর পরিমাণ কম বেশি করুন । এবার ইমেজে কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করলে দেখবেন কালার পরিমাণ একটু কম বা বেশি হচ্ছে ।

Note :  ফটোশপ এ color replacement tool  সিলেক্ট  থাকা অবস্থায় Ctrl চাপার পর ছবির যেকোন জায়গায় ক্লিক করলে সেই জায়গার রং সিলেক্ট হয়ে যায় ।

ছবি ছোট বড়ো করে কালার রিপ্লেসমেন্ট

শুক্ষ ভাবে ছবির রং বদল করার জন্য ছবি ছোট বা বড়ো করে নিয়ে কাজ করলে কাজের শুবিধা হয় । তো সেটা করার জন্য ছবির জুম কম বেশি করা যেতে পারে যা আপনারা Alt কি চেপে ধরে মাউচের চাকা ঘুরালেই করতে পারবেন । আরও একটি পথ আছে, Ctrl + Plus sine ও Ctrl + minus sine.

Related Post

এডোবি ফটোশপ পরিচিতি – Photoshop 01... ফটোশপ কি? ফটোশপ ( Photoshop ) হল জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার নির্মাতা এডোবি সিস্টেমস ইনকর্পোরেট (Adobe Systems Inc) এর একটি শক্তিশালী ইমেজ বা ...
ফটোশপ লেয়ার কি – লেয়ার পরিচিতি – Photo... ফটোশপ লেয়ার কি ফটোশপে কাজের সুবিধার্থে বিভিন্ন ইমেজ বা কাজকে ভিন্ন ভিন্ন লেবেলে নেবার জন্য ফটোশপ লেয়ার ব্যবহার করার প্রয়োজন পড়ে ।  ফটোশপ লেয়ার ব্যবহা...
রুলার টুল ও নোট টুলের ব্যবহার – Ruler Tool &... আজকে আমরা আলোচনা  করবো, ফটোশপে রুলার টুল ও নোট টুলের ব্যবহার নিয়ে । মাপযোগ ঠিকঠাক মতো হওয়াটাও জরুরী 🙂 আর কোন অংশ কি কাজে ব্যবহার করছেন, তার জন্য নোট ...
কালার স্যাম্পলার টুলের ব্যবহার – Photoshop 1... Color Sampler Tool ব্যবহার করে ইমেজের বিভিন্ন অংশের রঙের নিউমেরিক মাত্রা সম্পর্কে জানা যায় । টুলটির নামেই বোঝা যাচ্ছে যে এটি কালারের নমুনা সংগ্রহ করার...
পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম ... আমরা আগের পোস্টে আলোচনা করেছি, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি বানানো যায় । আর আজকের আলোচনায় দেখাবো, পাসপোর্ট ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন কিভাবে করা য...
ফটোশপে আনডু রিডু ও ফটোশপ হিস্টোরি – Photosho... আজকে আমাদের আলোচ্য বিষয়, ফটোশপে কিভাবে আন্ডু, রিডু এবং ফটোশপ হিস্টোরি সম্পর্কে । ফটোশপে মাঝে মাঝে কাজ করবার সময় ভুল বসত ইমেজে বা ডকুমেন্টে অনেক কিছু ক...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!