কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার – Color Replacement Tool- Photoshop 25

কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার করে কোন নির্বাচিত কালারকে নতুন একটি কালার দ্বারা পরিবর্তন করা যায় । যেমন ধরুন, আপনার কোন একটি ইমেজের কালার পছন্দ নয় । এখন আপনি চাচ্ছেন, সেই ইমেজের কালার পরিবর্তন করে, অন্য একটি কালার ব্যবহার করতে, কিন্তু কিভাবে সেই ইমেজের কালার পরিবর্তন করবো ? হাঁ আমরা ইমেজের কালার পরিবর্তন করে পারি যা আমাদের এ পর্যায়ের আলোচনার বিষয়।

ফটোশপ থেকে কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করে যেকোন ইমেজের কালার চেঞ্জ করে নিতে পারি । ত চলুন নিচের অংশে দেখে নেই, কিভাবে Color Replacement Tool ব্যবহার করে ফটোশপের কালার পরিবর্তন করা যায় ।

আমরা ধারাবাহিক ভাবে এর আগের আলোচনায় দেখিয়েছি, পেন্সিল টুলের ব্যবহার , আজকে তারই আলোকে আমরা আলোচনা করবো, ফটোশপে কালার রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার নিয়ে।

কালার রিপ্লেসমেন্ট টুল (Color Replacement Tool):

কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করবার জন্য আপনি আপনার ডিভাইস থেকে ফটোশপ প্রোগ্রাম ওপেন করুন ।

Select Color Replacement Tool

Select Color Replacement Tool

উপরের ছবিতে দেখুন । ফটোশপ প্রোগাম ওপেন করার পর ফটোশপ টুলবক্স থেকে উপরের লাল মার্ক করা আইকনে উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউস থেকে রাইট বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর color replacement tool লেখা আছে, সেটিতে ক্লিক করে টুলটি সিলেক্ট করুন ।

কালার নির্বাচনঃ

এবার কালার রিপ্লেসমেন্ট টুলে কি ধরনের কালার ব্যবহার করবেন, তা নির্বাচন করুন ।

foreground

foreground

কালার নির্বাচন করার জন্য ফটোশপ এর টুলবক্স থেকে Foreground Color (color wheel or color palette ) এ ক্লিক করে আপনি আপনার পছন্দ মত কালার নির্ধারন করে নিন ।

রিপ্লেসমেন্ট টুলের ব্যবহার

কালার রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট করে নেওয়ার পর ফটোশপে Ctrl + O কি প্রেস করে , ফটোশপে একটি ছবি খুলুন যেটিতে একাধিক কালার আছে । আমি আমার ক্ষেত্রে নিচের ছবিটি ব্যবহার করে আলোচনা করবো ।

Blueberry for color replacement in Photoshop

Blueberry for color replacement in Photoshop

উপরের ছবিতে লক্ষ করুন । সেখানে বেশ কিছু ফলের ছবি দেখা যাচ্ছে । এবার ফটোশপ থেকে কালার টুল ব্যবহার করে উপরের কিছু ফলের রঙ পরিবর্তন করবো ।

color replacement

Color replacement in Photoshop

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবিটির লাল মার্ক করা অংশে বেশ কিছু ফল কালার করা হয়েছে । ইমেজের কালার পরিবর্তন করার জন্য কালার রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট অবস্থায় যে ফলের কিংবা ছবির কোন এক অংশের কালার পরিবর্তন করবেন, সেটির বা সেই অংশের উপর মাউস পয়েন্টার ( বর্তমানে কালার রিপ্লেস টুল ) দিয়ে ড্র্যাগ করুন । দেখবেন উপরের ছবির মতো কালার হবে  কিংবা আপনি যেই কালার নির্বাচন করেছিলেন  সেই কালার বসেছে । আপনার ক্ষেত্রে অন্য কালারও ব্যবহার করতে পারেন ।

কালার করার সময় কালার রিপ্লেসমেন্ট টুল পয়েন্টার এর সাইজ বড় কিংবা ছোট করার প্রয়োজন পড়তে পারে ।

পয়েন্টার সাইজ নির্ধারণ

পয়েন্টার সাইজ নির্ধারণ

সাইজ বড় বা ছোট করার জন্য রিপ্লেসমেন্ট টুল সিলেক্ট করার পর উপরের ছবির বাম পাশের লাল মার্ক করা আইকনে ক্লিক করুন , এটি আসলে ফটোশপের উপরের দিকে অপশন বারে পাবেন । দেখবেন উপরের ছবির বাম পাশের মতো টুল বক্স দেখা যাবে । সেখান থেকে আপনি আপনার মাউস পয়েন্টার এর জন্য সাইজ নির্ধারণ করে দিতে পারেন ।

আবার ছবির কালার রিপ্লেসমেন্ট করার সময় কালারের পরিমান হালকা না ডিপ ইউজ করবেন তা নির্বাচন করার জন্য উপরের ছবির ডান পাশে লাল মার্ক করা Tolerance লেখা অপশন থেকে 100% এর পরিমাণ কম বেশি করুন । এবার ইমেজে কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করলে দেখবেন কালার পরিমাণ একটু কম বা বেশি হচ্ছে ।

Note :  ফটোশপ এ color replacement tool  সিলেক্ট  থাকা অবস্থায় Ctrl চাপার পর ছবির যেকোন জায়গায় ক্লিক করলে সেই জায়গার রং সিলেক্ট হয়ে যায় ।

ছবি ছোট বড়ো করে কালার রিপ্লেসমেন্ট

শুক্ষ ভাবে ছবির রং বদল করার জন্য ছবি ছোট বা বড়ো করে নিয়ে কাজ করলে কাজের শুবিধা হয় । তো সেটা করার জন্য ছবির জুম কম বেশি করা যেতে পারে যা আপনারা Alt কি চেপে ধরে মাউচের চাকা ঘুরালেই করতে পারবেন । আরও একটি পথ আছে, Ctrl + Plus sine ও Ctrl + minus sine.

Related Post

ইরেজার টুল এর ব্যবহার – Eraser Tool – ... Erase মানে মুছে ফেলা। আর Eraser মানে যা দিয়ে মুছে ফেলা হয় । ফটোশপ এ বিভিন্য লেয়ার এর অপ্রয়োজনীয় অংশ গুলো মুছে ফেলতে ইরেজার টুল ব্যবহার করা হয় ফটোশপে ।...
ফটোশপ শর্টকাট কি – Photoshop 62... কাজের গতিকে দ্রততম করবার জন্য কিবোর্ড শর্টকাট ব্যবহারের বিকল্প নেই ।  তাই আজকের আলোচনায় আমরা দেখবো, অ্যাডোবি ফটোশপে বহুল ব্যবহৃত কিবোর্ড শর্ট কাট সম্প...
রঙ্গিন ছবি সাদা কালো করবো কিভাবে – Photoshop... অনেকেই দেখি, সাদা কালো ছবি ফেসবুকে আপলোড দিয়ে থাকেন । ফটোশপেও রঙ্গিন ছবি সাদা কালো  করা যায় খুব সহজেই ।   আজকের আলোচনায় আমরা দেখবো ফটোশপে কিভাবে একটি ...
ফোরগ্রাউন্ড ও ব্যাকগ্রাউন্ড কালারের ব্যবহার –... ফোরগ্রাউন্ড কালার এবং ব্যাকগ্রাউন্ড কালার ব্যবহার করে ফটোশপের ক্যানভাসে কিংবা ইমেজে সুন্দর ভাবে কালার করা যায় । যেমন, আপনি কোন একটি ইমেজ বা ডকুমেন্টে ...
মারকিউ টুল ব্যবহার করার নিয়ম – Marquee Tool ... ফটোশপে মারকিউ টুল ব্যবহার করে ইমেজের চতুর্ভূজাকৃতি বা গোলাকৃতি অংশ সিলেক্ট করা যায় । এটি  ফটোশপ টুলস গ্রুপ এর সিলেকশন টুলস  গ্রুপ এর একটি অংশ । ফটোশপ ...
স্পট হিলিং ব্রাশ টুল এর ব্যবহার- Spot Healing Brus... ধরুন, আপনি একটি ছবি তুললেন আপনার ফোন দিয়ে। আপনার ছবিটি ভালোই উঠেছে, তবে আপনার মুখে থাকা দাগ বা ব্রণ এর কারণে ছবিটি তার সৌন্দর্য হারিয়ে ফেলেছে। তো কিভা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!