রঙ্গিন ছবি সাদা কালো করবো কিভাবে – Photoshop 65

অনেকেই দেখি, সাদা কালো ছবি ফেসবুকে আপলোড দিয়ে থাকেন । ফটোশপেও রঙ্গিন ছবি সাদা কালো  করা যায় খুব সহজেই ।   আজকের আলোচনায় আমরা দেখবো ফটোশপে কিভাবে একটি কালার ইমেজকে সাদা কালো ছবিতে পরিবর্তন করা যায় । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ।


আমরা আগের অংশে ফটোশপ এর বেশ কিছু টুলস এর ব্যবহার নিয়ে আলোচনা করেছি । আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, ফটোশপে কিভাবে Color ছবিকে Black & White ছবি করা যায় ।

রঙ্গিন ছবিকে সাদা কালো করার নিয়ম

রঙ্গিন ছবিকে সাদা কালো ছবিতে পরিনত করবার জন্য আপনি ফটোশপে যেকোন একটি রঙ্গিন ছবি ওপেন করে নিন । অর্থাৎ আপনি যে রঙ্গিন ছবিকে সাদা কালো ছবিতে পরিণত করবেন ।

আমার ক্ষেত্রে নিচের ছবি ব্যবহার করে আলোচনা করেছি ।

Open a color Image

Open a color Image

উপরের ছবিতে দেখুন । উপরের ছবিতে বিভিন্ন  রং এর রঙ্গিন পাতা দেখা যাচ্ছে। এবার আমরা উপরের ছবির রঙ্গিন পাতা গুলোকে  সাদা কালো  পাতায় পরিণত করবো  ।

একটি রঙ্গিন ছবিকে সাদা কালো ছবি করবার জন্য আমরা ফটোশপ থেকে Hue/Saturation অপশন ব্যবহার করবো ।

Select to Hue-Saturation

Select to Hue-Saturation

সেটি ব্যবহার করার জন্য ফটোশপে ছবি ওপেন থাকা অবস্থায় ফটোশপ মেনু থেকে উপরের ছবির লাল দাগ করা Image থেকে Adjustments এর উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে ডান পাশের মতো বেশ কিছু অপশন বের হবে । এবার সেখান থেকে নীল কালার করা Hue/Saturation অপশন নির্বাচন করুন । অথবা কিবোর্ড থেকে Ctrl + U কি প্রেস করুন । দেখবেন নিচের ছবির মতো ডায়ালগ বক্স বের হবে ।

Hue Saturation Option

Hue Saturation Option

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । উপরের ছবিতে লাল দাগ করা Master লেখা দেখা যাচ্ছে,  সেটিতে ক্লিক করুন । ক্লিক করার পর সেখানে Reds, Yellows, Blues এবং Greens সহ বেশ কিছু কালার দেখা যাবে । এবার সেখান থেকে কালার কমেনিকেশন কম বেশি করে ছবির রঙ্গিন কালারকে সাদা কালো ছবিতে পরিবর্তন করা যায় । এর আগে আমরা Hue/Saturation এর ব্যবহার Image Color Editing সম্পর্কে আলোচনা করেছি, বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন ।

উপরের ছবি থেকে Hue, Saturation এবং Lightness অপশন কালার কম করলে নিচের ছবির মতো সাদা কালো ছবি দেখা যাবে ।

White Image

White Image

উপরের ছবিতে দেখুন । আমরা Hue/ Saturation অপশন ব্যবহার করে উপরের ছবির মতো রঙ্গিন ছবিকে সাদা কালো ছবি করেছি । আপনার ক্ষেত্রে অন্যও ভাবেও হতে পারে ।

অথবা আপনি চাইলেও একটি মেয়ে বা ছেলের ছবিকে সাদা কালো ছবিতে পরিবর্তন করতে পারেন উপরের নিয়ম অনুসারে ।

Black & White Photo

Black & White Photo

উপরের নিয়ম অনুসারে উপরের ছবিকে সাদা কালো ছবিতে পরিবর্তন করেছি । আপনি যেকোন ছবিকে খুব সহজে ফটোশপের মাধ্যেমে রঙ্গিন থেকে সাদা কালো ছবিতে পরিবর্তন করতে পারেন ।

You may also like...

3 Responses

  1. আসাদুজ্জামান says:

    Nice

  2. আসাদুজ্জামান says:

    কিভাবে বিভিন্ন ডিজাইন করবো বলেন দয়া করে

    • Md Shariar Sarkar says:

      বিভিন্ন ডিজাইন করতে গেলে ফটোশপ ভালো করে শেখেন শুরু থেকে । আশা করি নিজেই পারবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!