সি প্যানেল ডোমেন রিডাইরেক্ট – cPanel Domain Redirect

ধরে নিলাম, আপনার তিনটি ডোমেইন কেনা আছে, ওই তিনটি ডোমেইন এর যেকোন একটিতে কেউ যদি ভিজিট করে তাহলে আপনার অন্য একটি ওয়েব সাইটে প্রবেশ করবে । অর্থাৎ তিনটির যেকোন একটিতে ডুকতে চাইলে আপনার ওয়েব সাইটে প্রবেশ করবে। যেমন, ওয়েব ব্রাউজারে আমাদের কাক্ষিত ওয়েব সাইটের নাম লিখলে অর্থাৎ ডোমেইন নাম লিখলে অন্য ওয়েব সাইটে শো করে । এই পদ্ধতিকে বলা হয়, ইউআরএল (URL) ফোরয়াডিং কিংবা ডোমেইন রিডাইরেক্ট। চলুন নিচের অংশে আমরা জেনে নেই, রিডাইরেক্ট( Redirect ) সম্পর্কে ।

আমরা আগের পোস্টে আলোচনা করেছি, সিপ্যানেল আইপি ব্লকসি প্যানেল ওয়েব ডিস্ক সম্পর্কে । আজকের আলোচনায় আমরা জানবো সি প্যানেল রিডাইরেক্ট লিংক সম্পর্কে । চলুন নিচের অংশে দেখে নেই ।

সি প্যানেল রিডাইরেক্ট লিংক করার নিয়ম (cPanel Redirect )

সি প্যানেলে রিডাইরেক্ট লিংক করার জন্য প্রথমে সি প্যানেলে প্রবেশ করুন । সি প্যানেলে প্রবেশ করার পর DOMAINS নাম থেকে নিচের লাল দাগ করা Redirect লেখাতে ক্লিক করুন ।

Click to Redirects

Click to Redirects

ঠিক উপরের ছবির মতো ।  Redirects লেখাতে ক্লিক করার পর নিচের ছবির মতো পেজ ওপেন হবে ।

Add Redirect

Add Redirect

উপরের ছবিতে ভালো ভাবে দেখুন । প্রথমে আছে,

Type :  ফিল্ডের ড্রপ ডাউন লিস্ট থেকে আপনার ওয়েব সাইট কিংবা পেজটি Permanent (301) না Temporary (302) ভাবে ওয়েবপেজ বা ওয়েবসাইট লিংক করতে চান সেটি সিলেক্ট করুন । Permanent (301) অপশন সিলেক্ট করলে আপনার পূরনো ওয়েবসাইটের স্থানে নতুন ডোমেইন সিলেক্ট করবে আর Temporary (302) সিলেক্ট করলে আপনার পুরাতুন ওয়েব সাইটটি Index করবে তবে নতুন যে ওয়েব সাইটে রিডাইরেক্ট করবেন সেটি ইন্ডেক্স হবে না । আমার ক্ষেত্রে Temporary (302) অপশন সিলেক্ট করেছি ।

https?://(WWW.)? : এই অংশে থেকে আপনি যে ডোমেইনটি রিডাইরেক্ট করতে চান সেটি সিলেক্ট করুন । All Public Domain সিলেক্ট করে আপনার সিপ্যানেল ডোমেইন নেম রিডাইরেক্ট করতে পারেন অথবা সেখানে থেকে যেকোন একটি ডোমেইন সিলেক্ট করতে পারেন ।

এরপর অংশে যে ঘর আছে, সেখানে আপনি আপনার যেকোন একটি ওয়েব পেজের নাম দিতে পারেন ।আপনার ওয়েব পেজ প্রমোশন করতে চাইলে এখনে পেজ এর url দিন । ফুল ডোমেইন রিডাইরেক্ট করার ক্ষেত্রে এই ঘরটি ফাকা রাখতে পারেন ।

Redirects To : এই অংশে আপনি কোন ডোমেইন রিডাইরেক্ট করতে চান । সেই ডোমেইন নামটি টাইপ করুন । যেমন, https://kivabe.com নাম লিখুন । Redirects to অংশে ।

WWW.redirection : এই অংশে আপনার প্রয়োজন অনুসারে টিক দিন । আমার ক্ষেত্রে Only redirect with WWW এ টিক দিয়েছি ।

Wild Card Redirect : আপনার দুইটি ওয়েব সাইটের মধ্যে মিল থাকলে, যেমন, একই পেজ, ফোল্ডার ফাইল মিল থাকলে Wild Card Redirect লেখাতে টিক দিন ।

উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Add লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনার ওয়েব সাইটি রিডাইরেক্ট হয়ে যাবে । আপনি যে ওয়েব সাইটের নামের অন্য একটি ওয়েব সাইট বা ওয়েবপেজ রিডাইরেক্ট করলে নতুন ওয়েবসাইট নাম ওয়েব ব্রাউজারে সার্চ করলে আপনার পুরাতুন ওয়েব সাইটে ঢুকবে । আপনি একটি ডোমেইন নামের সাথে একধিক ডোমেইন নাম রিডাইরেক্ট করতে পারেন অর্থাৎ লিংক করে নিতে পারেন ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!