এক্সপার্ট সিস্টেম কি? বিস্তারিত বর্ণনা দাও।

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিএক্সপার্ট সিস্টেম কি? বিস্তারিত বর্ণনা দাও।
Abdullah Al Faroque Staff asked 7 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 7 months ago

এক্সপার্ট সিস্টেম (Expert System)

  • কঠিন কোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে জানতে আমরা ঐ বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তির স্মরণাপন্ন হয়ে থাকি। বিশেষজ্ঞ ব্যক্তি ঐ বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান, অভিজ্ঞতা প্রভৃতি সম্পর্কে ধারণা প্রদান করেন।
  • কম্পিউটার প্রচুর তথ্য ধারণ করতে পারে এবং অতি দ্রুত সময়ের মধ্যে যে কোন তথ্য খুঁজে বের করতে পারে। কোন বিষয়ের উপর প্রচুর তথ্য সংরক্ষণ করে ঐ বিষয়াদির উপর প্রশ্ন করলে কম্পিউটার থেকে জেনে নেয়ার ব্যবস্থা করা যায়। অর্থাৎ কম্পিউটার কোন বিষয়াদির এক্সপার্ট করা যায়। কম্পিউটারে এ রকমের ব্যবস্থাকে এক্সপার্ট সিস্টেম বলা হয়।
  • এক্সপার্ট সিস্টেম হলো এক ধরনের প্যাকেজ সফটওয়্যার বা সুসংগঠিত তথ্য ব্যবহার করে কম্পিউটারকে বিশেষজ্ঞ করে তোলে। উচ্চ ক্ষমতাসম্পন্ন অনেকগুলো মাইক্রো প্রসেসর ও চিপ ব্যবহার করে প্রোগ্রামিং এর মাধ্যমে কম্পিউটারকে কৃত্রিম বুদ্ধিমত্তার সৃষ্টি করা হয়।
  • যারা ব্যবহার করেন তারা এ সিস্টেম থেকে প্রশ্ন করে উত্তর জানতে পারবেন। যেমনঃ ডাক্তাররা চিকিৎসা সংক্রান্ত অনেক জটিল সমস্যা ক্যাডুলাস (CADULAS) এবং মাইসিন নামক এক্সপার্ট সিস্টেম থেকে প্রশ্ন করে জেনে নিতে পারেন।
  • কম্পিউটর যত দ্রুতগতি সম্পন্ন হবে সিস্টেমও তত বেশি এক্সপার্ট হবে। এক্সপার্ট সিস্টেম গঠনে সাহায্যকারী উপাদানগুলো হচ্ছে নলেজ বেজ (Knowledge Base) এবং সফটওয়্যার রিসোর্স (Software Resource).


Your Answer

15 + 7 =

error: Content is protected !!