কম্পিউটার স্লো হলে আমাদের করণীয় কী?

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারকম্পিউটার স্লো হলে আমাদের করণীয় কী?
Abdullah Al Faroque Staff asked 4 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 4 months ago

কম্পিউটার  স্লো হলে করণীয়ঃ

কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে শুধুমাত্র বিনোদনের জন্য নয় বরং এর মাধ্যমে আমরা দৈনন্দিন জীবনে নানাবিধ কাজ সম্পাদন করে থাকি। আর সেই ডিভাইস যদি ধীর গতিতে কার্য সম্পাদন করে তাহলে দুর্ভোগের শেষ থাকে না। সেজন্য কম্পিউটারের গতি বৃদ্ধির করার জন্য কিছুটা কৌশল অবলম্বন করা জরুরী।


  1. আমরা যদি কম্পিউটার চালু করি তখন দেখা যায় প্রয়োজন নেই এমন কিছু প্রোগ্রাম আপনা আপনিই চালু হয়ে যায়। আর এ প্রোগ্রামগুলো চালু হতে অনেক বেশি সময় ব্যয় হয়। তাই Startup Program হতে এই অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো Delete করা উচিত। তাহলে কম্পিউটাররের গতি কিছুটা বৃদ্ধি পাবে।
  2. কম্পিউটারের গতি কম হওয়ার অন্যতম কারণ হলো হার্ডড্রাইভে অনেক বেশি জায়গা দখল করে নেওয়া। আর এ কারণেও কম্পিউটারের গতি কমে যায়। এজন্য হার্ডড্রাইভ যাতে নিয়মিত খালি থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। মূলত C Drive যাতে অনেক বেশি জায়গা দখল না করে সে নজর রাখা উচিত।
  3. আমরা অপ্রয়োজনীয় অনেক বেশি প্রোগ্রাম কম্পিউটারে ইন্সটল করে যেগুলো কম্পিউটারে কোন কাজেই ব্যবহৃত হয় না। আর এ কারণে কম্পিউটার অনেক বেশি স্লো হয়ে যায়। এ প্রোগ্রামগুলোকে কম্পিউটার হতে Uninstall করে দিতে হবে। তাহলে RAM এবং Hard Disk এর উপর চাপ কিছুটা কমবে এবং কম্পিউটার দ্রুত কাজ করবে।
  4. ইন্টারনেট ব্রাউজার ব্যবহারের মাধ্যমে কম্পিউটারের র‌্যামের উপর অনেক বেশি চাপ পড়ে। তাই ইন্টারনেট ব্রাউজার চালানোর সময় প্রয়োজন নেই এমন Add Open করা উচিত নয়। এছাড়াও ব্রাউজারের একাধিক পেইজ Open করা ঠিক নয়। এতেও RAM এর উপর অনেক বেশি জায়গা দখল করে। তাই ইন্টারনেট ব্রাউজার চালানোর ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করলে RAM এর উপর চাপ কমবে এবং কম্পিউটার দ্রুতগতি সম্পন্ন হবে।
  5. ইন্টারনেট হতে বিভিন্ন সফটওয়্যারসহ ফাইল ডাউনলোড করার সময় ভাইরাসও কম্পিউটারে প্রবেশ করে। বাজারে বিভিন্ন এন্টি ভাইরাস সফটওয়্যার পাওয়া যায়। এন্টি ভাইরাস সফটওয়্যার কম্পিউটারে ইন্সটল করার পর কম্পিউটারে যতগুলো ড্রাইভ বিদ্যমান সবগুলো ড্রাইভ স্ক্যান করে ভাইরাসগুলো Delete করে ফেলতে হবে। তাহলে কম্পিউটার দ্রুত গতিতে কাজ সম্পন্ন করবে।
Slow Computer

Slow Computer

এ সম্পর্কে আর বিস্তারিত জানতে ভিজিট করুন ধীর গতির কম্পিউটার সমস্যা

Your Answer

2 + 4 =

error: Content is protected !!