কালোজিরা খেলে কি হয়? কালোজিরা খাওয়ার উপকারিতা বর্ণনা কর।

প্রশ্ন উত্তরCategory: স্বাস্থ্য সেবাকালোজিরা খেলে কি হয়? কালোজিরা খাওয়ার উপকারিতা বর্ণনা কর।
Abdullah Al Faroque Staff asked 8 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 8 months ago

কালোজিরার বর্ণনা ও উপকারিতাঃ

কালোজিরা (Nigella, Black cumin) শুধু খাবারের স্বাদ বৃদ্ধি করে না, আয়ুর্বেদিক ও কবিরাজি চিকিৎসাতেও কালোজিরার ব্যবহৃত হয়ে থাকে। কালোজিরার বীজ থেকে এক ধরনের তেল উৎপন্ন হয় যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


কালোজিরা ও কালোজিরার তেল

কালোজিরা ও কালোজিরার তেল

এতে আছে ফসফেট, আয়রন এবং ফসফরাস। এছাড়াও কালোজিরা বিভিন্ন রোগ থেকে মানবদেহকে রক্ষা করে থাকে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিন কালোজিরা খেলে শরীরের অঙ্গ প্রত্যঙ্গ সতেজ থাকে।

এতে করে যে কোন জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত করে এবং সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি ঘটায়। কারো পেটের অসুখ হলে কালোজিরা সেবনে দূর হয়ে যায়। নিয়মিত পেট খারাপের সমস্যা থাকলে কালোজিরা সামান্য ভেজে নিয়ে গুড়ো করে দুধের সাথে মিশিয়ে খেলে পেট খারাপের সমস্যা দূর হবে।

কালোজিরার ফুল

কালোজিরার ফুল

কালোজিরা ডায়াবেটিক রোগীদের জন্য অনেক উপকারী। কালোজিরা রক্তের গ্লূকোজ কমিয়ে দেয় যার ফলে ডায়াবেটিক নিয়ন্ত্রণে থাকে। যারা হাঁপানি বা শ্বাসকষ্ট রোগে ভোগেন তাদের জন্য কালোজিরা অনেক বেশি গুরুত্বপূর্ণ পথ্য। প্রতিদিন কালোজিরার ভর্তা খেলে হাঁপানি এবং শ্বাসকষ্টজনিত সমস্যা দূর হয়ে যায়। কালোজিরার তেল গায়ে মাখলে শরীরের চুলকানি সেরে যাবে, ইনশাআল্লাহ।

Your Answer

2 + 20 =

error: Content is protected !!