ভাইরাস দ্বারা লুকানো ফাইল উদ্ধার করবো কিভাবে

অনেকের ই পেন ড্রাইভ এর ভাইরাস মারার পর অনেক ফাইল হারিয়ে যায় । দেখা যায় পেন ডাইভ অনেক খানি জায়গা ধরে লেখেছে কিন্তু সেই ফাইলগুলো নেই । সেই ফাইলগুলো আসলে বেশিরভাগ ক্ষেত্রেই হিডেন হয়ে থাকে ভাইরাসের কারনে । তো চলুন আর কথা না বাড়িয়ে নিচের অংশে থেকে দেখে নেই, কিভাবে ভাইরাস দ্বারা লুকানো ফাইল উদ্ধার করা যায়।


ভাইরাস দ্বারা লুকানো ফাইল উদ্ধার

এর আগের আলোচনায় আমরা জেনেছি কম্পিউটার ভাইরাস কি এবং এন্টিভাইরাস সর্ম্পকে। তবে আজকের আলোচনায় আমরা শিখবো ভাইরাস দ্বারা লোকানো ফাইল উদ্ধার করবো কিভাবে।

ভাইরাস দ্বারা লুকানো ফাইল গুলোকে উদ্ধার করার জন্য প্রথমে কম্পিউটার থেকে পেনড্রাইভ এ প্রবেশ করুন।

click to organize

click to organize

পেনড্রাইভ এ প্রবশ করার পর উপরের ছবিটির মতো লাল মার্ক করা Organize অপশন দেখা যাবে। এবার সেই অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার লাল মার্ক করা Folder and search options লেখাই ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

click to view

click to view

সেখানে উপরের ছবিটির মতো একটি উইন্ডো দেখা যাবে। এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা View লেখা অপশন ক্লিক করুন। ক্লিক করার পর নিচের লাল মার্ক করা তিনটি অপশন দেখা দেখা যাচ্ছে। সেখানে টিক চিহ্ন দেওয়া থাকবে। ফাইলগুলোকে শো করার জন্য সেখান থেকে টিক চিহ্নগুলো তুলে দিন। এবার নিচের লাল মার্ক করা Apply লেখাই ক্লিক করুন। Apply এ ক্লিক করার পর আপনার পেনড্রাইভ এর ফাইলগুলো চলে আসবে।

উইন্ডোজ দেবার আগে ফাইল উদ্ধার

ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে আপনার পিসি যদি এমন হয় যে আপনাকে আবার নতুন করে অপারেটিং সিসটেম ইন্সটল দিতে হবে । তাহলে আমি বলবো, আগে আপনার ফাইল গুলো ব্যাকআপ নিন । এবং এই ক্ষেত্রে আপনি নিলাক্স এর ডিসট্রো গুলো ব্যবহার করে লাইভ মুডে পিসি পেনড্রাইভ দিয়ে বুট করে নিতে পারবেন এবং C Drive এর ফাইল গুলো উদ্ধার করতে পারবেন । প্রয়োজনে নিচের ভিডিওটি দেখুন

উইন্ডোজ ক্রাশ করলে ডাটা রিকভার – সি ড্রাইভের ডাটা রিকভার

উপরের টিউটোরিয়াল টিতে ভিডিও সহ দেখানো হয়েছে কিভাবে ক্রাস করা অপারেটিং সিসটেম এর ইউজার এর ডকুমেন্ট ফাইল গুলো উদ্ধার করতে হয় ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!